Sports News

আইসিসির নিয়ম ভেঙে শেষ টেস্টে নির্বাসিত জাডেজা

শেষ বলে সে দিন নিজের বলেই ফিল্ডিং করে বল ছুঁড়ে মারেন ব্যাটসম্যানের দিকে। কোনও কারণই ছিল না। ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বাইরেই যায়নি। জাডেজা দোষ স্বীকার করে নিয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৭ ১৯:৪৬
Share:

রবীন্দ্র জাডেজা। ছবি: রয়টার্স।

ব্যাটে-বলে দারুণ সফল। দ্বিতীয় টেস্ট জয়ের পিছনেও রেখেছেন বড় ভূমিকা। কিন্তু শেষটা ভাল হল না রবীন্দ্র জাডেজার। নির্বাসিত হয়ে খেলা হচ্ছে না শেষ টেস্টে। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা জাডেজা আটকে গেলেন আইসিসির আইনে। পাল্লেকাল টেস্ট যদিও নিয়ম রক্ষার ম্যাচ তবুও এই ম্যাচ জিতে ইনিংস ৩-০ করতে হলে জাডেজার মতো এমন একজন অল-রাউন্ডার দলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

Advertisement

আরও খবর: জাডেজা স্পেশাল, বলে দিলেন বিরাট

আইসিসির কোড অফ কনডাক্ট অনুযায়ী, জাডেজা এক ম্যাচ নির্বাসিত হওয়ার পাশাপাশি ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা ও তিনটি ডিমেরিট পয়েন্ট পাচ্ছে। কলম্বো টেস্টের তৃতীয় দিন জাডেজা আর্টিকেল ২.২.৮ ভেঙেছেন। যে অন্যায়ের মধ্যে পড়ছে বল বা যে কোনও ক্রিকেটীয় জিনিস বা জলের বোতল ছুঁড়ে ফেলা। আর সেই ছুঁড়ে ফেলাটা যদি প্লেয়ার, সাপোর্ট স্টাফ বা আম্পায়ারদের লক্ষ্য করে হয় তা হলে সেটা শাস্তি যোগ্য। আইসিসির নিয়ম অনুয়ায়ী, ২৪ মাসে ছ’টি ডি মেরিট পয়েন্ট হয়ে এই শাস্তি হবে। য়েটা পেতে হচ্ছে জাডেজাকে।

Advertisement

আরও খবর: এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জয় ভারতের

এর আগে ২০১৬তে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইনদৌরে একইভাবে ৫০ শতাংশ জরিমানা ও তিনটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিলেন। তার সঙ্গে যোগ হয়েছে এই শনিবারের তিনটি ডি মেরিট পয়েন্ট। শেষ বলে সে দিন নিজের বলেই ফিল্ডিং করে বল ছুঁড়ে মারেন ব্যাটসম্যানের দিকে। কোনও কারণই ছিল না। ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বাইরেই যায়নি। জাডেজা দোষ স্বীকার করে নিয়েছে। তৃতীয় টেস্টে জাডেজার অবর্তমানে খেলানো হতে পারে কুলদীপ যাদবকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন