Football

করোনাকালে জার্সি বিনিময়! চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে নিষিদ্ধ হতে পারেন নেমার

উয়েফা নিয়ম করেছে, জার্সি বদল একেবারেই নয়।আর নেমার ঠিক সেই কাজটাই করেছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লিসবন শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২০ ১৩:৪৭
Share:

লাইপজিগের হালস্টেনবার্গের সঙ্গে জার্সি বিনিময় করছেন নেমার। ছবি— ভিডিয়ো থেকে।

প্রথম বার চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠেছে নেমার-এমবাপের প্যারিস সঁ জঁ। কিন্তু ফাইনালের আগেই ব্রাজিলীয় তারকাকে নিয়ে আশঙ্কা ফরাসি ক্লাবের অন্দরমহলে।

Advertisement

মঙ্গলবার লাইপজিগকে ০-৩ গোলে হারানোর পরে নেমার জার্সি বিনিময় করেন জার্মান ক্লাবটির ফুটবলার হালস্টেনবার্গের সঙ্গে। প্রতিপক্ষের ফুটবলারের সঙ্গে জার্সি বিনিময় উয়েফার করোনা-প্রোটোকোলের নিয়মবিরুদ্ধ। আর এই নিয়ম ভাঙার জন্য নির্বাসিত হতে পারেন ব্রাজিলীয় তারকা।
করোনাভাইরাসের জন্য ফুটবলের নিয়মনীতিতে একাধিক পরিবর্তন এসেছে।

নতুন নিয়ম অনুযায়ী ম্যাচ শেষে ফুটবলাররা আগের মতো জার্সি বদল করতে পারবেন না। জার্সি বদল করলে জীবাণু সংক্রমিত হতে পারে। সেই কারণেই উয়েফা নিয়ম করেছে, জার্সি বদল একেবারেই নয়।
আর নেমার ঠিক সেই কাজটাই করেছেন।

Advertisement

আরও পড়ুন: মাস্টারের চোখে মাহি: একান্ত সাক্ষাৎকারে সচিন তেন্ডুলকর

উয়েফার নতুন নিয়মে বলা আছে, নিয়ম লঙ্ঘন করে ম্যাচের পর জার্সি বদল করলে সংশ্লিষ্ট খেলোয়াড়কে উয়েফার নিয়ম অনুযায়ী শাস্তি দেওয়া হবে। তা ছাড়া সংশ্লিষ্ট ফুটবলারকে সেলফ আইসোলেশনে থাকতে হবে ১২ দিন। আর ঠিক পাঁচ দিন পরেই চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। যদি ১২ দিনের সেলফ আইসোলেশনের নিয়ম মানা হয়, তা হলে নেমারকে ছাড়াই ফাইনালে নামতে হবে পিএসজি-কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন