বিশ্বকাপের মহড়া শুরু, ওয়ান ডে দলে ঋষভ

এশিয়া কাপে বিশ্রামের পরে বিরাট কোহালি ভারতীয় দলের নেতৃত্বে ফেরার সঙ্গে টেস্টে সাফল্য পাওয়া ঋষভ পন্থ ডাক পেলেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম দুই ওয়ান ডে-তে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন 

শেষ আপডেট: ১২ অক্টোবর ২০১৮ ০৪:১৫
Share:

সুযোগ: ঋষভ পন্থের সামনে এখন নতুন চ্যালেঞ্জ। ছবি: এএফপি।

এশিয়া কাপে বিশ্রামের পরে বিরাট কোহালি ভারতীয় দলের নেতৃত্বে ফেরার সঙ্গে টেস্টে সাফল্য পাওয়া ঋষভ পন্থ ডাক পেলেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম দুই ওয়ান ডে-তে। বছর খানেক পরে ওয়ান ডে দলে ফেরানো হল বাংলার পেসার মহম্মদ শামিকেও। আট মাস পরে বিশ্বকাপের কথা মাথায় রেখে যে ভারতীয় দলে শেষ পর্বের পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়ে যাচ্ছে, সেই বার্তাই বৃহস্পতিবার দিয়ে রাখলেন জাতীয় নির্বাচকেরা।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজে পন্থকে মাঠে দেখা যেতে পারে মহেন্দ্র সিংহ ধোনির পরিবর্ত হিসেবে। ধোনির কোনও ফিটনেস সমস্যা হলে হয়তো দিল্লির এই তরুণকে স্টাম্পের পিছনে গ্লাভস হাতে দেখা যেতে পারে। আবার শুধু ব্যাটসম্যান হিসেবেও খেলানো হতে পারে তাঁকে, জানালেন নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ। বিশ্বকাপে একজন ‘ব্যাক-আপ কিপার’ দরকার বলেই পন্থকে তৈরি রাখা হচ্ছে বলে জানান তিনি। ধোনি বিজয় হজারে ট্রফির নক আউট পর্বে খেলে নিজেকে তৈরি করবেন বলে প্রসাদ জানালেও ঝাড়খণ্ড ক্রিকেট সংস্থার এক শীর্ষকর্তা কিন্তু এ দিন জানিয়ে দেন, ঘরোয়া ক্রিকেটে ধোনি খেলবেন না।

দুবাইয়ে এশিয়া কাপে বিশ্রাম নেওয়ার পরে ওয়ান ডে দলের অধিনায়কত্বে ফিরছেন বিরাট কোহালি। তাঁকে এই সিরিজেও বিশ্রাম দেওয়া নিয়ে জল্পনা চললেও বিশ্বকাপের কথা মাথায় রেখে তিনি খেলবেন বলে জানিয়ে দিয়েছেন। এশিয়া কাপে যিনি নেতৃত্বের দায়িত্বে ছিলেন, সেই রোহিত শর্মা থাকছেন সহ অধিনায়ক হিসেবে।

Advertisement

ঘরের মাঠে টেস্ট থেকে বাদ দেওয়া হলেও এশিয়া কাপে শিখর ধওয়নের পারফরম্যান্স দেখে নির্বাচকেরা তাঁকে ওয়ান ডে দলের বাইরে আর রাখতে পারেননি। এবং পারফরম্যান্সের কারণেই বাদ পড়লেন দীনেশ কার্তিক। এশিয়া কাপ জয়ের নায়ক অলরাউন্ডার কেদার যাদব এবং হার্দিক পাণ্ড্য এখনও সুস্থ হয়ে ওঠেননি। তাই তাঁদের এই দলে রাখা হয়নি।

গত বছর সেপ্টেম্বরে শেষ ওয়ান ডে ম্যাচ খেললেও বাংলার পেসার মহম্মদ শামিকে এ বার ওয়ান ডে ক্রিকেটে ফেরানো হল। বছরের শুরুতে চোট ও ব্যক্তিগত সমস্যার প্রভাবে ধারাবাহিক ভাবে সুযোগ না পেলেও ক্রমশ নিয়মিত হয়ে ওঠার পথে তিনি। ইংল্যান্ডে পাঁচ টেস্টেই খেলার পরে রাজকোটেও খেলেছেন তিনি। এ বার ওয়ান ডে-তেও নিয়মিত দেখা যেতে পারে।

ভুবনেশ্বর কুমার ও যশপ্রীত বুমরা ছাড়াও রিজার্ভ বেঞ্চে থাকা পেসাররা কতটা দায়িত্ব নিতে পারেন, তা পরখ করে দেখে নিতে চান নির্বাচকেরা। তাই খলিল আহমেদ ও শার্দূল ঠাকুরকেও রাখা হয়েছে এই দলে। এ দিন প্রসাদ বলেও দেন, ‘‘বিশ্বকাপে আমাদের তৃতীয় ও চতুর্থ পেসার দরকার। সেই জন্যই অন্য পেসারদের সুযোগ দেওয়া হচ্ছে। উমেশ যাদবকেও অবশ্য এদের মধ্যেই রাখছি।’’ স্পিনারদের ত্রয়ী কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহাল ও রবীন্দ্র জাডেজাকেই রাখা হয়েছে প্রথম দুই ওয়ান ডে-র দলে।

চার নম্বরে একজন ভাল ব্যাটসম্যানও দরকার বলে মনে করেন নির্বাচকেরা। তাই মণীশ পাণ্ডে ও অম্বাতি রায়ডুদের দলে রাখা হয়েছে। এঁদের মধ্যে থেকেই হয়তো একজনকে চূড়ান্ত দলে রাখা হবে। এই ব্যাপারে প্রসাদ বলেন, ‘‘মিডল অর্ডার ব্যাটসম্যানদের চূড়ান্ত করার কাছাকাছি চলে এসেছি আমরা। এখন শেষ পর্যায়ের পরীক্ষা-নিরীক্ষা চলছে।’’ বিশ্বকাপের আগে আর ১৩টি ওয়ান ডে পাচ্ছে ভারত। তার মধ্যে এই পরীক্ষা-নিরীক্ষা শেষ করে ভারতীয় দলকে একটা ভাল জায়গায় নিয়ে আসতে চান প্রসাদরা। এ দিনের দল বাছাই সে দিকেই প্রথম পদক্ষেপ বলা যেতে পারে।

প্রথম দুই ম্যাচের ভারতীয় দল: বিরাট কোহালি (অধিনায়ক), রোহিত শর্মা (সহঅধিনায়ক), মহেন্দ্র সিংহ ধোনি (উইকেটকিপার), শিখর ধওয়ন, কে এল রাহুল, অম্বাতি রায়ডু, মণীশ পাণ্ডে, ঋষভ পন্থ, রবীন্দ্র জাডেজা, যুজবেন্দ্র চহাল, কুলদীপ যাদব, মহম্মদ শামি, খলিল আহমেদ ও শার্দূল ঠাকুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন