Cricket

অভিষেক টেস্টে পৃথ্বীই সেরা, এর আগে এই কীর্তি মাত্র পাঁচ ভারতীয়ের

টেস্ট অভিষেকে এর আগে সেরা হয়েছেন প্রবীন আমরে, রুদ্রপ্রতাপ সিংহ, রবিচন্দ্রন অশ্বিন, শিখর ধওয়ন, রোহিত শর্মা। পৃথ্বী শ হলেন ষষ্ঠ ভারতীয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৮ ১৭:২৮
Share:

অভিষেক টেস্টে পৃথ্বীর শতরানে উচ্ছ্বসিত ক্রিকেটমহল। ছবি: এএফপি।

টেস্ট অভিষেকেই ‘ম্যান অব দ্য ম্যাচ’ হয়েছেন পৃথ্বী শ। রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ১৩৪ রানের ইনিংসের জন্য ম্যাচের সেরা হয়েছেন ১৮ বছর বয়সী। বিরাট কোহালির ভারত সিরিজের প্রথম টেস্ট জিতেছে ইনিংস ও ২৭২ রানে। যা আবার রেকর্ড।

Advertisement

টেস্ট অভিষেকে এর আগে সেরা হয়েছেন মাত্র পাঁচ ভারতীয়। তাঁরা হলেন প্রবীন আমরে, রুদ্রপ্রতাপ সিংহ, রবিচন্দ্রন অশ্বিন, শিখর ধওয়ন ও রোহিত শর্মা। পৃথ্বী শ হলেন ষষ্ঠ ভারতীয়। টেস্ট অভিষেকে শতরান ও ম্যাচের সেরা হওয়ায় তাঁর আগে রয়েছেন প্রবীন আমরে, শিখর ধওয়ন ও রোহিত শর্মা।

টেস্টের সেরা হয়ে পৃথ্বী বললেন, “ভাল লাগছে। এটা দুর্দান্ত জয়। অভিষেকে নিজে রান করেছি, দল জিতেছে। এর চেয়ে ভাল কিছু হতে পারত না। আন্তর্জাতিক ক্রিকেটে খেললে চ্যালেঞ্জ থাকবেই। আমি নিজের সহজাত ব্যাটিং করেছি। যে ভাবে প্রথম শ্রেণির ক্রিকেটে ব্যাট করি, সেভাবেই ব্যাট করেছি। যে বল যেমন, তেমন খেলেছি।”

Advertisement

আরও পড়ুন: ইনিংসে ভারতের বৃহত্তম জয়, পাঁচ উইকেট কুলদীপের​

আরও পড়ুন: দৌড়ে এসে ডাইভ দিয়েগো মারাদোনার, দেখুন ভিডিয়ো

গ্রাফিক: তিয়াসা দাস

পৃথ্বীর প্রশংসা করে কোহালি বলেছেন, “প্রথম টেস্টেই ব্যাট করতে নেমে ও যেভাবে দাপট দেখিয়েছে, তাতে ওর মধ্যে যে ক্ষমতা রয়েছে, তা প্রমাণিত। এর জন্যই ওকে টেস্ট দলে আনা হয়েছে। অধিনায়কের দৃষ্টিকোণে এটা দারুণ ব্যাপার।” ক্রিকেটমহল মনে করছে, অস্ট্রেলিয়ায় ডিসেম্বরের টেস্ট সিরিজে ওপেনার হিসেবে পৃথ্বী নিজের জায়গা পাকা করে ফেলেছেন এই ইনিংসের মাধ্যমে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন