R Praggnanandhaa

ফের ড্র, টাইব্রেকের পরীক্ষা এ বার প্রজ্ঞার

সোমবার দুটি টাইব্রেক গেম খেলা হবে। ২৫ মিনিট সময় বরাদ্দ থাকবে দুই দাবাড়ুর জন্য। তাতেও ম্যাচের মীমাংসা না হলে দুটি করে টাইব্রেক গেম আরও খেলা হবে কিন্তু সময় কমে হবে ১০ মিনিট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ০৫:৫৭
Share:

আর প্রজ্ঞানন্দ। —ফাইল চিত্র।

দাবা বিশ্বকাপে ফাইনালে উঠলেন ম্যাগনাস কার্লসেন। কিন্তু খেতাবি লড়াইয়ে তাঁর প্রতিপক্ষ কে হবেন, তা ঠিক হবে সোমবার। কারণ দ্বিতীয় সেমিফাইনালে রবিবার ভারতের বিস্ময় দাবাড়ু আর প্রজ্ঞানন্দ এবং আমেরিকার ফাবিয়ানো কারুয়ানার দ্বিতীয় গেমও ড্র হয়েছে। ফলে সোমবার টাইব্রেকে ফয়সালা হবে তাঁদের মধ্যে কে বিজয়ী হবেন। শনিবার প্রজ্ঞা ও কারুয়ানার প্রথম গেমও ড্র হয়েছিল।

Advertisement

বাকুতে চলা এই প্রতিযোগিতায় এ দিন সাদা ঘুঁটি নিয়ে খেলতে নেমেছিলেন প্রজ্ঞা। তবে বেশির ভাগ সময়ই তাঁকে সময়ের বিচারে পিছিয়ে থাকতে দেখা যায়। তা হলেও ১৮ বছরের ভারতীয় দাবাড়ু দুরন্ত রক্ষণে কারুয়ানাকে এগিয়ে যেতে দেননি।

সোমবার দুটি টাইব্রেক গেম খেলা হবে। ২৫ মিনিট সময় বরাদ্দ থাকবে দুই দাবাড়ুর জন্য। তাতেও ম্যাচের মীমাংসা না হলে দুটি করে টাইব্রেক গেম আরও খেলা হবে কিন্তু সময় কমে হবে ১০ মিনিট। তাতেও গেমের নিষ্পত্তি না হলে এর পরে ৫ ও ৩ মিনিট হবে দুটি টাইব্রেকের সময়। যতক্ষণ না বিজয়ী নির্ধারিত হবে ৩ মিনিটের গেম খেলা হতে থাকবে। প্রজ্ঞা কোয়ার্টার ফাইনালে সতীর্থ অর্জুন এরেগাইসিকে টাইব্রেকে হারিয়েই সেমিফাইনালে উঠেছিলেন।

Advertisement

এ দিকে, বিশ্বের ৯৭ নম্বর আজ়ারবাইজানের নিজাত আবাসভের বিরুদ্ধে শনিবার প্রথম গেম জিতেছিলেন কার্লসেন। তাই দ্বিতীয় গেম ড্র করলেই বিশ্বের এক নম্বরের ফাইনালে ওঠা নিশ্চিত হয়ে যেত। ঠিক সেটাই হয় এ দিন। এই নিয়ে খেলোয়াড় জীবনে প্রথম বার বিশ্বকাপের ফাইনালে উঠলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন