Manreet Kaur

ডোপ কাণ্ডে সাময়িক নির্বাসনে মনপ্রীত, যেতে পারছেন না বিশ্ব মিটে

প্রথমে মনপ্রীতের ‘এ’ স্যাম্পেল টেস্টেও একই নিষিদ্ধ ড্রাগ পাওয়া গিয়েছিল। ‘বি’ স্যাম্পেল টেস্টের পর তা নিশ্চিত হয়ে যায়। গত ২৪ এপ্রিল এশিয়ান গ্রাঁ প্রি-এর সময় পরীক্ষা করা হয়েছিল। এর পর পাতিয়ালায় জাতীয় ফেডারেশন কাপ চ্যাম্পিয়নশিপের সময়ও পরীক্ষা করা হয়। তারই রিপোর্ট এসেছে বুধবার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ জুলাই ২০১৭ ১৫:৪৩
Share:

ডোপিংয়ের জন্য সাময়িক নির্বাসিত মনপ্রীত কৌর। —ফাইল চিত্র।

ডোপ পরীক্ষায় ধরা পড়েছিলেন বুধবারই। আর বৃহস্পতিবার নিশ্চিত হয়ে গেল ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে যাওয়া হচ্ছে না ভারতীয় শট পাটার মনপ্রীত কৌরের। তাঁর ‘বি’ স্যাম্পেল পরীক্ষাতেও পাওয়া গিয়েছে সেই নিষিদ্ধ ড্রাগ। প্রমাণ হয়ে গিয়েছে তিনি ডাইমিথাইলবিউটালামাইন নামক ড্রাগ ব্যবহার করেছিলেন। যে কারণে নির্বাসিত করা হল তাঁকে।

Advertisement

আরও খবর: ডোপ পরীক্ষায় ব্যর্থ সোনাজয়ী মনপ্রীত

প্রথমে মনপ্রীতের ‘এ’ স্যাম্পেল টেস্টেও একই নিষিদ্ধ ড্রাগ পাওয়া গিয়েছিল। ‘বি’ স্যাম্পেল টেস্টের পর তা নিশ্চিত হয়ে যায়। গত ২৪ এপ্রিল এশিয়ান গ্রাঁ প্রি-এর সময় পরীক্ষা করা হয়েছিল। এর পর পাতিয়ালায় জাতীয় ফেডারেশন কাপ চ্যাম্পিয়নশিপের সময়ও পরীক্ষা করা হয়। তারই রিপোর্ট এসেছে বুধবার। ভারতীয় অ্যাথলেটিক ফেডারেশনরে তরফে বলা হয়েছে, ‘‘মনপ্রীতের নমুনায় আবারও নিষিদ্ধ ড্রাগ পাওয়া গিয়েছে। এবং ফেডারেশনের তরফে তাঁকে সাময়িক নির্বাসিত করা হয়েছে। যে কারণে তাঁর ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপেও যাওয়া হচ্ছে না।’’

Advertisement

আগামী ৫ থেকে ১৩ অগস্ট লন্ডনে বসতে চলেছে বিশ্ব চ্যাম্পিয়নশিপের আসর। সম্প্রতি ভুবনেশ্বরে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন মনপ্রীত। শট পাটে এ বার নিজের রেকর্ডই ভেঙেছিলেন তিনি। থ্রো ছিল ১৮.৮৫ মিটার। ডাইমিথাইলবিউটালামাইন এমন একটা নিষিদ্ধ ড্রাগ যা ২০১০ দিল্লি কমনওয়েলথের সময় অনেকেই ব্যবহার করে ধরা পড়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন