Novak Djokovic

যুক্তরাষ্ট্র ওপেনে জোকোভিচ 

সম্প্রতি মার্কিন মুলুকে দু’টি প্রতিযোগিতায় তিনি খেলতে পারেননি কোভিড প্রতিষেধক টিকা না নেওয়ায়। টিকা না নিয়ে সে দেশে কোনও বিদেশির এতদিন প্রবেশাধিকার ছিল না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ০৭:৫২
Share:

যুক্তরাষ্ট্র ওপেনে খেলবেন নোভাক জোকোভিচ। ফাইল চিত্র।

কেটে গেল অনিশ্চয়তার মেঘ। যুক্তরাষ্ট্র ওপেনে খেলবেন নোভাক জোকোভিচ। সম্প্রতি মার্কিন মুলুকে দু’টি প্রতিযোগিতায় তিনি খেলতে পারেননি কোভিড প্রতিষেধক টিকা না নেওয়ায়। টিকা না নিয়ে সে দেশে কোনও বিদেশির এতদিন প্রবেশাধিকার ছিল না। তাই ইন্ডিয়ানাপোলিস ও মায়ামি ওপেনে নামা হয়নি সার্বিয়ান তারকার।

Advertisement

জোকোভিচ অতীতে একাধিক বার বলেছেন, টিকা তিনি নেবেন না এবং তাঁকে বাধ্য করা হলেও তা মানবেন না। তাঁর বক্তব্য ছিল, এটা নিয়ে জোর করার অর্থ কার্যত তাঁর ব্যক্তিগত স্বাধীনতায় হস্তক্ষেপ করা। এই কারণেই গতবার অস্ট্রেলীয় ওপেন থেকে না খেলেই ফিরতে হয়েছিল। এমনকি মেলবোর্নে মামলা করেও লাভ হয়নি।

বিশ্বের বেশ কিছু দেশ সাম্প্রতিক সময়ে নিয়ম শিথিল করায় পরিস্থিতি কিছুটা হলেও বদলেছে। টেনিসের মূলস্রোতে অনেকটাই ফিরে রাফায়েল নাদালের সর্বাধিক মেজর জয়ের নজিরও তিনি স্পর্শ করছেন। এখন জোকোভিচের সামনে সুযোগ এসে গেল স্পেনীয় তারকাকে ছাপিয়ে যাওয়ারও। আসলে কিছুটা অপ্রত্যাশিত ভাবেই তিনি এই সুযোগ পেলেন যুক্তরাষ্ট্রের সেনেট তাঁদের চলতি কোভিড বিধি বাতিল করায়। এখন থেকে সে দেশে পা রাখতে কোনও বিদেশির ক্ষেত্রেই আর টিকা নেওয়া বাধ্যতামূলক থাকছে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন