নতুন অধিনায়কের অঙ্কে এখন পূজারার চেয়ে এগিয়ে রোহিত

পাঁচ বছর আগে টেস্ট অভিষেকের বছর দুয়েকের মধ্যে ভারতে খেলতে আসা তিনটে দেশের বিরুদ্ধে সেঞ্চুরি আছে তাঁর। যার পর তাঁকে নিয়ে বলাবলি শুরু হয়ে গিয়েছিল যে, সৌরাষ্ট্রের এই ব্যাটসম্যানই দ্বিতীয় রাহুল দ্রাবিড়। হালফিল অবশ্য সময়টা খুব ভাল যাচ্ছে না চেতেশ্বর পূজারার। গত বছরের শেষে অস্ট্রেলিয়া সফরে রান পাননি। চেন্নাইয়ে ইন্ডিয়া ‘এ’ প্রস্তুতি ম্যাচে একটা হাফসেঞ্চুরি বাদে ব্যর্থ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৫ ০২:৫৮
Share:

দুই অধিনায়ক। টিম নিয়ে কলম্বো পৌঁছে গেলেন টেস্ট ক্যাপ্টেন বিরাট কোহলি। নতুন হেয়ারস্টাইলে মহেন্দ্র সিংহ ধোনিকে<br> তার কাছাকাছি সময় দেখা গেল রাঁচি বিমানবন্দরে। ওয়ান ডে অধিনায়ক নয়াদিল্লির বিমান ধরলেন। ছবি: পিটিআই

পাঁচ বছর আগে টেস্ট অভিষেকের বছর দুয়েকের মধ্যে ভারতে খেলতে আসা তিনটে দেশের বিরুদ্ধে সেঞ্চুরি আছে তাঁর। যার পর তাঁকে নিয়ে বলাবলি শুরু হয়ে গিয়েছিল যে, সৌরাষ্ট্রের এই ব্যাটসম্যানই দ্বিতীয় রাহুল দ্রাবিড়।
হালফিল অবশ্য সময়টা খুব ভাল যাচ্ছে না চেতেশ্বর পূজারার। গত বছরের শেষে অস্ট্রেলিয়া সফরে রান পাননি। চেন্নাইয়ে ইন্ডিয়া ‘এ’ প্রস্তুতি ম্যাচে একটা হাফসেঞ্চুরি বাদে ব্যর্থ। আর শ্রীলঙ্কা সফরের প্রাক্ লগ্নে টেস্ট অধিনায়ক বিরাট কোহলি ঠারেঠোরে বুঝিয়ে দিলেন যে, তাঁর স্ট্র্যাটেজিতে পূজারার জায়গা খুব বেশি নেই। স্পষ্ট ভাবে কিছু বলেননি বিরাট। কিন্তু তিন নম্বরের গুরুত্বপূর্ণ ব্যাটিং স্লটে রোহিত শর্মার উপর আস্থা রেখে ভাল ইঙ্গিত দিয়ে রেখেছেন যে, তাঁর ক্রিকেটদর্শনে পূজারার চেয়ে বেশি নম্বর রোহিতের।
মাত্র এগারো টেস্ট খেলা রোহিত যা নিয়ে স্বভাবতই উচ্ছ্বসিত। ভারতীয় দলের কলম্বো পৌঁছনোর দিন তিনি বারবার বুঝিয়ে দিলেন, টেস্ট ক্রিকেটে তাঁর ধারাবাহিকতার অভাব অতীত। ‘‘দেশের হয়ে খেলাটা সব সময়ই বড় চ্যালেঞ্জ। টেস্ট ক্রিকেট আমার কাছে খুব একটা মসৃণ থাকেনি। কিন্তু আগে কী হয়েছে, সে সব নিয়ে আমি আর ভাবি না। আমি পজিটিভ ক্রিকেটার, সামনের দিকে তাকাতে পছন্দ করি,’’ বলেছেন রোহিত।
মহেন্দ্র সিংহ ধোনির টেস্ট রাজত্বে তাঁর জায়গা হত না। কিন্তু কোহলি টেস্ট ক্যাপ্টেনের মুকুট পেয়েই তাঁকে তিনে তুলে এনেছেন। কলম্বোর বিমান ধরার আগে বিরাট বলে দিয়েছিলেন, ‘‘রোহিত ইমপ্যাক্ট প্লেয়ার যে খুব দ্রুত রান তুলতে পারে। ক্রিজে জমে গেলে একটা গোটা সেশন ও কেড়ে নিতে পারে। কুড়ি উইকেট নেওয়ার বাড়তি সময়ও আমাদের দিতে পারে।’’ যা নিয়ে রোহিতের মন্তব্য, ‘‘ওয়ান ডে-তে ওপেনার হিসেবে থিতু হওয়ার সময় পেলেও টেস্টে সেটা পাইনি। তবে মনে হচ্ছে এখন তিন নম্বরটাই আমার জায়গা। ভবিষ্যৎ বেশ উজ্জ্বল দেখাচ্ছে।’’

Advertisement

তিন নম্বর স্লটটা যে পাকাপাকি ভাবে নিজের বলে দেখছেন রোহিত, সেটা তাঁর পরিকল্পনার কথা শুনলেই পরিষ্কার বোঝা যাবে। ‘‘ক্যাপ্টেন আর কোচ যা করতে বলবে, সেটা করতে তৈরি আমি। ঘরোয়া ক্রিকেটে চারে ব্যাট করে অভ্যস্ত, কিন্তু এখন তিনে ব্যাট করার প্রস্তুতি নিচ্ছি,’’ বলেছেন রোহিত। যে প্রস্তুতিতে তাঁর অদৃশ্য মেন্টর বীরেন্দ্র সহবাগ। ২০০৮ গলে সহবাগের ডাবল সেঞ্চুরি দেখেছেন তিনি। এবং বলছেন, ‘‘ওটা ব্যাটিংয়ের শ্রেষ্ঠ নিদর্শন। বোলারদের পুরোপুরি গুঁড়িয়ে দিয়েছিল সে দিন। আমিও সে রকম মনোভাব নিয়ে খেলতে নামব। ম্যাচের পরিস্থিতি যাই হোক না কেন, লক্ষ্য থাকবে বিপক্ষের উপর কর্তৃত্ব রেখে ব্যাট করা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন