রজারের রেকর্ড নিয়ে ভাবার সময় নেই নাদালের

টেনিস মহলের ধারণা, নতুন বছরেই স্পেনীয় মহাতারকা ফেডেরারকে ধরে ফেলবেন। হতে পারে মেলবোর্নে অস্ট্রেলীয় ওপেনেই সেই মুহূর্তটি আসবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০২০ ০৫:০৭
Share:

ফুরফুরে: প্রচণ্ড গরমেও এটিপি কাপে জাপানকে হারিয়ে উঠে জাতীয় দলের সতীর্থদের নিয়ে নিজস্বী তুলতে ব্যস্ত রাফায়েল নাদাল। বুধবার। টুইটার

বিশ্ব র‌্যাঙ্কিংয়ে এক নম্বরে থাকা টেনিস তারকা রাফায়েল নাদাল জানালেন, রজার ফেডেরারের ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের অনন্য নজির আদৌ তাঁর মাথায় নেই। রাফা নিজে জিতেছেন ১৯ টি গ্র্যান্ড স্ল্যাম।

Advertisement

টেনিস মহলের ধারণা, নতুন বছরেই স্পেনীয় মহাতারকা ফেডেরারকে ধরে ফেলবেন। হতে পারে মেলবোর্নে অস্ট্রেলীয় ওপেনেই সেই মুহূর্তটি আসবে।

ফেডেরার ২০০৯ থেকে গ্র্যান্ড স্ল্যাম জয়ীদের মধ্যে শীর্ষে। অ্যান্ডি রডিকের বিরুদ্ধে উইম্বলডন ফাইনালে সে বার পাঁচ সেটের রুদ্ধশ্বাস ফাইনাল জিতে সুইৎজ়ারল্যান্ডের মহাতারকা নিজের ১৫ নম্বর গ্র্যান্ড স্ল্যাম জেতেন। কিন্তু এটাও ঘটনা যে, ১২ বার ফরাসি ওপেনে জয়ী নাদাল এই মুহূর্তে তাঁর ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছেন।

Advertisement

বুধবার স্পেনকে এটিপি কাপের কোয়ার্টার ফাইনালে ওঠানো রাফাকে প্রশ্ন করা হয় ফেডেরারের নজির নিয়ে। তাঁর চটজলদি জবাব, ‘‘বিশ্বাস করুন, রেকর্ডটা নিয়ে এই মুহূর্তে আমি খুব বেশি ভাবছি না।’’

নাদাল আরও বলেন, ‘‘আমার লক্ষ্য একটাই। ধারাবাহিক ভাবে ভাল টেনিস খেলে যাওয়া। সঙ্গে খেলাটাকে উপভোগ করা। এটুকুতেই আমি সন্তুষ্ট।’’ যদিও যোগ করেন, ‘‘যদি সত্যিই সেই রেকর্ডটা ছুঁতে পারি, তা হলে আমাকে নিজের শরীরটা সবার আগে ঠিক রাখতে হবে। যাতে আরও অনেক টুর্নামেন্ট জিততে পারি।’’

নাদাল জানিয়েছেন, এই মুহূর্তে তাঁর প্রধান লক্ষ্য, স্পেনকে উদ্বোধনী এটিপি কাপে চ্যাম্পিয়ন করা। জাপানকে হারিয়ে স্পেন নক-আউট পর্বে উঠে সিডনিতে খেলবে অপরাজিত হিসেবে। এবং টুর্নামেন্টে তিন ম্যাচ খেলে একটাও সেট হারেননি স্পেনীয় তারকা। বুধবার ইয়োশিতো নিশিয়োকাকে দু’ঘণ্টা সাত মিনিটে হারান ৭-৬ (৭/৪), ৬-৪ ফলে। সম্ভবত পার‌্থ-এর মারাত্মক গরমে খেলতে হওয়ায় মোট ৩৬টি ‘আনফোসর্ড এরর’ করেন তিনি। বলেন, ‘‘এখানে অদ্ভুত একটা অভিজ্ঞতার মধ্যে দিয়ে গেলাম। বিশ্বাস করুন, এত গরমে প্রথম খেললাম। যে কোনও ম্যাচ এখানে বার করা কঠিন। যার বিরুদ্ধে খেললাম, সে দাবানলের ঘটনার শুরু থেকে এখানে খেলছে। ওর পক্ষে মানিয়ে নেওয়াটা সহজ ছিল। তাই এই জয় আমার এবং দলের কাছে যথেষ্ট গুরুত্বপূর্ণ।’’ এটিপি কাপে ছ’টি গ্রুপ চ্যাম্পিয়ন ঠিক হয়ে গিয়েছে। সিডনিতে লড়াইটা অস্ট্রেলিয়া, গ্রেট ব্রিটেন, রাশিয়া, সার্বিয়া, স্পেন ও আর্জেন্টিনার। সঙ্গে যোগ হবে সব গ্রুপ ধরে সেরা দুই ‘দ্বিতীয়’ দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন