অলিম্পিক্সের আগে দুই ছাত্রীর ছন্দে খুশি গোপী

গুয়াহাটিতে সাইনা নেহওয়ালের টানা দ্বিতীয় বার জাতীয় চ্যাম্পিয়নশিপ খেতাব জেতার সাফল্যে উচ্ছ্বসিত কোচ পুল্লেলা গোপীচন্দ।

Advertisement

শমীক সরকার

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৯ ০৪:৩৭
Share:

সতর্ক: গোপীচন্দ জোর দিচ্ছেন সাইনা-সিন্ধুদের ফিটনেসে। ফাইল চিত্র

ভারতীয় ব্যাডমিন্টনের তিনি মহাগুরু। হায়দরাবাদে তাঁর ব্যাডমিন্টন অ্যাকাডেমি থেকে একের পর এক আন্তর্জাতিক তারকা উঠে এসেছেন। সেই ধারা অব্যহত। যাঁরা গত কয়েক বছরে ভারতীয় ব্যাডমিন্টনকে আকাশ ছোঁয়া সাফল্য দিয়েছেন। তাঁর সেই ছাত্রীদের মধ্যে গত শনিবার গুয়াহাটিতে সাইনা নেহওয়ালের টানা দ্বিতীয় বার জাতীয় চ্যাম্পিয়নশিপ খেতাব জেতার সাফল্যে উচ্ছ্বসিত কোচ পুল্লেলা গোপীচন্দ। ছাত্রীর এই খেতাবে তিনি যে কতটা খুশি হায়দরাবাদ থেকে মঙ্গলবার বিকেলে আনন্দবাজারকে ফোনে বললেন জাতীয় দলের হেড কোচ।

Advertisement

‘‘দীর্ঘ দিন ধরেই কিন্তু সাইনা কিন্তু ধারাবাহিক ভাবে ভাল খেলে আসছে। এটা ঠিক মাঝখানে দুর্ভাগ্যবশত ২০১৬ অলিম্পিক্সটা ওর জন্য খারাপ গিয়েছিল। সেটা বাদ দিলে গত ১২-১৩ বছরে সাইনা ধারাবাহিক ভাবে পারফরম্যান্স দেখিয়ে আসছে,’’ বলেন গোপী। ফাইনালে শুধু জয় নয়, তাঁর চেয়ে ছ’বছরের ছোট এবং বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা সতীর্থ পি ভি সিন্ধুকে হারিয়ে চ্যাম্পিয়ন হন সাইনা। অথচ রিয়ো অলিম্পিক্সে দ্বিতীয় ম্যাচেই ছিটকে যাওয়ার পরে হাঁটুর চোটে সাইনা বিপর্যস্ত হয়ে পড়েছিলেন। ২০১৭ সালেই অস্ত্রোপচার করাতে হয় তাঁর হাঁটুতে। তিন বছর বেঙ্গালুরুতে প্রাক্তন জাতীয় কোচ বিমল কুমারের তত্ত্বাবধানে থাকার পরে ২০১৭ সালেই গোপীচন্দের অ্যাকাডেমিতে ফিরে আসেন সাইনা এবং চোট কাটিয়ে আবার সাফল্য পেতে শুরু করেন।

যা নিয়ে গোপী বলেন, ‘‘গত দু’বছরেও সাইনার সাফল্যটা অব্যহত ছিল। বিশ্ব চ্যাম্পিয়নশিপ, এশিয়ান গেমসে এবং কমনওয়েলথ গেমস সাইনা পদক জিতেছে। আমি খুব খুশি সাইনার এই সাফল্যে। আশা করব এই ধারাবাহিকতাটা ও ধরে রাখতে পারবে।’’

Advertisement

জাতীয় চ্যাম্পিয়ন হওয়ার আগে মালয়েশিয়া মাস্টার্সের সেমিফাইনালে ক্যারোলিনা মারিনের কাছে হারলেও ইন্দোনেশিয়া ওপেন জেতেন সাইনা। যে জয়ের পরে প্রথম ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় হিসেবে অলিম্পিক্স, সুপারসিরিজ, ওয়ার্ল্ড টুর ৫০০ এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জয়ী খেলোয়াড়ের নজিরও গড়েন হায়দরাবাদি তারকা। ২০২০ টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের কঠিন চ্যালেঞ্জ রয়েছে সামনে। যেখানে র‌্যাঙ্কিং ধরে রাখাটাই সবচেয়ে বড় ব্যাপার। এই ছন্দ সাইনাকে অলিম্পিক্সের যোগত্যা অর্জনের ক্ষেত্রে প্রচুর আত্মবিশ্বাস যোগাবে মনে করেন গোপী। ‘‘এ রকম সাফল্য আসা তো ভালই। সামনেই অলিম্পিক্সের যোগ্যতা অর্জন রয়েছে। মালয়েশিয়া ওপেন, ইন্দোনেশিয়া ওপেনে সাইনা যে রকম খেলেছে, ধারাবাহিক ভাবে সেটা দেখাতে পারলে নিশ্চয়ই আরও আত্মবিশ্বাস বাড়বে,’’ বলেন তিনি।

সাইনার এই সাফল্যের পাশাপাশি সিন্ধুর খেলাতেও খুশি জাতীয় কোচ। যদিও তাঁর দুই সেরা ছাত্রীর লড়াইয়ে এখনও পর্যন্ত এগিয়ে সাইনাই। আন্তর্জাতিক প্রতিযোগিতায় সাইনা এক বারই হেরেছেন সিন্ধুর বিরুদ্ধে। ২০১৭ ইন্ডিয়া ওপেনে। হারিয়েছেন তিন বার। গত বছর কমনওয়েলথ গেমসের ফাইনালে সাইনা হারান সিন্ধুকে। পাশাপাশি গত মরসুমেই নাগপুরে জাতীয় চ্যাম্পিয়নশিপেও সিন্ধুকে হারিয়েই সাইনা চ্যাম্পিয়ন হন। তবু গোপী বলছেন, ‘‘সিন্ধু যে রকম খেলছে তাতে আমি খুশি। গত বছরটা ওর দারুণ গিয়েছে। সব বড় প্রতিযোগিতায় শেষ পর্যন্ত গিয়েছে। বিশ্ব ট্যুর ফাইনালসও জিতেছে। তাই বলছি গত মরসুম ওর জন্য দুরন্ত গিয়েছে। তা ছাড়া ওর বয়সটাও তো কম। আগামী বছরগুলোয় সিন্ধু আরও বেশি সাফল্য পাবে।’’

তবে সাইনা, সিন্ধুর খেলায় খুশি হলেও তাঁদের সতর্কও করে দিচ্ছেন গোপী। অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের জন্য আন্তর্জাতিক ব্যাডমিন্টন সার্কিটের কড়া সূচি সামলাতে সব খেলোয়াড়কেই হিমশিম খেতে হয়। নামী খেলোয়াড়দের মধ্যে অনেকে মুখও খুলেছেন। তবে গোপীচন্দ মনে করেন যোগ্যতা অর্জনের জন্য তাড়াহুড়ো করাটা ঠিক হবে না। তাঁর মতে সবচেয়ে জরুরি হল, ফিট থাকা। ‘‘আমি ব্যাপারটা সহজ ভাবে দেখতে চাই। অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের দিকে লক্ষ্য রেখে শক্তি ও সহ্যক্ষমতা বাড়ানোর উপরে জোর দেওয়াটা সবচেয়ে জরুরি। সঙ্গে মানসিক ও শারীরিক ভাবে ফিট থাকতে হবে,’’ বলেন গোপী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন