Team India

ভারত এবং পাকিস্তানের ক্রিকেটে তফাৎ খুঁজে বার করলেন রশিদ লতিফ

রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়, রবি শাস্ত্রীরা ভারতীয় দলকে বদলে দিয়েছে বলে মনে করেন লতিফ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ০০:১৪
Share:

লতিফের মতে ২০১০-এর পর দু‌উ দলের মধ্যে ব্যবধান যেন আরও বেড়ে যায়। —ফাইল চিত্র

ভারত এবং পাকিস্তান, দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মধ্যে বহু দিন কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলা হয়নি। তবে সাম্প্রতিক সাফল্যের বিচারে বিরাট কোহলীর দল বেশ কিছুটা এগিয়ে রয়েছে বাবর আজমদের থেকে, তা বলাই যায়। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক রশিদ লতিফও মনে করেন দুই দলের মধ্যে ফারাক রয়েছে।

Advertisement

১৯৮০-৯০ সালে পাকিস্তান দল যথেষ্ট দাপট দেখাত। ভারতীয় দলকেও বেশ কিছুটা পিছনে ফেলে দিত তারা। তবে ২০০০ সালের পর থেকে চাকা ঘুরতে শুরু করে। ২০১০-এর পর দুই দলের মধ্যে ব্যবধান যেন আরও বেড়ে যায়। লতিফ বলেন, “২০১০ সালের পর থেকে ভারত উঠতে শুরু করে আর আমরা নীচে নামতে থাকি। পাকিস্তানে আমরা প্রশিক্ষক তৈরি করতে পারিনি। খালি চোখে দেখে যার মধ্যে প্রতিভা আছে মনে হয়েছে তাকে দলে নেওয়া হয়েছে। আইপিএল-এর মাধ্যমে একাধিক প্রতিভা উঠে এসেছে ভারতে। বিদেশি প্রশিক্ষকরাও সাহায্য করেছে ওদের।”

লতিফের মতে সেটাই ২ দেশের মধ্যে পার্থক্য গড়ে দিয়েছে। তিনি বলেন, “পাকিস্তান সুপার লিগেও প্রাক্তন ক্রিকেটারদের নেওয়া হয়েছে। তবে তাদের খুব বেশি কাজ করতে দেওয়া হয় না।” রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়, রবি শাস্ত্রীরা ভারতীয় দলকে বদলে দিয়েছে বলে মনে করেন লতিফ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন