New Zealand

ওয়েলিংটনে বোল্ট-সাউদি ঝড়, কোহালিদের ১০ উইকেটে উড়িয়ে দিল নিউজিল্যান্ড

চতুর্থদিনের শুরুটা ভারত করেছিল নিউজিল্যান্ডের থেকে ৩৯ রান পিছিয়ে থেকে।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ০৬:৪৬
Share:

বেসিন রিজার্ভে ১০ উইকেটে জিতে সিরিজে এগিয়ে গেল কিউয়িরা।

বেসিন রিজার্ভে একটা দল নেমেছিল টানা সাতটি ম্যাচ জিতে। অন্য দলটি নেমেছিল পর পর তিনটি ম্যাচ হেরে। উইলিয়ামসনেদের বিরুদ্ধে কোহালিদের সেই সময়ে ফেভারিট হিসাবে ধরেছিলেন বেশিরভাগ বিশেষজ্ঞ। কিন্তু ওয়েলিংটনে খারাপ বোলিং এবং ততোধিক লজ্জার ব্যাটিংয়ে মুখ থুবড়ে পড়ল সাত টেস্ট জেতা কোহালিদের অশ্বমেধের ঘোড়া। ১০ উইকেটের বিশাল ব্যবধানে জিতে একশোতম টেস্ট ম্যাচ জিতল নিউজিল্যান্ড, সিরিজে তারা এগিয়ে গেল ১-০-তে।

Advertisement

চতুর্থদিনের শুরুটা ভারত করেছিল নিউজিল্যান্ডের থেকে ৩৯ রান পিছিয়ে থেকে। হাতে ৬ উইকেট থাকায়, বিশেষ করে রাহানে, হনুমা এবং ‘প্রতিভাবান’ ঋষভ থাকায় তখনও লড়াইয়ের আশা দেখছিলেন অনেকেই। আশা আরও বাড়িয়েছিল, ৬৫ ওভারের পুরনো বল। কিন্তু বুমরা-শামিদের সুইং যত সহেজে সামলে দিয়েছিলেন উইলিয়ামসনরা, চতুর্থ দিনের সকালে বোল্ট-সাউদিদের সুইংয়ে ততটাই বিধ্বস্ত হলেন রাহানেরা। প্রথমে বোল্টের বলে ফেরেন রাহানে। স্কোরবোর্ডে এক রান না বাড়িয়েই পরের ওভারেই ফেরেন হনুমা বিহারী। এর পর শুধু মাত্র আসা যাওয়ার পালা। ঋদ্ধিমানের থেকে ব্যাটিংয়ে এগিয়ে থাকায়, দলে সুযোগ পাওয়া ঋষভ পন্থ করলেন মাত্র ২৫ রান। ৪৬ রানের মধ্যে ৬ উইকেট হারিয়ে মাত্র ১৯১ রানে অল আউট হলে গেল ভারত। ৫ উইকেট নিলেনে সাউদি, ট্রেন্ট বোল্ড নিলেন ৪ উইকেট। জেতার জন্য মাত্র ৯ রান টার্গেট নিয়ে নেমে, মাত্র ২ ওভারেই তা তুলে ফেলে কিউয়িরা। দুই ইনিংস মিলিয়ে ৯ উইকেট নিয়ে ম্যাচের সেরা হন টিম সাউদি।

১০ উইকেটের বড় ব্যবধানে হেরে আপাতত অনেক প্রশ্নচিহ্ন নিয়ে ২৯ তারিখ ক্রাইস্টচার্চে নামবে ভারত। সেখানেও যদি কোহালি অ্যান্ড কোম্পানির অফ ফর্ম বজায় থাকে, তা হলে ওয়ান ডে সিরিজের পর আরও এক বার হোয়াইট ওয়াশের লজ্জা নিয়ে নিউজিল্যান্ড থেকে ফিরতে হবে ভারতকে।

Advertisement

আরও পড়ুন: বিরাটকে থামাতে শর্ট বলই অস্ত্র ছিল বোল্টের

আরও পড়ুন: ইশান্তের শেখার আগ্রহে মুগ্ধ ‘কোচ’ গিলেসপি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন