গম্ভীরকে নিয়ে সতর্ক নাইটরা

পরবর্তী তিনটি আইপিএলের রিটেনশন তালিকা দেওয়ার শেষ দিন বৃহস্পতিবার। অর্থাৎ কোন ফ্র্যাঞ্চাইজি তাদের গত বারের দলের কোন ক্রিকেটারদের আগামী তিন বারের জন্য রেখে দিতে চায়, সেই তালিকা জমা দেওয়ার শেষ দিন আজই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৮ ০৪:৪১
Share:

গৌতম গম্ভীরকে নিয়ে কলকাতা নাইট রাইডার্সে সংশয়।

এ বছর আইপিএলে কি গৌতম গম্ভীরকে কলকাতা নাইট রাইডার্সের জার্সিতে দেখা যাবে? এই প্রশ্নের উত্তর ২৭ জানুয়ারি নিলামের আগে পাওয়া সম্ভব নয় ঠিকই। তবে আজ, বৃহস্পতিবার এর ইঙ্গিত পাওয়া যেতে পারে।

Advertisement

পরবর্তী তিনটি আইপিএলের রিটেনশন তালিকা দেওয়ার শেষ দিন বৃহস্পতিবার। অর্থাৎ কোন ফ্র্যাঞ্চাইজি তাদের গত বারের দলের কোন ক্রিকেটারদের আগামী তিন বারের জন্য রেখে দিতে চায়, সেই তালিকা জমা দেওয়ার শেষ দিন আজই। কেকেআরের একটি সূত্র জানাচ্ছে, গম্ভীরকে এই তালিকায় রাখা নাও হতে পারে। তবে এর মানে এই নয় যে, তাঁকে কেকেআরের জার্সি পরে আর খেলতে দেখা যাবে না। নিলামে ‘রাইট টু ম্যাচ’ পদ্ধতিতে গম্ভীরকে নেওয়ার বাড়তি সুযোগ পেতে পারে কেকেআর। তখনই হয়তো তাঁকে দলে ফের নিয়ে নেওয়া হবে।

কেকেআর সূত্রের খবর, গম্ভীরকে এই তালিকায় না রাখাটা বিশেষ কৌশল হতে পারে। আইপিএলের নিয়ম অনুযায়ী নিলামের আগে তিন জন গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে রেখে দেওয়া যাবে। যাদের পারিশ্রমিক সর্বোচ্চ ৩৩ কোটি টাকা হতে পারে। দু’জনকে রাখা যাবে ২১ কোটি টাকায় ও একজনকে রাখা যাবে ১২.৫ কোটি টাকায়। রিটেনশন, ‘রাইট টু ম্যাচ’ এবং নিলাম মিলিয়ে সর্বোচ্চ ৮০ কোটি টাকা ব্যয় করা যাবে দল তৈরির জন্য। প্রথমেই যাতে বেশি খরচ না হয়ে যায়, সে জন্য কেউ কেউ দলের সেরা তারকাদের রিটেনশন তালিকায় না রেখে পরে তাদের ‘রাইট টু ম্যাচ’ পদ্ধতিতে নেওয়ার পরিকল্পনা করে রেখেছে। গম্ভীরের ক্ষেত্রেও একই কৌশল নিতে পারে কেকেআর।

Advertisement

নাইট শিবিরের খবর, রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনাল চলাকালীন কেকেআরের তরফে নাকি পুণেয় গম্ভীরের সঙ্গে কথা বলা হয়। সেখানেই নাকি তাঁকে এই কৌশলের কথা বলে দেওয়া হয়েছে। শোনা গেল, সুনীল নারাইনকে রেখে দিতে পারে কেকেআর। তবে বুধবার পর্যন্ত এই তালিকা চূড়ান্ত হয়নি বলে খবর।

অন্য দিকে, দুই সেরা ভারতীয় ক্রিকেট তারকা মহেন্দ্র সিংহ ধোনি ও বিরাট কোহালিকে সম্ভবত রেখে দিচ্ছে নির্বাসন কাটিয়ে ফিরে আসা চেন্নাই সুপার কিংগস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। গত বারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স তাদের অধিনায়ক রোহিত শর্মাকে রেখে দিতে পারে। মুম্বই রেখে দিতে পারে হার্দিক পাণ্ড্যকেও। আবার রবীন্দ্র জাডেজাদের তাঁদের পুরনো দল চেন্নাই সুপারকিংগস রেখে দেয় কি না, সেটাই দেখার। ডেভিড ওয়ার্নারও সানরাইজার্স হায়দরাবাদে থাকেন কি না, তাও দেখার বিষয়। শাস্তির পরে ফিরে আসা আর এক ফ্র্যাঞ্চাইজি রাজস্থান রয়্যালস অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ স্মিথকে রেখে দিতে পারে।

নতুন নিয়মে প্রতি দলে আটজন করে বিদেশি রাখা যেতে পারে আর মোট ১৮ থেকে ২৫ জনের দল গড়তে পারবে প্রতি ফ্র্যাঞ্চাইজি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন