Prithvi Shaw

সচিন স্যরকে নকল করার চেষ্টা পৃথ্বীর

গত কয়েক বছর ধরে ক্রিকেট বিশেষজ্ঞদের অনেকেই তাঁর সঙ্গে সচিনের প্রতিভার তুলনা করেছেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ এপ্রিল ২০২০ ০৫:৫১
Share:

সঙ্কল্প: সচিনকে আদর্শ করেই এগিয়ে যেতে চান পৃথ্বী। ফাইল চিত্র

সাড়া জাগিয়ে ভারতীয় ক্রিকেটে অভিষেক ঘটিয়েও চোট-আঘাত ও নিষিদ্ধ ওষুধ সেবনের দায়ে নির্বাসিত হয়ে দৌড়ে কিছুটা পিছিয়ে পড়েছিলেন মুম্বইয়ের ওপেনার ব্যাটসম্যান পৃথ্বী শ। সেই সমস্যা কাটিয়ে আপাতত সফল প্রত্যাবর্তনের প্রস্তুতি নিচ্ছেন তিনি।

Advertisement

মঙ্গলবার ইনস্টাগ্রাম চ্যাটে পৃথ্বী জানিয়েছেন, তাঁর জীবনে ‘মাস্টার ব্লাস্টার’ সচিন তেন্ডুলকরের অবদান অনেকটাই। সচিন হলেন ক্রিকেটের ভগবান। তাঁর মতোই খেলতে চান তিনি। ২০১৭ সালে ১৭ বছর বয়সে দলীপ ট্রফিতে সবচেয়ে কম বয়সী ক্রিকেটার হিসেবে শতরান করে সচিনের রেকর্ড ভেঙেছিলেন পৃথ্বী। ফলে গত কয়েক বছর ধরে ক্রিকেট বিশেষজ্ঞদের অনেকেই তাঁর সঙ্গে সচিনের প্রতিভার তুলনা করেছেন। এ দিন আইপিএলে তাঁর দল দিল্লি ক্যাপিটালসের ইনস্টাগ্রাম চ্যাটে পৃথ্বী বলেন, ‍‘‍‘যখন সচিন স্যরের সঙ্গে তুলনা করা হয়, তখন আমার চাপ বাড়ে। কিন্তু আমি সেই চ্যালেঞ্জ গ্রহণ করি। আমি তো সচিন স্যরের মতোই খেলতে চাই। কারণ উনি ক্রিকেটের ভগবান।’’ যোগ করেন, ‍‘‍‘আমার ক্রিকেট জীবনে সচিন তেন্ডুলকরের অবদান অনেকটাই। ওঁর সঙ্গে আমার প্রথম আলাপ আট বছর বয়সে। উনি সব সময়েই আমাকে পরিস্থিতি অনুযায়ী নিজের স্বাভাবিক খেলার পরামর্শ দিয়েছেন। মাঠের বাইরেও আমাকে শান্ত থাকার পরামর্শ দিয়েছেন।’’

ভারতীয় টেস্ট ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে কম বয়সে শতরানকারী পৃথ্বী যোগ করেন, ‍‘‍‘আমি বটম-হ্যান্ড খেলোয়াড়। সচিন স্যর আমাকে বলেছিলেন কখনও ব্যাটের গ্রিপ পরিবর্তন না করতে। বয়স কম ছিল। কোচেদের কথায় ঘনঘন গ্রিপ পরিবর্তন করতাম। কিন্তু সচিন স্যরের উপদেশ শোনার পরে আর গ্রিপ বদলাইনি।’’

Advertisement

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন