জাতীয় স্তরে ব্রোঞ্জ পুরুলিয়ার অগ্নিদীপ্তার

মুকুটে যোগ হল আরও একটি পালক। ৬২তম ন্যাশনাল স্কুল গেমসে তাই-কোন-ডো বিভাগে ব্রোঞ্জ জিতে ফিরল পুরুলিয়ার অগ্নিদীপ্তা। তবে শহরের একটি ইংরেজি মাধ্যম স্কুলের নবম শ্রেণির ছাত্রীটির জয়ের পথ মসৃণ ছিল না। গত বছর পুণে ন্যাশনাল থেকে খালি হাতে ফিরতে হয়েছিল অগ্নিদীপ্তাকে। জেদটা বেড়ে গিয়েছিল তাতেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পুরুলিয়া শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৬ ০০:৪৬
Share:

পদক হাতে। —নিজস্ব চিত্র

মুকুটে যোগ হল আরও একটি পালক। ৬২তম ন্যাশনাল স্কুল গেমসে তাই-কোন-ডো বিভাগে ব্রোঞ্জ জিতে ফিরল পুরুলিয়ার অগ্নিদীপ্তা।

Advertisement

তবে শহরের একটি ইংরেজি মাধ্যম স্কুলের নবম শ্রেণির ছাত্রীটির জয়ের পথ মসৃণ ছিল না। গত বছর পুণে ন্যাশনাল থেকে খালি হাতে ফিরতে হয়েছিল অগ্নিদীপ্তাকে। জেদটা বেড়ে গিয়েছিল তাতেই। পরের বছরকে পাখির চোখ করে ঝাঁপিয়ে পড়েছিল সে। অধ্যবসায় আর পরিশ্রমে কোনও খামতি থাকতে দেয়নি। আর তাতেই ৪ থেকে ১০ অক্টোবর হায়দরাবাদে হয়ে যাওয়া এ বারের জাতীয় প্রতিযোগিতায় সাফল্য ছিনিয়ে এনেছে অগ্নিদীপ্তা।

অগ্নিদীপ্তার কোচ তুহিন ঘোষ জানান, সেপ্টেম্বরের শেষ সপ্তাহে পুরুলিয়ায় রাজ্য স্তরের স্কুল তাই-কোন-ডো প্রতিযোগিতায় অনূর্ধ্ব ১৭ বিভাগে সোনা জেতে অগ্নিদীপ্তা। সেই সুবাদেই জাতীয় স্তরের প্রতিযোগিতার ছাড়পত্র মেলে। অগ্নিদীপ্তা জানায়, গত বছর পাণ্ডুয়াতে রাজ্যস্তরের প্রতিযোগিতাতেও চ্যাম্পিয়ন হয়েছিল সে। অগ্নিদীপ্তা বলে, ‘‘সে বার জাতীয় স্তরের প্রতিযোগিতায় সাফল্যা না এলেও অভিজ্ঞতাটা হয়েছিল। সেটাই পরে পথ দেখিয়েছে আমায়।’’ তুহিনবাবু জানান, হায়দরাবাদে জাতীয় প্রতিযোগিতায় প্রথমে পঞ্জাব, পরে উত্তরাখণ্ড এবং শেষে দিল্লির প্রতিযোগীদের পরাজিত করেছে অগ্নিদীপ্তা। কোর্টে নিজের উচ্চতাকে ঠিক ভাবে কাজে লাগানো এবং সারা বছরের কঠোর নিয়মানুবর্তিতার ফলেই এই সাফল্য বলে দাবি করেছেন তিনি। পুরুলিয়া জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদের সম্পাদক নুরউদ্দিন হালদার বলেন, ‘‘তাই-কোন-ডো প্রতিযোগিতায় পুরুলিয়া রাজ্যস্তরে সাফল হলেও জাতীয় স্তরে পদক এই প্রথম এল।’’

Advertisement

সাফল্যে মুখে হাসি ফুটেছে অগ্নিদীপ্তার। তবে মাটিতে পা রাখাতেই বিশ্বাসী কিশোরীটি। সে বলে, ‘‘খেলাটাকে পেশা হিসাবে নিতে পারব কি না জানি না। তবে এটার মধ্যেই আমার পরিচয় জড়িয়ে রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন