Rafael Nadal

রিয়াল মাদ্রিদের সভাপতি নাদাল? ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ীর মন্তব্য ঘিরে জল্পনা

টেনিস থেকে অবসর নেওয়ার পর নতুন ভূমিকায় নিজেকে দেখতে চান নাদাল। সুযোগ পেলে প্রিয় ক্লাব রিয়াল মাদ্রিদের জন্য কাজ করতে আগ্রহী তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৩:৫৩
Share:

রাফায়েল নাদাল। —ফাইল চিত্র।

চোটে জর্জরিত রাফায়েল নাদাল টেনিস কোর্ট থেকে নিজেকে সরিয়ে রেখেছেন আপাতত। আগামী বছর সম্পূর্ণ সুস্থ হয়ে খেলায় ফেরার কথা জানিয়েছেন। এরই মধ্যে অবসর জীবনের পরিকল্পনা নিয়ে আভাস দিয়েছেন ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। নতুন কাজ খুঁজছেন তিনি।

Advertisement

টেনিসের পর নাদালের প্রিয় খেলা ফুটবল। রিয়াল মাদ্রিদের অন্ধ সমর্থক তিনি। সময় এবং সুযোগ পেলে মাঠে গিয়ে দলের খেলা দেখেন। ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে। খেলোয়াড়জীবন থেকে অবসর নেওয়ার পর প্রিয় ফুটবল ক্লাবের হয়ে কাজ করতে চান নাদাল। বিশ্বের প্রাক্তন এক নম্বর টেনিস খেলোয়াড় ঘনিষ্ঠ মহলে বলেছেন, সম্ভবত ২০২৪ সালই কোর্টে তাঁর শেষ বছর। অবসরের কথা ভাবছেন। টেনিস ছাড়ার পরেও খেলাধুলোর সঙ্গে জড়িয়ে থাকতে চান। নতুন কোনও ভূমিকায় দেখতে চান নিজেকে। হয়তো রিয়াল মাদ্রিদের হয়ে কোনও ভূমিকা পালন করবেন। নাদালকে এক অনুষ্ঠানে প্রশ্ন করা হয়, ভবিষ্যতে তাঁকে রিয়ালের সভাপতি হিসাবে দেখা যেতে পরে কি না? জবাবে তিনি বলেছেন, ‘‘কাজটা করতে আমার ভালই লাগবে। দায়িত্ব নিতে পারি। তবে কয়েকটা বিষয় ভেবে দেখার আছে।’’ নাদাল আরও বলেছিলেন, ‘‘ক্লাবের সঙ্গে আমার সম্পর্ক অত্যন্ত ভাল। এখন যে ভাবে জড়িয়ে রয়েছি, সেটাই বা খারাপ কী? আমাদের এক জন দারুণ সভাপতি রয়েছেন। মনে হয় না আমাকে রিয়াল মাদ্রিদের প্রয়োজন রয়েছে। তবে ভবিষ্যতে কী হবে বলা যায় না। এখন কিছু বলা সম্ভব নয়। হ্যাঁ, আমি অবসর জীবনের জন্য একটা নতুন কাজ খুঁজছি।’’ তাঁর কোচ এবং কাকা টনি নাদাল বলেছেন, ‘‘রাফা পরবর্তী পেশাদার জীবনের পরিকল্পনা শুরু করেছে।’’

নাদাল রিয়াল মাদ্রিদের হয়ে কাজ করার ইচ্ছাপ্রকাশ করার পর শুরু হয়েছে নতুন জল্পনা। ১৩ বছর ধরে রিয়ালের সভাপতি রয়েছেন ফ্লোরেন্তিনো পেরেজ়। শোনা যাচ্ছে ২০২৪ সালের তিনি ইস্তফা দিতে পারেন। ১৪ বছরের বেশি রিয়াল মাদ্রিদের সভাপতি হিসাবে থাকতে চান না তিনি। তা হলে কি রিয়ালের সভাপতি পদে দেখা যাবে নাদালকে? এই প্রশ্নের উত্তর পাওয়া যায়নি কোনও পক্ষ থেকেই। রিয়াল মাদ্রিদের পরবর্তী সভাপতি হিসাবে উঠে আসছে নাদালের নাম। পরবর্তী সভাপতি হওয়ার সম্ভাবনা রয়েছে এমিলিয়ো বুট্রাগুয়েনোর। রিয়াল মাদ্রিদের অধিকাংশ সদস্য, সমর্থকেরা অবশ্য ক্লাবের সভাপতি পদে দেখতে চান টেনিস তারকাকে। সূত্রের খবর, নাদালকে সাম্মানিক সভাপতি করতে আগ্রহী ক্লাব কর্তৃপক্ষও।

Advertisement

৩৭ বছরের টেনিস তারকা ২০২৪ সালের শেষে টেনিসকে বিদায় জানাতে পারেন। তার আগে আরও এক বার ফরাসি ওপেন জিততে চান তিনি। স্পেনের প্রতিনিধিত্ব করতে চান প্যারিস অলিম্পিক্সে। পছন্দের সুরকির কোর্টে অলিম্পিক্স খেলার সুযোগ হাতছাড়া করতে চান না। শরীর সঙ্গ দিলে ২০২৪ সালের পুরোটাই খেলার ইচ্ছা রয়েছে তাঁর। না হলে ফরাসি ওপেন এবং অলিম্পিক্স খেলে পা রাখবেন অবসর জীবনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন