লোঢা সুপারিশ নিয়ে ঘুরিয়ে প্রশ্ন গাওস্করের

লোঢা কমিশনের নির্দেশিকা নিয়ে সরাসরি বিরোধিতা করেননি। কিন্তু ঘুরিয়ে লোঢা নিয়ে প্রশ্ন তুলে দিলেন সুনীল মনোহর গাওস্কর। কলকাতা সাহিত্য সভায় যোগ দিতে শনিবার শহরে এসেছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। সেখানেই লোঢা নির্দেশিত ‘এক রাজ্য এক ভোট’ নিয়ে ঘুরিয়ে প্রশ্ন তুলে দেন তিনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০১৭ ০৩:১৯
Share:

ভিক্টোরিয়া মেমোরিয়ালে সুনীল গাওস্কর। শনিবার। — নিজস্ব চিত্র

লোঢা কমিশনের নির্দেশিকা নিয়ে সরাসরি বিরোধিতা করেননি। কিন্তু ঘুরিয়ে লোঢা নিয়ে প্রশ্ন তুলে দিলেন সুনীল মনোহর গাওস্কর।

Advertisement

কলকাতা সাহিত্য সভায় যোগ দিতে শনিবার শহরে এসেছিলেন প্রাক্তন ভারত অধিনায়ক। সেখানেই লোঢা নির্দেশিত ‘এক রাজ্য এক ভোট’ নিয়ে ঘুরিয়ে প্রশ্ন তুলে দেন তিনি। গাওস্করের বক্তব্য সহজ। তিনি এক রাজ্য এক ভোটে কোনও সমস্যা দেখেন না। কিন্তু এতে রঞ্জি ট্রফির মান পড়ে যেতে পারে বলে তাঁর মনে হচ্ছে।

‘‘এক রাজ্য এক ভোট নিয়ে কোনও সমস্যা নেই। কিন্তু যে সব রাজ্য প্রথম শ্রেণির ক্রিকেট খেলার জন্য তৈরি নয়, তাদের এ ভাবে খেলতে দেওয়া ঠিক হবে না। কারণ, তাতে রঞ্জি ট্রফির মান পড়ে যাবে,’’ এ দিন বলে দেন গাওস্কর। বলে তাঁর সংযোজন, ‘‘ধরা যাক নাগাল্যান্ড বা মেঘালয়। এদের ঠিকঠাক ক্রিকেটীয় পরিকাঠামো নেই। প্রথম শ্রেণির ক্রিকেটের জন্য এরা তৈরিও নয়। কিন্তু এখন এরা রঞ্জি ট্রফি খেলতে যাচ্ছে। এতে ভারতীয় ক্রিকেটের লাভ হবে বলে মনে হয় না। বরং ক্রিকেটের মান পড়ে যেতে পারে।’’

Advertisement

পাশাপাশি নিজের আত্মজীবনীর প্রসঙ্গও টেনে আনেন গাওস্কর। বলে দেন, যে ভাবে ’৭৬-র ওয়েস্ট ইন্ডিজ সফরকে নিজের আত্মজীবনীতে ব্যাখ্যা করেছিলেন, ও ভাবে করাটা উচিত হয়নি। বইয়ের এক অংশে জামাইকার দর্শক নিয়ে যে কথাটা তিনি লিখেছিলেন, তা নিয়ে দুঃখপ্রকাশ করে এ দিন গাওস্কর বলেন, ‘‘ও ভাবে লেখা উচিত হয়নি। যদিও ব্যাপারটা হজম করা খুব কঠিন ছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন