বিশ্বরেকর্ড করে শ্রীলঙ্কার জয়ে নায়ক সেই হেরাথ

একই সঙ্গে বাংলাদেশকে হারানো এবং বিশ্বরেকর্ড। দু’টো কাজই করে দেখালেন রঙ্গনা হেরাথ। শনিবার গলে প্রথম টেস্টে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস ১৯৭ রানে শেষ করে দিলেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১২ মার্চ ২০১৭ ০৩:৪২
Share:

সেরা: ছয় উইকেট নিয়ে রঙ্গনা জেতালেন শ্রীলঙ্কাকে। টুইটার

একই সঙ্গে বাংলাদেশকে হারানো এবং বিশ্বরেকর্ড। দু’টো কাজই করে দেখালেন রঙ্গনা হেরাথ। শনিবার গলে প্রথম টেস্টে বাংলাদেশের দ্বিতীয় ইনিংস ১৯৭ রানে শেষ করে দিলেন। ৫৯ রানে ৬ উইকেট নিয়ে শ্রীলঙ্কাকে জেতালেন ২৫৯ রানে। পাশাপাশি টেস্টে বাঁ-হাতি স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার রেকর্ডটাও দখল করে নিলেন।

Advertisement

এই মূহূর্তে বিশ্বের অন্যতম সেরা স্পিনার, ৩৮ বছরের হেরাথ ভাঙলেন ড্যানিয়েল ভেত্তোরির রেকর্ড। ভেত্তোরির ছিল ৩৬২ উইকেট। যা টপকে গেলেন শ্রীলঙ্কার এই স্পিনার। ৭৯ টেস্টে হেরাথের উইকেট সংখ্যা দাঁড়াল ৩৬৬।

আপনার সামনে এখন কী লক্ষ্য? হেরাথ মনে করছেন, টেস্টে ৪০০ উইকেট নিতে পারলে খারাপ হবে না। ‘‘এ রকম একটা লক্ষ্যে পৌঁছতে পারলে দারুণ হয়। ক’জনের ৪০০ উইকেট আছে বলুন তো? তবে সেটা তো আর গ্যারান্টি দিয়ে বলতে পারব না। কী রকম ফর্ম থাকবে, এটা বলা কঠিন,’’ বলেছেন হেরাথ।

Advertisement

এই ম্যাচ নিয়ে ইনিংসে মোট ২৯ বার পাঁচ উইকেট নিলেন হেরাথ। যে তালিকায় এই বাঁ-হাতি স্পিনারের ওপরে আছেন মুথাইয়া মুরলীধরন, শেন ওয়ার্ন, রিচার্ড হ্যাডলি এবং অনিল কুম্বলে। টেস্টে বাঁ-হাতি বোলারদের মধ্যে ওয়াসিম আক্রমের (৪১৪) পরেই এখন এই শ্রীলঙ্কান বোলার। হেরাথের এই সাফল্য আরও বেশি নজর টানে, কারণ তিনি ৩১ বছর বয়সের আগে টিমে নিজের জায়গা পাকাই করতে পারেননি। এর জন্য কোনও আক্ষেপ? হেরাথ বলছেন, ‘‘দেরিতে শুরু করার জন্য আমার কোনও আক্ষেপ নেই। আমি তো ইতিমধ্যেই ৭৯ টেস্ট খেলে ফেলেছি। আর তাতে যা সাফল্য পেয়েছি, তাতে আমি খুশি।’’

হেরাথ যে এই মুহূর্তে বিশ্বের সেরা স্পিনার, সে কথা অনেকেই মানেন। এমনকী নাথন লায়নও বলেছেন, হেরাথের টিপসেই তিনি সফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন