জাতীয় খেতাবের দ্বৈরথে সাইনা বনাম সিন্ধু

শুক্রবার গুয়াহাটিতে সেমিফাইনালে সিন্ধু অসমের উঠতি খেলোয়াড় ১৯ বছর বয়সি অস্মিতা চালিহাকে ২১-১০, ২২-২০ হারান। সাইনা অপর সেমিফাইনালে পরাস্ত করেন নাগপুরের বৈষ্ণবী ভালেকে ২১-১৫, ২১-১৪।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:১০
Share:

যুযুধান: শেষ দু’বার সিন্ধু হেরে গিয়েছেন সাইনার বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ে। গুয়াহাটিতে বদলা নেওয়ার সুযোগ তাঁর সামনে। —ফাইল চিত্র ও পিটিআই।

জাতীয় ব্যাডমিন্টন চ্যাম্পিনশিপের ফাইনালে ফের মহাদ্বৈরথ। পি ভি সিন্ধু বনাম সাইনা নেহওয়াল। শুক্রবার গুয়াহাটিতে সেমিফাইনালে সিন্ধু অসমের উঠতি খেলোয়াড় ১৯ বছর বয়সি অস্মিতা চালিহাকে ২১-১০, ২২-২০ হারান। সাইনা অপর সেমিফাইনালে পরাস্ত করেন নাগপুরের বৈষ্ণবী ভালেকে ২১-১৫, ২১-১৪।

Advertisement

গত বছর নাগপুরেও জাতীয় ব্যাডমিন্টন প্রতিযোগিতায় দেশের দুই সেরা ব্যাডমিন্টন তারকা মুখোমুখি হয়েছিলেন। সেই দ্বৈরথে জেতার পাশাপাশি গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসেও জুনিয়র সতীর্থকে হারান সাইনা। এই জোড়া হারের বদলা কি নিতে পারবেন সিন্ধু? অলিম্পিক্সে রুপোজয়ী ফাইনাল নিয়ে বলেছেন, ‘‘আমার কাছে এই ফাইনাল আর একটা ম্যাচের মতোই। এতে অল ইংল্যান্ডে কোনও সুবিধে হবে বলে মনে হয় না। আমার লক্ষ্য থাকবে ফোকাস ধরে রেখে নিজের সেরাটা দেওয়া।’’ সাইনা তিন বারের জাতীয় সেরা। তিনি ২০০৬, ২০০৭ এবং ২০১৮ সালের চ্যাম্পিয়ন। দু’বারের জাতীয় সেরা সিন্ধুর সামনে সেখানে জিতলে সাইনাকে ধরে ফেলার সুযোগও থাকছে।

সিন্ধু এই প্রতিযোগিতা জিতেছেন ২০১১ এবং ২০১৩ সালে। পুরুষদের সিঙ্গলসের ফাইনালেও গত বছরের চ্যাম্পিয়ন এবং রানার্স মুখোমুখি। উত্তরাখণ্ডের ১৭ বছর বয়সি তারকা লক্ষ্য সেনের প্রতিপক্ষ সৌরভ বর্মা। এশিয়ান জুনিয়র চ্যাম্পিয়ন লক্ষ্য গত বার হেরে গিয়েছিল সৌরভের কাছে। লক্ষ্য দ্বিতীয় বার ফাইনালে ওঠে ২১-১৫, ২১-১৬ ফলে প্রাক্তন চ্যাম্পিয়ন পারুপাল্লি কাশ্যপকে হারিয়ে। সৌরভ অপর সেমিফাইনালে হারান মুম্বইয়ের কুশল ধর্মামেরকে ২১-১৪, ২১-১৭। তার আগে কোয়ার্টার ফাইনালে সৌরভ প্রাক্তন সিঙ্গাপুর ওপেন চ্যাম্পিয়ন বি সাই প্রণীতকে হারান। এ ছাড়া অন্য বিভাগে ফাইনালে উঠেছেন পুরুষদের ডাবলসের দ্বিতীয় বাছাই প্রণব জেরি চোপড়া এবং চিরাগ শেট্টি। তাঁরা সেমিফাইনালে ২১-১৭, ২১-১৮ হারান অরুণ জর্জ এবং সান্যম শুক্লাকে। মেয়েদের ডাবলসে শীর্ষবাছাই মেঘনা জাক্কামপুডি ও পুর্বিশা এস রাম খেতাব জয়ের শেষ ধাপে পৌঁছে গিয়েছেন। তাঁদের লড়াই অবাছাই শিখা গৌতম এবং অশ্বিনী ভাটের বিরুদ্ধে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন