Sports News

নেমারের ‘রোলিং’-ট্রোলিংয়ে হিমশিম ব্রাজিল ভক্তরা

দলের প্রিয় তারকার ‘অভিনয়’ নিয়ে এমন সব শক্তিশেল উড়ে আসছে, যে বিশল্যকরণী আনতে পবনপুত্রের শরণ নেওয়ার মতো অবস্থা। ‘ডিফেন্স’ করতে রীতিমতো হিমশিম খাচ্ছেন তাঁরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ জুলাই ২০১৮ ১৪:১১
Share:

গ্রপ পর্বে সুইজারল্যান্ডের বিরুদ্ধে পড়ে নেমার। —এএফপি

বেলজিয়ামের বিরুদ্ধে মাঠে নামছে ব্রাজিল। কিন্তু মাঠের প্রতিপক্ষের চেয়েও ব্রাজিল ভক্তদের কাছে শক্ত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে ‘ভার্চুয়াল’ প্রতিপক্ষ। নেমারের ‘রোলিং’ নিয়ে এত ট্রোলিং হচ্ছে যে সেগুলি কার্যত ‘ডি বক্স’-এর ভিতরে চলে আসছে। দলের প্রিয় তারকার ‘অভিনয়’ নিয়ে এমন সব শক্তিশেল উড়ে আসছে, যে বিশল্যকরণী আনতে পবনপুত্রের শরণ নেওয়ার মতো অবস্থা। ‘ডিফেন্স’ করতে রীতিমতো হিমশিম খাচ্ছেন তাঁরা।

Advertisement

প্রযুক্তির কারিকুরিতে নানা রকম সব ফটো, জিফ, ভিডিওতে ভরে উঠছে সোশ্যাল মিডিয়ার দেওয়াল। তার মধ্যে আবার যোগ হয়েছে অভিনয় করে দেখানোও। এমনকী ট্রেন্ডে শামিল বাণিজ্যিক সংস্থাগুলিও।

সুইৎজারল্যান্ডের এক দল খুদে ফুটবলার তো পুরো নাট্য রূপান্তর করে ফেলেছে। আর সেই ভিডিও টুইটারে পোস্ট হতেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, খুদে ফুটবলাররা বল নিয়ে যেতে যেতে কোনও কারণ ছাড়াই পড়ে যাচ্ছে। আর পড়ে গিয়েই ‘এই বুঝি প্রাণটা বেরিয়ে গেল’ —এরকম অভিনয় করছে।

Advertisement

আরও পড়ুন: চার ম্যাচে ১৪ মিনিট গড়াগড়ি খেয়েছেন নেমার, জানেন?

এর সঙ্গে অসংখ্য ফোটো, ভিডিও তো রয়েছেই। সেগুলির অধিকাংশই হাস্যরসে ভরপুর। আমূল আবার রীতিমতো ক্যাচলাইন বানিয়ে ফেলেছে। ‘ড্রামা কম, টেস্ট জাদা’। তার সঙ্গে ‘খুদে’ নেইমারের ‘পতন’-এর স্কেচ। ‘আমুল’-এর টুইটার হ্যান্ডলে সেটা পোস্ট করা হয়েছে।

ছবি সৌজন্যে ‘আমুল’-এর টুইটার হ্যান্ডেল।

বিজ্ঞাপন বানিয়েছে একটি ফুড চেন-ও। এক ফুটবলার মাঠ ছাড়িয়ে ড্রেসিং রুম হয়ে রাস্তা, ফ্লাইওভার পার হয়ে শেষে পৌঁছচ্ছেন ওই ফুড চেন-এর আউটলেটে।

আরও পড়ুন: বিশ্বকাপ ফুটবল কেন চার বছর অন্তর হয় জানেন?

অন্য ভিডিওগুলিও কম যায় না। কোনওটিতে নেইমার শুধুই গড়িয়ে চলেছেন। পাহাড় থেকে ঝরনা, রাস্তা থেকে গুহা পর্যন্ত। আর যেখানে যত রকম গড়ানো বা পড়ে যাওয়ার ভিডিও পাওয়া যাচ্ছে, নেমারের সঙ্গে তুলনা করে সেগুলি ঘুরে বেড়াচ্ছে দেওয়ালে দেওয়ালে। গ্রুপে গ্রুপে।

ব্রাজিল ভক্তদের কাছে এখন মাঠের বেলজিয়ামের থেকেও কঠিন প্রতিপক্ষ হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়ার এই ‘ফ্রি-কিক’। তাঁরাও সাধ্যমতো ‘ডিফেন্স’ এবং ‘কাউন্টার অ্যাটাক’-এ যাচ্ছেন। তবে সেগুলির অধিকাংশই মৌখিক। কেউ বলছেন, ‘নেমারের স্কিলটাও ভুলে যাবেন না’। কেউ আবার বলছেন, সব দলের খেলোয়াড়রাই রেফারির উপর মানসিক চাপ বাড়াতে নাটকের আশ্রয় নেন। কেউ তথ্য পরিসংখ্যান তুলে ধরে বোঝানোর চেষ্টা করছেন, নেইমার বিপক্ষের জন্য কতটা ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন