রোনাল্ডো ফিরলেও লিগে হার রিয়ালের

ম্যাচের পরে হতাশ রিয়াল কোচ জিনেদিন জিদান বলেছেন, ‘‘গত বছর জেতার কথা নয়, এমন ম্যাচ জিতেছি আমরা। এ বছর ঠিক উল্টোটা হচ্ছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৭ ০৩:১৮
Share:

নির্বাসন কাটিয়ে লা লিগায় ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর প্রত্যাবর্তনে জল ঢেলে দিল রিয়াল বেতিস। বুধবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা ০-১ হারল ঘরের মাঠে।

Advertisement

মঙ্গলবার রাতেই এইবারের বিরুদ্ধে লিওনেল মেসির চার গোলের পরে রোনাল্ডোর ভক্তরা আশা করেছিলেন সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বীকে উপযুক্ত জবাব দেবেন রোনাল্ডো পাঁচ ম্যাচের নির্বাসন কাটিয়ে লা লিগায় ফিরে। কিন্তু ভক্তদের আশা মেটাতে পারলেন কোথায় সি আর সেভেন! উল্টে ম্যাচের শেষ লগ্নে আন্তোনিও সানাব্রিয়া রিয়ালের জালে বল জড়িয়ে দেন। যে হারে লা লিগার পয়েন্ট টেবলে পাঁচ ম্যাচ যেতে না যেতেই শীর্ষে থাকা বার্সেলোনার থেকে সাত পয়েন্ট পিছিয়ে গেল রিয়াল। যার মধ্যে তিনটি হোম ম্যাচেই জিততে ব্যর্থ হল তারা। রিয়ালের হারের পিছনে শুধু সানাব্রিয়ার শেষ মুহূর্তে চমকই নয়, রয়েছে বেতিসের গোলকিপার আন্তোনিও আদানের দুরন্ত পারফরম্যান্সও। ইস্কো, টনি ক্রুজ ও গ্যারেথ বেলের শট বাঁচান তিনি। যে কারণে এই প্রথম ৭৪ ম্যাচে গোল করতে ব্যর্থ হল রিয়াল।

ম্যাচের পরে হতাশ রিয়াল কোচ জিনেদিন জিদান বলেছেন, ‘‘গত বছর জেতার কথা নয়, এমন ম্যাচ জিতেছি আমরা। এ বছর ঠিক উল্টোটা হচ্ছে।’’ সঙ্গে তিনি যোগ করেন, ‘‘লিগ তো সবে শুরু হল। এখনও অনেকটা পথ বাকি। আমাদের মাথা ঠান্ডা রাখতে হবে। তবে একটা ব্যাপারে আমরা নিশ্চিত, আমাদের জন্য সুসময় অপেক্ষা করছে।’’ রিয়ালকে হারিয়ে বের্নাবাউ-তে ন’বছর পরে প্রথম জিতল বেতিস। তাদের ম্যানেজার কিকু সেতিয়েন ম্যাচের পরে বলেন, ‘‘রিয়ালের মতো দলের বিরুদ্ধে জিততে হলে দুরন্ত গোলকিপিং তো লাগেই সঙ্গে ভাগ্যের সাহায্যও পেতে হয়।’’

Advertisement

জিদান দলে তিনটি পরিবর্তন এনেছিলেন বুধবার। কিন্তু ম্যাচ শুরু হতেই দাপট দেখা যায় বেতিসের। দানি কার্ভাহাল যদি রক্ষাকর্তা না হয়ে উঠতেন তা হলে ম্যাচে অনেক আগেই পিছিয়ে যেত রিয়াল। সানাব্রিয়ার গোলমুখী শট বাঁচিয়ে দিয়েছিলেন কার্ভাহাল। তাতেও অবশ্য শেষ রক্ষা হল না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন