pakistan

Pakistan: নিউজিল্যান্ড দলকে হুমকি দেওয়া ই-মেল নাকি ভারত থেকে গিয়েছিল, দাবি পাকিস্তানের মন্ত্রীর

ফাওয়াদ জানিয়েছেন, সফর শুরুর আগেও নিউজিল্যান্ডের কাছে হুমকি গিয়েছিল। তবুও ওরা খেলতে আসে।

Advertisement

সংবাদ সংস্থা

ইসলামাবাদ শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ১৯:০০
Share:

সিরিজ বাতিলের দোষ ভারতের ঘাড়ে চাপাচ্ছে পাকিস্তান। —ফাইল চিত্র

নিরাপত্তার অভাব বোধ করায় পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ বাতিল করে দেয় নিউজিল্যান্ড। সেই সিরিজ বাতিলের দোষ ভারতের ঘাড়ে চাপাচ্ছে পাকিস্তান। তাদের এক মন্ত্রীর দাবি, নিউজিল্যান্ডকে হুমকি দিয়ে পাঠানো ই-মেল ভারত থেকে গিয়েছিল।

ম্যাচ শুরু হওয়ার আগের মুহূর্তে সিরিজ খেলবে না বলে জানায় নিউজিল্যান্ড। পাকিস্তানের এক মন্ত্রী বলেন ভারত থেকে একটি মেল গিয়েছিল কিউইদের কাছে। সেই কারণেই নিরাপত্তার অভাব বোধ করে নিউজিল্যান্ড।

Advertisement

পাকিস্তানের দাবি, তাদের দেশে ঘটে যাওয়া বেশ কিছু নাশকতার পিছনে ভারতের হাত রয়েছে। সেই দাবিকে নস্যাৎ করে দিয়েছে ভারত। ইসলামাবাদকে তাদের মাটিতে গড়ে ওঠা সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, “ভারতের বিরুদ্ধে এমন ভিত্তিহীন অভিযোগ আনা পাকিস্তানের কাছে নতুন নয়। নিজেদের দিকে ওঠা অভিযোগ থেকে নজর ঘোরাতে এমনটাই করে ওরা। ওদের উচিত নিজেদের দেশে যে সন্ত্রাসবাদীরা নিরাপদ আশ্রয় খুঁজে নিয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। সন্ত্রাসবাদ প্রসঙ্গে পাকিস্তানের কী রূপ, তা গোটা বিশ্ব জানে। ওসামা বিন লাদেনের মতো একজন সন্ত্রাসবাদীকেও ওরা বড় করে দেখিয়েছে, শহীদের সম্মান দিয়েছে।”

Advertisement

পাকিস্তানের অভ্যন্তরীন বিষয়ক মন্ত্রী শেখ রশিদ আহমেদকে নিয়ে এক সাংবাদিক সম্মেলনে সে দেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী ফাওয়াদ চৌধরি বলেন, সফর শুরুর আগেও নিউজিল্যান্ডের কাছে হুমকি গিয়েছিল। তবুও ওরা খেলতে আসে। অগস্ট মাসে তেহরিকই-তালিবানের পাক জঙ্গি এহসানউল্লাহ এহসানের নামে একটি ভুয়ো পোস্ট তৈরি করা হয়। সেই নামে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের কাছে হুমকি যায়। পাকিস্তানে এলে তাদের উপর হামলা করা হবে বলে জানানো হয়েছিল।

তিনি বলেন, “পাক ক্রিকেট বোর্ডের কর্তারা এবং নিরাপত্তা দলের অনেকে নিউজিল্যান্ড দলের কাছে জানতে চেয়েছিল, কী ধরনের হুমকি এসেছে। তখন ওরা আমাদের মতোই অন্ধকারে ছিল।”

ফাওয়াদ বলেন, এর পরের দিন নিউজিল্যান্ড দলের কাছে আরও একটি হুমকি মেল আসে। সেটি ছিল হামজা আফ্রিদি নামে একজনের মেল আইডি থেকে। তাঁর দাবি, ‘‘পাকিস্তানের তদন্তকারী সংস্থা জানিয়েছে, ওই মেল করা হয়েছিল ভারতের মহারাষ্ট্র থেকে।’’ তাঁরা গোটা বিষয়টি নিয়ে বিস্তারিত তদন্তের জন্য ইন্টারপোলের সাহায্যও চেয়েছেন।

পাক মন্ত্রী বলেন, ‘‘এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আন্তর্জাতিক ক্রিকেটের বিরুদ্ধে এটা চক্রান্ত। আইসিসি বিষয়টা নিয়ে ভাবুক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন