‘এ’ দলে পৃথ্বী, ডাক ঈশান, ঈশ্বরনকেও

ভারত ‘এ’ দলের নিউজিল্যান্ড সফরে তাঁকে রাখা হল। ডোপ-কাণ্ডে আট মাসের নির্বাসনের শাস্তি কাটিয়ে গত মাসে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরেন পৃথ্বী। মাঠে নেমেই রঞ্জি ট্রফিতে বরোদার বিরুদ্ধে মুম্বইয়ের হয়ে দুরন্ত ডাবল সেঞ্চুরি করেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০১৯ ০৩:৫২
Share:

পরীক্ষা: নিউজ়িল্যান্ড সফরে যাচ্ছেন পৃথ্বী। ফাইল চিত্র

ভারতীয় দলে প্রত্যাবর্তনের দিকে আর এক ধাপ এগোলেন পৃথ্বী শ। ভারত ‘এ’ দলের নিউজিল্যান্ড সফরে তাঁকে রাখা হল। ডোপ-কাণ্ডে আট মাসের নির্বাসনের শাস্তি কাটিয়ে গত মাসে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফেরেন পৃথ্বী। মাঠে নেমেই রঞ্জি ট্রফিতে বরোদার বিরুদ্ধে মুম্বইয়ের হয়ে দুরন্ত ডাবল সেঞ্চুরি করেন তিনি। এ ছাড়া বাংলা থেকে এই দলে রাখা হয়েছে ছন্দে থাকা ঈশান পোড়েলকে। আছেন বাংলার অধিনায়ক অভিমন্যু ঈশ্বরনও।

Advertisement

ভারতীয় দলের ওপেনিং জুটি অর্থাৎ রোহিত শর্মা এবং মায়াঙ্ক আগরওয়ালের জায়গা যদিও পাকা। তবু ২০ বছর বয়সি পৃথ্বী নিউজিল্যান্ড সিরিজে বিকল্প ওপেনার হিসেবে থাকতে পারেন। নিউজিল্যান্ড সফরের জন্য ভারতীয় ‘এ’ দল বেছে নেওয়ার পরে নির্বাচক কমিটির চেয়ারম্যান এম এস কে প্রসাদ পরিষ্কার করে দিয়েছেন, তাঁরা চান পৃথ্বীকে যতটা সম্ভব ম্যাচ খেলার সুযোগ করে দিতে।

গত বছর দুরন্ত টেস্ট অভিষেক করেছিলেন পৃথ্বী। রাজকোটে তিনি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেঞ্চুরি করেছিলেন। টেস্ট বিশেষজ্ঞ আর অশ্বিন, অজিঙ্ক রাহানে, উমেশ যাদব ও ইশান্ত শর্মা দুই টেস্টের সিরিজ শুরু হওয়ার আগে মাঠে সময় কাটানোর সুযোগ পাবেন। প্রথম টেস্ট শুরু হবে ওয়েলিংটনে ২১ ফেব্রুয়ারি। দ্বিতীয় টেস্ট ক্রাইস্টচার্চে ২৯ ফেব্রুয়ারি থেকে।

Advertisement

ঘোষিত ভারত ‘এ’ দল (দুটি টুর ম্যাচ ও তিনটি ওয়ান ডে): শুভমন গিল (অধিনায়ক), পৃথ্বী শ, মায়াঙ্ক আগরওয়াল, রুতুরাজ গায়কোয়াড়, সূর্যকুমার যাদব, সঞ্জু স্যামসন, ঈশান কিষাণ (উইকেটকিপার), হার্দিক পাণ্ড্য, ক্রুণাল পাণ্ড্য, অক্ষর পটেল, রাহুল চাহার, সন্দীপ ওয়ারিয়ের, ঈশান পোড়েল, খলিল আহমেদ, মহম্মদ সিরাজ।

ঘোষিত ভারত ‘এ’ দল (প্রথম চার দিনের ম্যাচ): হনুমা বিহারী (অধিনায়ক), পৃথ্বী শ, মায়াঙ্ক আগরওয়াল, প্রিয়ঙ্ক পাঞ্চাল, অভিমন্যু ঈশ্বরন, শুভমন গিল, কে এস ভরত (উইকেটকিপার), শিবম দুবে, শাহবাজ নাদিম, রাহুল চাহার, সন্দীপ ওয়ারিয়ের, আবেশ খান, মহম্মদ সিরাজ, ঈশান পোড়েল, ঈশান কিষাণ।

ঘোষিত ভারত ‘এ’ দল (দ্বিতীয় চার দিনের ম্যাচ): হনুমা বিহারী (অধিনায়ক), পৃথ্বী শ, মায়াঙ্ক আগরওয়াল, শুভমন গিল, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রাহানে, ঋদ্ধিমান সাহা (উইকেটকিপার), কে এস ভরত (উইকেটকিপার), শিবম দুবে, আর অশ্বিন, শাহবাজ নাদিম, সন্দীপ ওয়ারিয়ের, আবেশ খান, মহম্মদ সিরাজ, ঈশান পোড়েল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন