অক্ষরের চোট, নিয়ে আসা হচ্ছে জাড্ডুকে

শুক্রবার প্র্যাকটিসে পায়ে চোট পান অক্ষর পটেল। শনিবার দুপুর পর্যন্তও তাঁকে খেলানোর একটা চেষ্টা চলছিল। কিন্তু সেই চেষ্টায় কোনও লাভ হয়নি। রাতে ভারতীয় বোর্ড সরকারি ভাবে জানিয়ে দিল, অক্ষর পটেলের বদলি হিসেবে উড়িয়ে আনা হচ্ছে রবীন্দ্র জাডেজাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

চেন্নাই শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৭ ০৪:১১
Share:

রবীন্দ্র জাডেজা।

সিরিজের প্রথম ওয়ান ডে ম্যাচের আগেই ধাক্কা খেতে চলেছিল ভারতীয় টিমের গেমপ্ল্যান। যা আটকাতে দ্রুত ‘এস ও এস’ পাঠাতে হল টিম ম্যানেজমেন্টকে।

Advertisement

শুক্রবার প্র্যাকটিসে পায়ে চোট পান অক্ষর পটেল। শনিবার দুপুর পর্যন্তও তাঁকে খেলানোর একটা চেষ্টা চলছিল। কিন্তু সেই চেষ্টায় কোনও লাভ হয়নি। রাতে ভারতীয় বোর্ড সরকারি ভাবে জানিয়ে দিল, অক্ষর পটেলের বদলি হিসেবে উড়িয়ে আনা হচ্ছে রবীন্দ্র জাডেজাকে। রাতে খোঁজ নিয়ে জানা গেল, ম্যাচের দিন সকাল, অর্থাৎ আজ রবিবারই চেন্নাই চলে আসছেন জাডেজা। এবং ঠিক সময় এসে গেলে তাঁর খেলার সম্ভাবনা খুব বেশি মাত্রায় আছে।

কেন এত দ্রুত বদলি ক্রিকেটার চেয়ে পাঠানো হল? আসলে ভারতীয় টিমের গেমপ্ল্যান ছিল চেন্নাইয়ের পাটা উইকেটে দু’জন অলরাউন্ডারকে টিমে রাখার। শনিবার সাংবাদিক বৈঠকে এসে বিরাট বলেও যান, ‘‘এখন অনেক টিমই দুই অলরাউন্ডার খেলানোর দিকে যাচ্ছে। এতে টিমের ব্যালান্সটা ভাল হয়।’’

Advertisement

সেই অনুযায়ী ভারতের প্রাথমিক গেমপ্ল্যান ছিল, দুই পেসার (সম্ভবত মহম্মদ শামি, যশপ্রীত বুমরা), দুই অলরাউন্ডার (হার্দিক পাণ্ড্য, অক্ষর পটেল) এবং এক রিস্ট স্পিনারে বোলিং আক্রমণ সাজানো। কিন্তু অক্ষরের চোটই সব গণ্ডগোল করে দেয়। দুই রিস্ট স্পিনার খেলালে আবার ব্যাটিং কমজোরি হয়ে যেতে পারে। বিশেষ করে ভুবনেশ্বরও না খেললে সাত নম্বরে হার্দিকের পরে আর কোনও ব্যাটিং থাকছে না। যে ঝুঁকিটা নিতে চাইছে না ভারতীয় টিম ম্যানেজমেন্ট।

জাডেজাকে পেয়ে গেলে ভারতীয় টিমের সমস্যা অবশ্য ভাল মতোই মিটে যাবে। কিন্তু প্রথম ওয়ান ডে-র আগে রীতিমতো সমস্যায় অস্ট্রেলিয়া। অ্যারন ফিঞ্চ খেলছেন না। তার জায়গায় একটা সময় ট্রাভিস হেড-কে দিয়ে ওপেন করানোর কথা ভাবা হয়েছিল। কিন্তু শনিবার স্মিথ বলে গেলেন, ‘‘ট্রাভিস চার নম্বরেই ব্যাট করবে।’’ অস্ট্রেলীয় মিডিয়ার কাছে খবর, সে ক্ষেত্রে ডেভিড ওয়ার্নারের সঙ্গে ওপেন করতে পারেন প্রথম ম্যাচ খেলতে নামা হিল্টন কার্টরাইট। যদিও ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার এই অলরাউন্ডার প্রস্তুতি ম্যাচে ব্যর্থ হয়েছিলেন। অস্ট্রেলিয়া আরও একটা ব্যাপার নিয়ে দোটনায়া। এক জন স্পিনার খেলানো হবে, না অ্যাডাম জাম্পার সঙ্গে দ্বিতীয় স্পিনার হিসেবে খেলবেন অ্যাশটন আগার। স্মিথ বলেছেন, ‘‘কাল উইকেট দেখে ঠিক করব। হাল্কা বৃষ্টিও হতে পারে। পরিস্থিতি দেখে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।’’

রাতের দিকে আবার চেন্নাইয়ে বেশ জোরে বৃষ্টি নামল। তাতে কিছুটা হলেও রবিবারের ম্যাচ নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন