নোভাক আগেও এ রকম সমস্যা অনেক সামলেছে

এ বারের ফরাসি ওপেনে প্যারিসের আকাশ যেন প্লেয়ারদের বড় প্রতিপক্ষ, তাদের বিপক্ষ প্লেয়ারের তুলনায়! সোমবার তো গোটা দিনটাই জলে ভেসে গেল রোলাঁ গারোয়। পরের দিনও নোভাক মাত্র আড়াইটে সেট খেলতে পারল।

Advertisement

বরিস বেকার

শেষ আপডেট: ০৩ জুন ২০১৬ ০৩:২৬
Share:

এ বারের ফরাসি ওপেনে প্যারিসের আকাশ যেন প্লেয়ারদের বড় প্রতিপক্ষ, তাদের বিপক্ষ প্লেয়ারের তুলনায়! সোমবার তো গোটা দিনটাই জলে ভেসে গেল রোলাঁ গারোয়। পরের দিনও নোভাক মাত্র আড়াইটে সেট খেলতে পারল। যদিও বুধবার ও ওর চতুর্থ রাউন্ড ম্যাচ প্রত্যাশিত চার সেটেই বার করে নিয়েছিল। না হলে তো আরও একটা লম্বা দিন অপেক্ষা করে থাকত ওর জন্য। সেক্ষেত্রে বৃহস্পতিবার নোভাকের দরকার পড়ত যথাসম্ভব কম সময় কোর্টে কাটানোর। যদিও কার্যক্ষেত্রে এ দিন সেটাই ও করল। কোয়ার্টার ফাইনালটা স্ট্রেট সেটে জিতল টমাস বার্ডিচের বিরুদ্ধে।

Advertisement

ড্র-এর টপ হাফে যেহেতু প্রতেকেরই এখন প্রতিদিন খেলার অবস্থা, সে জন্য গুরুত্বপূর্ণ যতটা সম্ভব তাড়াতাড়ি ম্যাচ জেতা। যাতে পরের দিনের ম্যাচের জন্য যতটা সম্ভব বেশি রিকভারির সময় হাতে থাকে।

বৃষ্টিজনিত কারণে ম্যাচ পিছিয়ে গেলে সেটা খেলা একটা সমস্যা, কিন্তু নোভাক আগেও এ ধরনের পরিস্থিতিতে পড়েছে। প্যারিসে এটাই প্রথম বৃষ্টি নয়, শেষ বৃষ্টিও নয়। আর এ রকম পরিস্থিতিটা নোভাককেই শুধু নয়, সবাইকেই সামলাতে হচ্ছে। নোভাকের একটা খুব ভাল সাপোর্ট আছে, ওর পরিবারও প্যারিসে থাকায় ওর হাল্কা থাকতে আরও সুবিধে হচ্ছে। খেলার ভেতর আরও ভাল ভাবে মাথা দিতে পারছে।

Advertisement

রোলাঁ গারোর মাথায় ছাদ আর ফ্লাডলাইট করা নিয়ে প্রচুর কথা হয়েছে। সত্যিই এটা গুরুত্বপূর্ণ বিষয়। অন্য সব গ্র্যান্ড স্ল্যাম প্লেয়ার আর ফ্যান, দু’পক্ষের স্বার্থেই সুযোগসুবিধে বাড়ানোর পথে হেঁটেছে। তোমার যদি একটা-দু’টো মেন কোর্টে ছাদ থাকে আর সুযোগসুবিধেগুলো আধুনিকতম হয় তা হলে প্লেয়াররা খুশি হয়। টিভির লোকজন খুশি হয়, স্পনসর খুশি হয়। সবাই জেতে।

দুর্ভাগ্যবশত ফরাসি ওপেনে সেটা এখনও হয়ে ওঠেনি। যদিও আমি যদ্দুর শুনেছি, রোলাঁ গারো প্যারিসের এমন এক অঞ্চলে যেখানে কোনও পরিবর্তন করতে হলে তাতে প্রতিবেশীদের মতামতও জরুরি। ফেডারেশনের একার সিদ্ধান্তে কিছু হওয়ার নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন