Tennis

চেনা ফর্মে নাদাল, পিছিয়ে পড়ে দুরন্ত লড়াই, পৌঁছলেন ব্রিসবেনের শেষ ষোলোয়

গত বছর অস্ট্রেলিয়ান ওপেনের পর আর খেলতে পারেননি নাদাল। পা, পিঠ এবং পেটের পেশির চোটে কাবু হয়ে পড়েছিলেন। অস্ত্রোপচারের পর কোর্টে ফিরলেন চেনা মেজাজে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৮:০৩
Share:

রাফায়েল নাদাল। —ফাইল চিত্র।

চোট সারিয়ে কোর্টে ফিরেই স্বমেজাজে রাফায়েল নাদাল। বিশ্বের প্রাক্তন এক নম্বর টেনিস খেলোয়াড় ব্রিসবেন ইন্টারন্যাশনালের প্রিকোয়ার্টার ফাইনালে পৌঁছে গেলেন। মঙ্গলবার পিছিয়ে পড়েও তিনি প্রথম রাউন্ডের ম্যাচে ৭-৫, ৬-১ গেমে হারালেন ডমিনিক থিয়েমকে।

Advertisement

গত বছর অস্ট্রেলিয়ান ওপেনের পর আর টেনিস কোর্টে দেখা যায়নি নাদালকে। চোটের জন্য কোর্টের বাইরে থাকতে বাধ্য হয়েছিলেন। অস্ত্রোপচার করিয়ে সুস্থ হয়ে আবার কোর্টে ফিরলেন নতুন বছরের শুরুতে। প্রায় এক বছর খেলার বাইরে থাকা নাদালকে নিয়ে স্বভাবতই আগ্রহ ছিল টেনিসপ্রেমীদের। তাঁদের হতাশ করলেন না নাদাল। ব্রিসবেন ইন্টারন্যাশনালের প্রথম রাউন্ডের ম্যাচ জিতলেন সহজে। থিয়েমের বিরুদ্ধে চেনা মেজাজেই দেখা গিয়েছে নাদালকে। তিনটি ‘এস’ সার্ভিসও করেছেন তিনি। তিনটি ব্রেক পয়েন্ট জিতেছেন।

প্রথম সেটে থিয়েম কিছুটা লড়াই করেন। হাড্ডাহাড্ডি লড়াই হয় দুই খেলোয়াড়ের। শেষ পর্যন্ত ৭-৫ ব্যবধানে জিতে নেন নাদাল। এক সময় ৫-৩ ব্যবধানে এগিয়ে ছিলেন নাদাল। সেই অবস্থায় তাঁর সার্ভিস ভেঙে লড়াইয়ে ফেরেন থিয়েম। নাদালকে আটকে দিয়ে টানা চারটি গেম জিতে সেট ছিনিয়ে নেন।

Advertisement

প্রথম সেটে এগিয়ে থেকেও হেরে যাওয়া নাদাল দ্বিতীয় সেটে অবশ্য ৩০ বছরের অস্ট্রীয়কে আর দাঁড়াতে দেননি। ১-১ হওয়ার পর প্রাক্তন ইউএস ওপেন চ্যাম্পিয়নের বিরুদ্ধে টানা ৫টি গেম জিতে নেন নাদাল। একই সঙ্গে ম্যাচও ছিনিয়ে নেন ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। গোটা ম্যাচে কোর্টে বেশ স্বচ্ছন্দ দেখিয়েছে নাদালকে। অস্ট্রেলিয়ার ওপেনের প্রস্তুতি হিসাবে ব্রিসবেনে নামা স্পেনের অভিজ্ঞ খেলোয়াড় নতুন বছরে আবার আশা দেখাচ্ছেন ভক্তদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন