Russia Ukraine War

অস্ট্রেলিয়ায় খেতাবের লড়াইয়ের আগে ইউক্রেনের জন্য কোর্টে নামবেন নাদালরা

ইউক্রেনের সামরিক অভিযানের জন্য রাশিয়াকে সব আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নির্বাসিত করেছে আইটিএফ, এটিপি এবং ডব্লুটিএ। রাশিয়ার খেলোয়াড়েরা দেশের পতাকা এবং নাম ব্যবহার করতে পারেন না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ২২:২৬
Share:

অস্ট্রেলিয়ান ওপেনের আগে ইউক্রেনের মানুষের সাহায্যে খেলবেন নাদালরা। ছবি: টুইটার।

অস্ট্রেলিয়ান ওপেনের আগে একটি বিশেষ ম্যাচ খেলবেন রাফায়েল নাদাল, কার্লোস আলকারাজ়রা। আগামী ১১ জানুয়ারি রড লেভার এরিনাতেই হবে বিশেষ ম্যাচ। এই ম্যাচের উদ্দেশ্য বিশ্ববাসীকে শান্তির বার্তা দেওয়া।

Advertisement

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের পাশে দাঁড়াতে বিশেষ ম্যাচ খেলবেন নাদালরা। শান্তির বার্তা দিতে এই ম্যাচে অংশ নেওয়ার কথা কোকো গফ, আলেকজান্ডার জেরেভ, ফ্রান্সেস তিয়াফোর মতো বিশ্ব টেনিসের পরিচিত মুখদের। এই ম্যাচ থেকে সংগৃহীত অর্থ তুলে দেওয়া হবে ইউনিসেফ অস্ট্রেলিয়ার হাতে। যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের মানুষের সাহায্যে খরচ করা হবে সেই অর্থ।

অস্ট্রেলিয়ান ওপেনের প্রস্তুতি হিসাবে এখন চলছে ইউনাইটেড কাপ, অ্যাডিলেড ইন্টারন্যাশনালের মতো প্রতিযোগিতা। এই প্রতিযোগিতাগুলির কয়েকটি ম্যাচ থেকে পাওয়া অর্থও দান করা হবে ইউনিসেফ অস্ট্রেলিয়ার ইউক্রেন তহবিলে। ১১ তারিখের ম্যাচের টিকিটের দাম রাখা হয়েছে ২৫ ডলার (প্রায় ২১০০ টাকা)। ছোটরা এই ম্যাচ দেখতে পারবে ৫ ডলারের (প্রায় ৪০০ টাকা) টিকিট কেটে। আন্তর্জাতিক টেনিস ফেডারেশন ছাড়াও এটিপি এবং ডব্লুটিএ এই বিশেষ প্রদর্শনী ম্যাচের পাশে দাঁড়িয়েছে।

Advertisement

অস্ট্রেলিয়ান ওপেনের ডিরেক্টর ক্রেগ টেলি বলেছেন, ‘‘টেনিস একটি আন্তর্জাতিক খেলা। এই খেলার সঙ্গে যুক্ত সকলেই সব সময় শান্তির জন্য এগিয়ে এসেছেন। সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। যুদ্ধ বিধ্বস্তদের আমরা আন্তরিক ভাবে সমর্থন করতে পারি।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমরা টেনিসের পাশাপাশি বিনোদনের একটা রাতের অপেক্ষায় রয়েছি। আমরা অত্যন্ত প্রয়োজনীয় তহবিল সংগ্রহের অপেক্ষায় রয়েছি।’’

উল্লেখ্য, ইউক্রেনের সামরিক অভিযানের জন্য রাশিয়াকে সব আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে নির্বাসিত করেছে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন, এটিপি এবং ডব্লুটিএ। রাশিয়ার খেলোয়াড়েরা ব্যক্তিগত ভাবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারলেও তাঁরা দেশের পতাকা এবং নাম ব্যবহার করতে পারেন না। রাশিয়ার সমর্থক বেলারুশকেও কড়া শাস্তি দিয়েছে টেনিসের তিন নিয়ন্ত্রক সংস্থা। গত বছর উইম্বলডন কর্তৃপক্ষ রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়দের অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন