হাঁটুর চোট ছ’সপ্তাহ ছিটকে দিল লক্ষ্মীকে

রাজস্থানের বিরুদ্ধে ঘরের মাঠে দ্বিতীয় রঞ্জি ট্রফি যুদ্ধের আগে বিরাট ধাক্কা খেয়ে গেল বাংলা। হাঁটুতে চোটে ছ’সপ্তাহ টিমের বাইরে চলে গেলেন প্রাক্তন বঙ্গ অধিনায়ক লক্ষ্মীরতন শুক্ল। অর্থাৎ, গোটা রঞ্জি মরসুমেই হয়তো আর পাওয়া যাবে না লক্ষ্মীকে। প্রজ্ঞান ওঝার বলে ডাইভ দিতে গিয়ে কর্নাটক ম্যাচে হাঁটুতে চোট পেয়েছিলেন লক্ষ্মী। পরে বল করতে এলে ওভার সম্পূর্ণ না করেই তাঁকে উঠে যেতে হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০১৫ ০৪:২৫
Share:

রাজস্থানের বিরুদ্ধে ঘরের মাঠে দ্বিতীয় রঞ্জি ট্রফি যুদ্ধের আগে বিরাট ধাক্কা খেয়ে গেল বাংলা। হাঁটুতে চোটে ছ’সপ্তাহ টিমের বাইরে চলে গেলেন প্রাক্তন বঙ্গ অধিনায়ক লক্ষ্মীরতন শুক্ল। অর্থাৎ, গোটা রঞ্জি মরসুমেই হয়তো আর পাওয়া যাবে না লক্ষ্মীকে।
প্রজ্ঞান ওঝার বলে ডাইভ দিতে গিয়ে কর্নাটক ম্যাচে হাঁটুতে চোট পেয়েছিলেন লক্ষ্মী। পরে বল করতে এলে ওভার সম্পূর্ণ না করেই তাঁকে উঠে যেতে হয়। তখন অতটা বোঝা না গেলেও মঙ্গলবার ডাক্তারি পরীক্ষার পর দেখা যায়, রাজস্থান ম্যাচ কেন, প্রায় দেড় মাস মাঠের বাইরে থাকতে হবে লক্ষ্মীকে। খেলা দূরের ব্যাপার, এর মধ্যে প্র্যাকটিসেও নামতে পারবেন না তিনি। কারণ তাঁর হাঁটুতে সামান্য চিড় ধরেছে। মাঠে নামা সম্ভব নয়।
যার পরপরই বঙ্গ ক্রিকেটমহলে আশঙ্কা তৈরি হয়ে যায় যে, লক্ষ্মীকে ছাড়া বাংলা পারবে কী ভাবে? একে তো এখনও তিনি ম্যাচ উইনার। সেটা একটা ধাক্কা। কিন্তু কারও কারও অভিমত, ব্যাটসম্যান লক্ষ্মীর চেয়েও বাংলাকে ভুগতে হবে বোলার লক্ষ্মীর অভাবে। বলা হচ্ছে, বঙ্গ বোলারদের মধ্যে সবচেয়ে কৃপণ বোলিং তিনি করতেন। পঁচিশ ওভার করে দিতে পারতেন। উইকেট বার করতেন। এখন সেগুলো কে করবে?
লক্ষ্মীকে ধরা হলে তিনি বলছিলেন, ‘‘কেউ না কেউ ঠিকই করবে। বাংলা ভাল খেলবেও। দুঃখ হল, আমি থাকতে পারব না। কুড়ি বছর পর এটা প্রথম মরসুম যখন আমাকে বক্সে বসে বাংলার ম্যাচ দেখতে হবে।’’ সিএবি-র ঘোষিত প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় অবশ্য লক্ষ্মীকে নিয়ে আশাবাদী। বললেন, ‘‘মনে হয় ছ’সপ্তাহ লাগবে না। তার আগেই ফিট হয়ে যাবে। আর ফিট হলেই ও ঢুকবে।’’ আরও কেউ কেউ বললেন যে, লক্ষ্মীর নাছোড় মনোভাবই তাঁকে সময়ের আগে মাঠে নামিয়ে দেবে। কিন্তু যা জানা যাচ্ছে, বাংলা পরবর্তী পর্বে যোগ্যতা অর্জন করলে তবেই এই রঞ্জি মরসুমে দেখা যেতে পারে লক্ষ্মীকে। যিনি বললেন, ‘‘চেষ্টা করব। আর এটাও বলি যে, নামলে কিন্তু আবার ডাইভ মারা নিয়ে দু’বার ভাবব না!’’
এ দিন দ্বিতীয় ম্যাচের দলে লক্ষ্মীর বদলি এলেন সায়নশেখর মণ্ডল। যা খবর, ইডেনে ঘূর্ণি উইকেটে রাজস্থানকে নামাচ্ছে বাংলা। প্রথম দিনের পর থেকেই বল ঘুরবে। সৌরভের মনে হচ্ছে, ঘরের মাঠে চারশোর উইকেট বানিয়ে লাভ নেই। ঝুঁকি নিতে হলে নিতে হবে। বাংলা সম্ভবত নিচ্ছেও। দু’ই স্পিনার হয়তো এ ম্যাচে অভিষেক ঘটাতে চলেছেন। বাঁ হাতি স্পিনার প্রদীপ্ত প্রামাণিক এবং অফস্পিনার আমির গনি। সঙ্গে প্রজ্ঞান ওঝা। ব্যাটসম্যান পঙ্কজ সাউয়েরও অভিষেক ঘটানোর সম্ভাবনা আছে। এবং ম্যাচে নামার আগে বাংলার পক্ষে সুখবর দু’টো। এক, প্রতিপক্ষ। যারা গত ম্যাচে অসমের কাছে বিপর্যস্ত হয়েছে। আর দুই, অভিমন্যু ঈশ্বরণ এ ম্যাচে বাংলার হয়ে ওপেন করছেন। তিনি ফিট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন