Tokyo

করোনার কারণে অলিম্পিক্স থেকে সরে দাঁড়াল উত্তর কোরিয়া

২৫ মার্চ উত্তর কোরিয়ার ক্রীড়ামন্ত্রী কিম ইল গুকের উপস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। উত্তর কোরিয়াতে স্বাস্থ্য ব্যবস্থা খুব ভাল না হওয়ায় নতুন করে ঝুঁকি নিতে চাইছে না সে দেশের সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২১ ১৯:৫৯
Share:

অলিম্পিকে অংশ নেবে না উত্তর কোরিয়া ফাইল চিত্র

করোনার জেরে গত বছর টোকিয়ো অলিম্পিক্সের আয়োজন করা যায়নি। এবছর জুলাই মাসে আয়োজনের কথা থাকলেও উত্তর কোরিয়া নাম প্রত্যাহার করে নিল। উত্তর কোরিয়ার ক্রীড়া মন্ত্রক জানিয়ে দিয়েছে, করোনা থেকে খেলোয়াড়দের বাঁচাতে টোকিয়ো অলিম্পিক্সে অংশ নেবেন না তাঁরা। এবারের অলিম্পিক্সে বিদেশি দর্শকদেরও আসার ক্ষেত্রে বিধি নিষেধ আরোপ করেছেন আয়োজকরা।

Advertisement

২৫ মার্চ উত্তর কোরিয়ার ক্রীড়ামন্ত্রী কিম ইল গুকের উপস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়। উত্তর কোরিয়াতে স্বাস্থ্য ব্যবস্থা খুব ভাল না হওয়ায় নতুন করে ঝুঁকি নিতে চাইছে না সে দেশের সরকার। তবে উত্তর কোরিয়ার এই সিদ্ধান্তকে সমালোচনা করেছে দক্ষিণ কোরিয়া। আয়োজক দেশ জাপানের অলিম্পিক মন্ত্রী তামায়ো মারুকাওয়া এই বিষয়ে আরও তথ্য চেয়েছেন উত্তর কোরিয়ার কাছ থেকে।

তবে, উত্তর কোরিয়া খেলাধুলোয় যে খুব শক্তিশালী দেশ এমনটা নয়। তবে কুস্তি, ভারোত্তলন, জিমন্যাস্টিক এই সমস্ত খেলায় তাদের কিছুটা সাফল্য রয়েছে। ২০১৬ অলিম্পিকে দুটি সোনা, তিনটি রূপো ও দুটি ব্রোঞ্জ জিতেছিল উত্তর কোরিয়া।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন