ফেডেরার-সেরিনা কোর্টে ফিরছেন হায়দরাবাদে

পাঁচ শহরের বদলে তিন শহরে খেলা। পাঁচের জায়গায় চারটে টিম! এক কথায় মহেশ ভূপতির মস্তিষ্কপ্রসূত ইন্টারন্যাশনাল প্রিমিয়ার টেনিস লিগের (আইপিটিএল) তৃতীয় সংস্করণের জৌলুস কম বলে বলে মনে হবে। এবং ভুল হবে!

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৬ ০৩:৪২
Share:

ফেডেরার যখন ফর্মুলা ওয়ান ফ্যান। রবিবার আবু ধাবিতে মরসুমের শেষ রেসে মার্সিডিজের গ্যারেজে। ছবি: টুইটার

পাঁচ শহরের বদলে তিন শহরে খেলা। পাঁচের জায়গায় চারটে টিম!

Advertisement

এক কথায় মহেশ ভূপতির মস্তিষ্কপ্রসূত ইন্টারন্যাশনাল প্রিমিয়ার টেনিস লিগের (আইপিটিএল) তৃতীয় সংস্করণের জৌলুস কম বলে বলে মনে হবে। এবং ভুল হবে!

গত জুলাইয়ে উইম্বলডন সেমিফাইনাল হারের পরে রজার ফেডেরার প্রথম কোর্টে ফিরছেন আইপিটিএলেই। হাঁটুর চোট এবং অস্ত্রোপচার-উত্তর ম্যাচ-ফিট হয়ে।

Advertisement

গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র ওপেন সেমিফাইনাল হারের পরে সেরিনা উইলিয়ামস-ও প্রথম কোর্টে ফিরছেন আইপিটিএলেই। চোটের কারণে মরসুম শেষের ডব্লিউটিএ ওয়ার্ল্ড ফাইনালসও যিনি খেলেননি!

সবচেয়ে বড় কথা, ফেডেরার-সেরিনা, টেনিসগ্রহের দুই শুকতারাই খেলবেন ভারতের মাটিতে। আগামী ৯-১১ ডিসেম্বর হায়দরাবাদের গাচ্চিবৌলি ইন্ডোর স্টেডিয়ামে। ফেডেরার এ বার নিয়ে তিনটে আইপিটিএলেই এ দেশে খেললেও এই টুর্নামেন্টের ভারতীয় লেগ-এ সেরিনাকে এই প্রথম বার দেখা যাবে।

সে যতই কিনা অ্যান্ডি মারে, নোভাক জকোভিচ, রাফায়েল নাদাল, কিংবা সদ্য চ্যারিটি ম্যাচে ফেরা নির্বাসিত মারিয়া শারাপোভাকে এ বার আইপিটিএল চুক্তিবদ্ধ করতে না পারুক।

ছেলে-মেয়েদের সর্বাধিক গ্র্যান্ড স্ল্যামজয়ীদের ডিসেম্বরের গোড়ায় আইপিটিএল থ্রি-তে খেলার ব্যাপারে নিশ্চয়তা দিয়েছেন স্বয়ং সংগঠন প্রধান মহেশ। টুর্নামেন্টের সরকারি ওয়েবসাইটে তিনি বলছেন, ‘‘রজার হায়দরাবাদে খেলছেই। ইন্ডিয়ান এসেস-এর হয়ে। সেরিনাকে সিঙ্গাপুর স্ল্যামার্সের হয়ে হায়দরাবাদেও খেলতে দেখা যাবে।’’ ম্যানিলা মাভেরিকসের সরে দাঁড়ানো নিয়ে মহেশের ব্যাখ্যা, ‘‘ওরা ২০১৭-এ আবার ফিরবে। এ বার খেলছে না ফিলিপিন্সের রাজনৈতিক গোলমালের জেরে।’’ ম্যানিলার পাশাপাশি দুবাইতেও এ বার আইপিটিএল হচ্ছে না। যদিও দুবাই রয়্যালস টুর্নামেন্টে টিম নামাচ্ছে। মহেশের কথায়, ‘‘ভারতে দ্বিতীয় শহরের কথা ভেবে আমরা বেঙ্গালুরুতে আরও একটা ভারতীয় লেগ করতে চেয়েছিলাম। কিন্তু দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থার কারণে সেটা হয়নি।’’

ফলে এ সপ্তাহে (২ ডিসেম্বর) টুর্নামেন্ট শুরু হচ্ছে জাপানের সাইতামায়। মাঝে সিঙ্গাপুর (৬-৮ ডিসেম্বর) হয়ে হায়দরাবাদে শেষ পর্ব। ভারতে আগের দু’বার শেষ পর্ব হয়নি। যে কারণে ভারতীয় টেনিসপ্রেমীদের জন্য আরও একটা সুখবর।

এ বছর আইপিটিএল থ্রি-র ফাইনাল হওয়ার কথা হায়দরাবাদে, ১১ ডিসেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন