সর্দারকে সরিয়ে নেতৃত্বে সৃজেশ

ইঙ্গিতটা আগেই ছিল। মঙ্গলবার সেটাই হল। রিও অলিম্পিক্সে ভারতীয় হকি দলের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হল সর্দার সিংহকে। নতুন ক্যাপ্টেন পিআর সৃজেশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৬ ০৩:৫৫
Share:

নতুন নেতা সৃজেশ। ছবি: পিটিআই

ইঙ্গিতটা আগেই ছিল। মঙ্গলবার সেটাই হল। রিও অলিম্পিক্সে ভারতীয় হকি দলের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হল সর্দার সিংহকে। নতুন ক্যাপ্টেন পিআর সৃজেশ। গত মাসে লন্ডনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নেতৃত্ব দিয়ে ৩৮ বছর পর দেশকে রুপো জেতানোর পুরস্কার হিসাবে গোলকিপার সৃজেশ এই দায়িত্ব পেলেন। এমনটাই মনে করা হচ্ছে।

Advertisement

দিন কয়েক আগেই মেয়েদের হকি দলের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া হয় রিতু রানিকে। রিতুর জায়গায় এ দিন নতুন ক্যাপ্টেন হলেন সুশীলা চানু। তবে সর্দারকে নেতৃত্ব থেকে সরানোয় টিমেরই লাভ হবে বলে মনে করছেন অনেকে। বলা হচ্ছে, সম্প্রতি মাঠের বাইরের বিতর্কে জড়ানোয় সর্দারের খেলায় তার প্রভাব দেখা যাচ্ছিল। তাঁর বিরুদ্ধে এক ব্রিটিশ নাগরিককে ধর্ষণের অভিযোগ ওঠায় সর্দারের মনোবলে চিড় ধরে। তাই চ্যাম্পিয়ন্স ট্রফি দলেও সর্দারকে রাখা হয়নি বলে একাংশের মত।

সৃজেশ অবশ্য তাঁর নতুন দায়িত্ব পাওয়াটা সর্দারের উপর চাপ কমিয়ে দেবে বলে মনে করেন। তিনি বলেছেন, ‘‘আমি ছাড়াও সর্দার, রঘুনাথ, মনপ্রীত আর এসভি সুনীল দলকে নেতৃত্ব দিতে পারে। আমরা চারজনই দলকে একসঙ্গে নিয়ে লড়তে চাই। সর্দারের কাঁধ থেকে অধিনায়কের বোঝাটা কমিয়ে দিয়েছি যাতে ও মাঠে আরও চাপমুক্ত থেকে সেরাটা দিতে পারে।’’ সঙ্গে আরও যোগ করেছেন, ‘‘এখন আমার সবচেয়ে বড় কাজ হল গোটা দলকে এককাট্টা রাখা। যেটা চ্যাম্পিয়ন্স ট্রফিতে আমাদের ভাল খেলার মূল কারণ। রিওতেও সেটা ধরে রাখতে হবে। চ্যাম্পিয়ন্স ট্রফির মতো লড়াকু মনোভাব নিয়ে রিওতে খেলতে পারলে পদক নিয়ে ফিরব।’’ দলের সহ-অধিনায়ক হলেন এস ভি সুনীল।

Advertisement

নেতৃত্ব হারিয়ে সর্দার বলেছেন, ‘‘সৃজেশকে অভিনন্দন। আমার কোনও সমস্যা নেই সৃজেশ নেতৃত্ব পাওয়ায়। কিন্তু তার জন্য আমার ব্যক্তিগত জীবন নিয়ে যা বলা হচ্ছে সেটা ঠিক নয়। রিওতে আমরা একটা দল হিসাবে লড়ব। দলগত খেলাটা রিওতে দেখাতে পারলেই পদক জেতার আশা করাই যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন