গুস্তাভোর বাগান-প্র্যাকটিস শুরু রিওতেই

মোহনবাগানের নতুন ব্রাজিলিয়ান স্টপার গুস্তাভো সিলভা কলকাতা লিগের প্রস্তুতি কবে থেকে শুরু করছেন? শুরু করছেন কী? সোমবার সকালে শহরে পা রাখার আগেই কলকাতা লিগের প্রস্তুতি শুরু করে দিয়েছেন গুস্তাভো! রিওতে তাঁর পুরনো ক্লাবের মাঠে। কী ভাবে? বাগানের সঙ্গে গুস্তাভোর চুক্তি পাকা হওয়ার পরেই কোচ সঞ্জয় সেনের নির্দেশ চলে গিয়েছিল সেই সময় ব্রাজিলে থাকা সবুজ-মেরুনের ফিজিও গার্সিয়ার কাছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৫ ০৩:১১
Share:

শহরে বাগানের নতুন বিদেশি গুস্তাভো। —নিজস্ব চিত্র

মোহনবাগানের নতুন ব্রাজিলিয়ান স্টপার গুস্তাভো সিলভা কলকাতা লিগের প্রস্তুতি কবে থেকে শুরু করছেন?
শুরু করছেন কী? সোমবার সকালে শহরে পা রাখার আগেই কলকাতা লিগের প্রস্তুতি শুরু করে দিয়েছেন গুস্তাভো!
রিওতে তাঁর পুরনো ক্লাবের মাঠে। কী ভাবে?
বাগানের সঙ্গে গুস্তাভোর চুক্তি পাকা হওয়ার পরেই কোচ সঞ্জয় সেনের নির্দেশ চলে গিয়েছিল সেই সময় ব্রাজিলে থাকা সবুজ-মেরুনের ফিজিও গার্সিয়ার কাছে। এবং তাঁর প্রেসক্রিপশন অনুযায়ীই কলকাতায় আসার আগে এত দিন নিয়মিত অনুশীলন করেছেন রোনাল্ডিনহোর মতো মহাতারকাকে আটকে দেওয়া স্টপার গুস্তাভো।
এ দিন কলকাতা বিমানবন্দরে নামার পর পর্তুগিজ গুস্তাভো তাঁর মাতৃভাষায় মাত্র দু’টি লাইন বোঝাতে পেরেছেন উপস্থিত স্থানীয় মিডিয়াকে। ‘‘মে মাসে শেষ ম্যাচ খেলেছি আমি। তবে ফিট আছি।’’
টি-শার্ট আর জিনস পরে শহরে আসা এতটুকু ইংরেজি না-জানা শক্তপোক্ত চেহারার গুস্তাভো যখন বিমানবন্দর থেকে বেরিয়ে এলেন, তাঁর দু’চোখ জোড়া বিস্ময়। এই প্রথম ভারতে পা রাখা। তার উপর আবার এক যুগেরও পর আই লিগ জেতা মোহনবাগানে খেলতে। তাঁকে ঘিরে সাংবাদিকদের আগ্রহ দেখে কিছুটা যেন ভ্যাবাচ্যাকাই খেয়ে গেলেন গুস্তাভো। ভাষা সমস্যার কারণে মিডিয়ার কোনও প্রশ্নের উত্তর দিতে পারেননি। উচ্ছ্বাসটা শরীরীভাষা দিয়ে বোঝানোর চেষ্টা করেও ব্যর্থ হচ্ছিলেন। মোবাইলে তাঁর বলা কথা গুগলের মাধ্যমে তর্জমার পর পাওয়া গিয়েছে শুধু ওই দু’টি লাইন।
অন্য গোলার্ধ থেকে আসার জেট ল্যাগ কাটাতে সোমবার গোটা দিনই বিশ্রাম নিয়েছেন গুস্তাভো। তবে মঙ্গলবারই বাগানের অনুশীলনে যোগ দেওয়ার কথা ২৯ বছরের বিদেশি ডিফেন্ডারের। যাঁকে নিয়ে আশাবাদী কোচ সঞ্জয় বলছিলেন, ‘‘গুস্তাভো যদি এক বার এখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পারে, তবে বলতে পারি, ওর থেকে ভাল ডিফেন্ডার এর আগে ভারতে আসেনি।’’

Advertisement

গুস্তাভো শহরে চলে এলেও সনি নর্ডি কিন্তু এখনও মোহনবাগানে নতুন মরসুমের চুক্তিতে সই করেননি। বরং সোমবারই সনি তাঁর জন্মদিনটা হাইতিতে পরিবার ও বন্ধুবান্ধবদের সঙ্গে সেলিব্রেট করেছেন। যদিও কর্তাদের তরফে চেষ্টা চলছে, বাগানের ১২৫ বছরের অনুষ্ঠানের আগে সই করিয়ে তাঁকে মঞ্চে তোলার। এ দিন সেই ইঙ্গিত দিলেন ক্লাব সচিব অঞ্জন মিত্র।

এ দিকে, সঞ্জয় চতুর্থ বিদেশি হিসেবে এক জন পজিটিভ স্ট্রাইকার নিতে চাইছেন। এ দিন যেমন ঘানার স্ট্রাইকার স্যামুয়েল বাগানে ট্রায়াল দিলেন। ট্রায়াল দিলেন নাইজিরিয়ান ডিফেন্ডার এহিস, দিল্লির দ্রোণ ভরদ্বাজ, ভারতীয় বংশোদ্ভূত শিবপ্রতাপও। তবে কাউকেই পছন্দ হয়নি কোচ বা টেকনিক্যাল কমিটির সদস্যদের। এ দিনই আবার কার্যকরী কমিটির সভায় দেবাশিস দত্ত, সৃঞ্জয় বসু, সোহিনী মিত্র চৌবে-সহ সাত জনের এক কমিটি গঠিত হল। যাঁরা বাগানের দৈনন্দিন কাজকর্ম দেখবেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন