U 17 female team

পুরুষদের থেকে আগে বিশ্বকাপ খেলবে মহিলারা, আশাবাদী প্রফুল পটেল

এ দেশে পুরুষদের ফুটবলের দিকে নজর দেওয়া হয়। মহিলাদের ফুটবল সেই তুলনায় অবহেলিতই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২০ ১৮:৩৩
Share:

মহিলাদের ফুটবল নিয়ে আশাবাদী প্রফুল পটেল। ছবি-সোশ্যাল মিডিয়া।

পুরুষদের থেকে অনেক আগেই বিশ্বকাপ খেলার ছাড়পত্র পাবে মহিলা ফুটবল দল। ২০২৭ সালের ফিফা বিশ্বকাপে দেশের মহিলা ফুটবল দল অংশ নেবে বলে মনে করছেন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট প্রফুল পটেল। সেই স্বপ্নপূরণের জন্য এআইএফএফ-কে রোডম্যাপ তৈরি করতে বলেছে ক্রীড়ামন্ত্রক।

Advertisement

এ দেশে পুরুষদের ফুটবলের দিকে নজর দেওয়া হয়। মহিলাদের ফুটবল সেই তুলনায় অবহেলিতই। তবুও মহিলা জাতীয় দলের র‌্যাঙ্কিং পুরুষদের থেকে ভাল। মহিলাদের র‌্যাঙ্কিং এখন ৫৫। অন্য দিকে সুনীল ছেত্রীরা ১০৪-এ। চলতি বছরেই মহিলাদের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ হওয়ার কথা ছিল ভারতের মাটিতে। কিন্তু করোনাভাইরাসের জন্য উদ্ভুত পরিস্থিতিতে তা বাতিল করে দেওয়া হয়।

২০২২ সালের অনূর্ধ্ব ১৭ মহিলা বিশ্বকাপ হওয়ার কথা এ দেশে। অনূর্ধ্ব ১৭ দলের সেই মহিলা ফুটবলারদের উদ্দেশে পটেল বলেছেন, “এই বাচ্চারাই যখন বড় হবে, তখন পুরুষদের আগে মহিলা দল বিশ্বকাপে খেলবে। ২০২৭ সালের বিশ্বকাপ নিয়ে আমি আশাবাদী। এর জন্য আমরা সব রকমের সাহায্য করবো। এই ফুটবলাররা দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে নেমে ভাল খেলবে বলেই আমি আশা রাখি।”

Advertisement

পটেলের মতোই আশাবাদী ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু। তিনি বলেছেন, “জুনিয়র হোক বা সিনিয়র, মহিলা দলের র‌্যাঙ্কিং পুরুষদের থেকে ভাল। বিশ্বকাপ আয়োজন না করলেও আমরা বিশ্বকাপে খেলতে পারি। মহিলাদের ফিফা বিশ্বকাপ খুব শীঘ্রই খেলবে ভারত।”

এ বারের অনূর্ধ্ব ১৭ দলের ৮ সদস্যা ২০২২ সালের বিশ্বকাপে খেলতে পারে বলে জানিয়েছেন পটেল। আর যারা ২০২২ সালের অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে অংশ নিতে পারবে না, তাদের হতাশ হওয়ার কিছু নেই। দেশের হয়ে খেলার সুযোগ তারাও পাবে বলে আশ্বস্ত করেছেন পটেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন