এ বার ইস্টবেঙ্গলের দায়িত্ব নিচ্ছেন রঞ্জন চৌধুরী

ইস্টবেঙ্গল ক্লাবের সাতানব্বই বছরের ইতিহাসে নজিরবিহীন ঘটনা ঘটে গেল গত চব্বিশ ঘণ্টায়। মাত্র এক দিনের ব্যবধানে ফের কোচ বদল করতে হল লাল-হলুদ কর্তাদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০১৭ ০৩:৪৬
Share:

প্রত্যাবর্তন: তিন বছর পরে লাল-হলুদে রঞ্জন। —ফাইল চিত্র।

ইস্টবেঙ্গল ক্লাবের সাতানব্বই বছরের ইতিহাসে নজিরবিহীন ঘটনা ঘটে গেল গত চব্বিশ ঘণ্টায়।

Advertisement

মাত্র এক দিনের ব্যবধানে ফের কোচ বদল করতে হল লাল-হলুদ কর্তাদের।

মঙ্গলবার সকালে ক্লাব তাঁবুতে বসে নতুন কোচ হিসাবে মৃদুল বন্দ্যোপাধ্যায়ের নাম ঘোষণা করা হয়েছিল। পদত্যাগী ট্রেভর জেমস মর্গ্যানের জায়গায় বেছে নেওয়া হয়েছিল মৃদুলকে। কিন্তু বুধবার সন্ধ্যায় তা বদলে ফেলতে বাধ্য হলেন সেই কর্তারাই। মৃদুল অনুশীলনে চোট পেয়ে বাইরে যাওয়ার পর তাঁদের সামনে আর রাস্তা খোলা ছিল না।

Advertisement

ইস্টবেঙ্গলের বিভিন্ন কোচের সহকারী হিসাবে সব মিলিয়ে সাড়ে তিন বছর কাজ করা অভিজ্ঞ রঞ্জন চৌধুরীকেই শেষ পর্যন্ত বেছে নেওয়া হল আই লিগের বাকি দুই ম্যাচ এবং ফেড কাপে কোচিং করানোর জন্য। এর আগে মর্গ্যান, মার্কোস ফালোপা এবং আমার্ন্দো কোলাসোর সহকারী হিসাবে কাজ করার অভিজ্ঞতা আছে তাঁর। লাল-হলুদে কাজ করার সুবাদে তাই দায়িত্ব পেয়ে বেশ আবেগপ্রবণ তিনি। কর্তাদের সঙ্গে পাকা কথা হয়ে যাওয়ার পর রাতে বলছিলেন, ‘‘এই ক্লাবে অনেকদিন কোচিং করেছি। একা দায়িত্ব পেয়ে কলকাতা লিগে কোচিং করিয়ে চারটে ম্যাচের সব ক’টিতেই জিতিয়েছি। আমার প্রথম কাজ হবে আই লিগের দু’টি ম্যাচ জিতিয়ে টিমের মনোবল বাড়ানো। তারপর ফেড কাপ জেতানো। মর্গ্যানের সহকারী হিসাবে ফেড কাপ জিতেছিলাম একবার।’’

ইস্টবেঙ্গলের মতো রঞ্জনেরও কোচিং জীবন এ বার শুধুই পরিবর্তনের। কলকাতা লিগে কোচ ছিলেন টালিগঞ্জ অগ্রগামীর। তার পর মহমেডানকে আই লিগের দ্বিতীয় ডিভিশনের কোচিং করিয়েছিলেন। এ বার পেলেন ইস্টবেঙ্গলের বাকি মরসুমের দায়িত্ব। বলছিলেন, ‘‘ক্লাবের একটা খারাপ সময় চলছে। সবাই মিলে চেষ্টা করে এখান থেকে ঘুরে দাঁড়াতেই হবে।’’ মনোরঞ্জন ভট্টাচার্য, ভাস্কর গঙ্গোপাধ্যায়, তুষার রক্ষিতের সঙ্গে আজ বৃহস্পতিবার সকালে আলোচনার পর অনুশীলন শুরু করবেন, ঠিক করেছেন রঞ্জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন