Sports News

শাস্ত্রীর সেরা অধিনায়কের তালিকায় নেই সৌরভ!

সৌরভ নন, শাস্ত্রীর চোখে ভারতীয় ক্রিকেটের ‘দাদা’ ধোনি। শাস্ত্রী-সৌরভের ‘মধুর’ সম্পর্কের কথা ক্রিকেটমহলের কারও অজানা নয়। তাই কি দেশের সেরা অধিনায়কদের বাছতে বসে সৌরভের নামই রাখলেন না রবি শাস্ত্রী? শুরু হয়েছে বিতর্ক।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ জানুয়ারি ২০১৭ ১৬:০৫
Share:

সৌরভ নন, শাস্ত্রীর চোখে ভারতীয় ক্রিকেটের ‘দাদা’ ধোনি।

Advertisement

শাস্ত্রী-সৌরভের ‘মধুর’ সম্পর্কের কথা ক্রিকেটমহলের কারও অজানা নয়। তাই কি দেশের সেরা অধিনায়কদের বাছতে বসে সৌরভের নামই রাখলেন না রবি শাস্ত্রী? শুরু হয়েছে বিতর্ক।

সম্প্রতি একটি ক্রিকেট ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে এমনটাই দাবি করলেন শাস্ত্রী। তাঁর সেরা তিনে ব্রাত্যই থেকে গেলেন ভারতীয় ক্রিকেটের ‘দাদা’। আর তাঁর বিচারে ‘দাদা’ হয়ে উঠলেন মহেন্দ্র সিংহ ধোনি। সেই তালিকায় জায়গা করে নিয়েছেন কপিল দেব ও অজিত ওয়াড়েকর।

Advertisement

আরও পড়ুন

ওয়ান ডে সিরিজে অন্য যুদ্ধ হবে, বলছেন বাটলার

ধোনির অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নিয়েও উচ্ছ্বসিত শাস্ত্রী। টিম ইন্ডিয়ার প্রাক্তন ডিরেক্টর বলেন, “দাদা ক্যাপ্টেন ধোনিকে সেলাম জানাই।’’ আরও বলেন, ‘‘চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রস্তুতির জন্য কোহালিকে যথেষ্ট সময় দিয়েছেন ধোনি। এম এসের কিছুই প্রমাণ করার নেই। বরং সব কিছুই জেতার আছে।”

বার বার ঘুরে ফিরে ধোনির প্রশংসাই শোনা গিয়েছে প্রাক্তন প্রাক্তন এই ক্রিকেটারের গলায়। “আবারও বলছি, ধোনির প্রমাণ করার কিছুই নেই। দেশের সবচেয়ে সফল ক্যাপ্টেন ধোনিই। ওঁর ধারেকাছে আর কেউ নেই।” ধোনির পরে তালিকায় ১৯৮৩-র বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব ও ’৭১-এ ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডে টানা টেস্ট সিরিজ জেতা অধিনায়ক অজিত ওয়াড়েকরকে রেখেছেন তিনি। তবে ৪৯ টেস্টে ৪২. ৬ শতাংশ জয় থাকলেও শাস্ত্রীর খাতায় কল্কে পাননি সৌরভ।

গত বছর তাঁকে সরিয়ে কুম্বলেকে কোচ করার পিছনে সৌরভকেই দায়ী করেছিলেন শাস্ত্রী। তা নিয়ে কাদা ছোড়াছুড়িও কম হয়নি। তার পরই সৌরভ-শাস্ত্রী সম্পর্ক তলানিতে ঠেকে। কোচ বাছাইয়ের ক্ষেত্রে সৌরভের ভূমিকা নিয়ে প্রকাশ্যেই বিষোদ্গারও করেন শাস্ত্রী। পাল্টা হিসেবে সৌরভও জানিয়ে দেন যোগ্য ব্যক্তি হিসেবেই কোচ করা হয়েছে অনিল কুম্বলেকে। সে সময়কার মতো বিতর্ক থেমে গেলেও দু’জনের মধ্যে তিক্ততা যে কমেনি তারই প্রমাণ আবার পাওয়া গেল শাস্ত্রীর সেরা সেরা অধিনায়কের তালিকায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন