Sports News

বয়স বেশি, অনেক আশা জাগিয়েও খেলা হল না বিশ্বকাপ

ফাইনাল দল নির্বাচনের আগে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনই এই এমআরআই-এর আয়োজন করেছিল। কারন ফাইনাল দল জমা দেওয়ার শেষ দিন ২১ সেপ্টেম্বর ছিল। একজন ছাড়া সকলেই এই পরীক্ষায় পাস করে গিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৭ ১৮:৫১
Share:

গোয়ার শিবিরে অনূর্ধ্ব-১৭ ভারতীয় ফুটবল দল।

কোচ-কর্তাদের পছন্দের তালিকায় ছিল সে। নিশ্চিত ছিল দলে থাকবে কিন্তু চেমনটা হল না। ফাইনাল দল নির্বাচনের আগেই জানা গেল ফিফা নির্ধারিত নিয়ম মেনে যে বয়স নির্ধারিত করা হয়েছে তার থেকে বয়স বেশি এই প্লেয়ারের। যে কারণে শেষ বেলায় বাদ যেতে হল সেই ফুটবলারকে। ফেডারেশনের তরফে তার নাম নিয়ম মেনেই সামনে আনা হয়নি। অনূর্ধ্ব-১৭ ভারতীয় দলের কোচ লুই নর্টন দে মাতোস যে ফাইনাল দল ঘোষণা করেছে তাতে নাম বাদ দেওয়া হয়েছে সেই প্লেয়ারের। যা খবর প্রথম এমআরআই-এ সেই প্লেয়ারের বয়স ধরা না পড়লেও দ্বিতীয় এমআরআই-এ ধরা পড়ে যায়।

Advertisement

আরও পড়ুন

কাগজের বল দিয়ে খেলে জাতীয় দলে নায়ক কোমল

Advertisement

ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে বিরাটের ভারত

ফাইনাল দল নির্বাচনের আগে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশনই এই এমআরআই-এর আয়োজন করেছিল। কারন ফাইনাল দল জমা দেওয়ার শেষ দিন ২১ সেপ্টেম্বর ছিল। একজন ছাড়া সকলেই এই পরীক্ষায় পাস করে গিয়েছে। ফেডারেশন সূত্রের খবর, প্রথমবার যখন এমআরআই করা হয়েছিল তখন সকলকেই ক্লিয়ার সার্টিফিকেট দেওয়া হয়েছিল। ডাক্তার জানায় বাতিল সেই ফুটবলারকে গ্রেড ৬এ রেজিস্ট্রার করা হয়েছিল। যার মানে তার বয়স ১৭র বেশি। নিয়ম অনুযায়ী গ্রেড ৬-এ স্বীকৃত ফুটবলাররা এই ইভেন্টে অংশ নিতে পারবে না। ফিফার নির্দেশ অনুযায়ী অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে অংশ নেওয়া দেশগুলিকে নিজেদের মতো করে প্লেয়ারদের এমআরআই করাতে হবে। সেই মতো ফেডারেশনও করিয়েছিল।

বিশ্বকাপ শুরু হয়ে গেলে ফিফা নিয়ম করে যে কোনও চারজন ফুটবলারকে তাদের মেডিক্যাল টিমের অধিনে পরীক্ষা করবে। সেখানে যদি গ্রেড ৬-এর কোনও ফুটবলার থাকে তাকে সঙ্গে সঙ্গেই বাড়ি পাঠিয়ে দেওয়া হবে। এবং সেই দলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে সেই প্লেয়াররাই অংশ নিতে পারবে যাদের জন্ম ১ জানুয়ারি ২০০০ এর মধ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন