রাহুলকে চাই চার নম্বরে, পন্থকেও লাগবে বিশ্বকাপে

ফিরোজ শাহ কোটলা মাঠটা আর দিল্লির পরিবেশ আমি খুব ভাল করে জানি। তাই মনে হচ্ছে, ভারত-অস্ট্রেলিয়া ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচেও বড় রান হবে।

Advertisement

অশোক মলহোত্র

শেষ আপডেট: ১৩ মার্চ ২০১৯ ০২:৩২
Share:

চর্চা: পন্থ এবং রাহুল। পরীক্ষার মুখে এই দুই ক্রিকেটার। ফাইল চিত্র

ফিরোজ শাহ কোটলা মাঠটা আর দিল্লির পরিবেশ আমি খুব ভাল করে জানি। তাই মনে হচ্ছে, ভারত-অস্ট্রেলিয়া ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচেও বড় রান হবে।

Advertisement

নিষ্প্রাণ পিচ আর ছোট মাঠ। এই দুইয়ে মিলে কোটলা মোটামুটি ব্যাটসম্যানদের স্বর্গ। এই মরসুমে রঞ্জি ম্যাচেও এখানে রান উঠেছে। এই রকম পিচ আর মাঠ কিন্তু ভারতীয়দের সুবিধে করে দেবে বলেই আমার মনে হয়। তা ছাড়া বিরাট কোহালি, শিখর ধওয়ন, ঋষভ পন্থের ঘরের মাঠ এটা। ওরা নিশ্চয়ই এখানে নিজেদের সেরাটা দিতে একটু বেশি মুখিয়ে থাকবে। তবে শিশিরের কথাটাও একটু মাথায় রাখতে হবে কোহালিকে। মোহালিতে পরে ফিল্ডিং করার সময় শিশির ভুগিয়েছিল ভারতকে। মোহালি থেকে কোটলা কিন্তু খুব বেশি দূরে নয়।

বিশ্বকাপের আগে আজ, বুধবার শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামছে ভারত। এই ম্যাচই পরীক্ষা-নিরীক্ষা করার শেষ মঞ্চ। আমার মনে হয়, এই ম্যাচে চার নম্বরে খেলিয়ে দেখে নেওয়া হোক কে এল রাহুলকে। আগের ম্যাচে অম্বাতি রায়ডুর জায়গায় দলে ছিল রাহুল। মোহালিতে বিরাট তো ওকে তিন নম্বরেও ব্যাট করতে নামায়। বিশ্বকাপে এই চার নম্বর জায়গায় কে খেলবে, তা এখনও চূড়ান্ত হয়নি। আমার ভোট রাহুলের দিকে। রায়ডু আর যা-ই হোক, গেমচেঞ্জার নয়। রাহুল কিন্তু খেলা একাই ঘুরিয়ে দিতে পারে। সেটা ও আগেই বুঝিয়ে দিয়েছে।

Advertisement

আমার কাছে অনেকেই জানতে চাইছিলেন, আমি টিম ম্যানেজমেন্টে থাকলে এই ম্যাচে কী দল নামাতাম? আমার পছন্দের একাদশ হত এ রকম: রোহিত, ধওয়ন, কোহালি, রাহুল, পন্থ, কেদার, শঙ্কর, ভুবনেশ্বর, কুলদীপ, চহাল, বুমরা।

মোহালিতে আগের ম্যাচে বিদ্রুপের মুখে পড়তে হয়েছে ঋষভ পন্থকে। বিশেষ করে অ্যাশটন টার্নারের স্টাম্পিং ফস্কানোর জন্য। দেখুন, ঋষভকে তো ধোনির সঙ্গে তুলনা করার কোনও মানে হয় না। ওকে এখনও অনেক দূর যেতে হবে। কিন্তু ব্যাটিংয়ে ঋষভ এখনই গেমচেঞ্জার হয়ে উঠেছে। আরও একটা ব্যাপার মাথায় রাখতে হবে। বিশ্বকাপে ধোনির চোট না লাগলে ঋষভের কিপিং‌ করার কোনও প্রয়োজন হবে না। ভারতের দরকার ব্যাটসম্যান ঋষভকে। কোটলায় ওকে সম্ভবত বিশ্বকাপের দলে থাকার জন্য চূড়ান্ত পরীক্ষা দিতে হবে। আমি খুব করে চাইব, ছেলেটা যেন এই পরীক্ষায় সফল হয়। ঋষভকে বিশ্বকাপে দরকার আছে ভারতের।

কোটলার পিচে স্পিনাররাই মনে হয় সাহায্য পাবে। সে ক্ষেত্রে কুলদীপ, চহালের সঙ্গে কেদার যাদবকে স্পিনার হিসেবে পাচ্ছে ভারত। ষষ্ঠ বোলার হিসেবে বিজয় শঙ্কর তো আছেই। এই ম্যাচে শঙ্কর রান বা উইকেট পেলে তো হয়েই গেল, না পেলেও ওকে বিশ্বকাপের দলে রাখা উচিত।

কেন বলছি এ কথা? দুটো কারণ। এক, শঙ্কর যা ব্যাট করছে, তাতে অনায়সে ওকে চার নম্বরেও খেলানো যায়। দুই, প্রয়োজন হলে হার্দিক পাণ্ড্যের জায়গাতেও খেলে দিতে পারে ও। সব মিলিয়ে একটা ভাল প্যাকেজ। শঙ্করের জন্যই সম্ভবত রবীন্দ্র জাডেজার বিশ্বকাপে খেলা হবে না।

বিশ্বকাপের আগে ভারতের এটা শেষ আন্তর্জাতিক ম্যাচ। যে ম্যাচ হারলে ভারতের হয়তো বিশেষ ক্ষতি হবে না। কিন্তু অস্ট্রেলিয়া মানসিক ভাবে দারুণ জায়গায় চলে যাবে। মনে রাখতে হবে, বিশ্বকাপে ওরা স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারকে পেয়ে যাবে।এর পরে যদি ওরা ভারত থেকে ওয়ান ডে সিরিজ জিতে ফিরতে পারে, তা হলে বিশ্বকাপে দারুণ চনমনে অবস্থায় নামবে। ওরাও তখন বিশ্বাস করতে শুরু করবে, বিশ্বকাপ জিততে পারে। টগবগে অস্ট্রেলিয়া সব দলের কাছেই বড় কাঁটা।

তাই ঘরের মাঠে কোটলার ম্যাচটা জেতা খুবই জরুরি কোহালিদের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন