Football

রোনাল্ডোর সঙ্গে আমার লড়াই ছিল ফুটবলের পক্ষে স্বাস্থ্যকর, বললেন মেসি

লা লিগায় চলতি মরসুমে মেসি রয়েছেন, কিন্তু রোনাল্ডো নেই। রিয়াল মাদ্রিদ ছেড়ে সি আর সেভেন গিয়ে উঠেছেন ইতালীয় ক্লাব জুভেন্তাসের সংসারে। কিন্তু, এল এম টেন-এর সঙ্গে তাঁর দ্বৈরথ অন্যরকম মাত্রা পেয়ে গিয়েছিল স্পেনীয় লিগে খেলার সময়েই।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৮ ১৪:০৭
Share:

রোনাল্ডোর সঙ্গে দ্বৈরথ নিয়ে মুখ খুললেন মেসি। ফাইল ছবি।

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে নিয়ে নতুন করে মুখ খুললেন লিয়োনেল মেসি। ফুটবল দুনিয়ায় এই দুই মহাতারকার দ্বৈরথ নিয়ে গত কয়েক বছরে কম আলোচনা হয়নি। এমনকি, দু’জনের মধ্যে এই গ্রহের সেরা ফুটবলার কে, তা নিয়েও নিরন্তর চর্চা অব্যাহত। মাদ্রিদের একটি সংবাদপত্রকে বুধবার আর্জেন্টিনীয় যা বললেন, তার সারমর্ম- মেসি বনাম রোনাল্ডো লড়াই আসলে ফুটবলকেই সমৃদ্ধ করেছে।

Advertisement

লা লিগায় চলতি মরসুমে মেসি রয়েছেন, কিন্তু রোনাল্ডো নেই। রিয়াল মাদ্রিদ ছেড়ে সি আর সেভেন গিয়ে উঠেছেন ইতালীয় ক্লাব জুভেন্তাসের সংসারে। কিন্তু, এল এম টেন-এর সঙ্গে তাঁর দ্বৈরথ অন্যরকম মাত্রা পেয়ে গিয়েছিল স্পেনীয় লিগে খেলার সময়েই। রিয়ালের রোনাল্ডোর সঙ্গে বার্সেলোনার মেসির সম্মুখ সমর ফুটবল অনুরাগীদের কাছে পরম উপাদেয় হয়ে উঠেছিল।

২০০৮ থেকে ২০১৭- টানা এই দশ বছর বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অর ট্রফি ভাগ করে নিয়েছিলেন দু’জনে। মেসি ও রোনাল্ডো দু’জনেরই নামের পাশেই পাঁচটি করে বছরসেরা ফুটবলারের ট্রফি। দীর্ঘ এক দশক পর এবারই প্রথম এই দুই মহাতারকার বাইরে কেউ এই পুরস্কার জিতে নিয়েছেন। তিনি ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ।

Advertisement

আরও পড়ুন: যুবভারতীতে হচ্ছে না সুপার কাপ

আরও পড়ুন: লাল-হলুদ শিবিরে ভিডিয়ো বিশ্লেষণ

স্পেনীয় সংবাদপত্রকে দেওয়া সাক্ষাত্কারে মেসি স্পষ্ট করে দিয়েছেন, লা লিগায় খেলার সময় দু’জনের একে অপরকে ছাপিয়ে যাওয়ার লড়াইটা আসলে ফুটবলের পক্ষেই স্বাস্থ্যকর হয়ে উঠেছিল। মেসির কথায়, “ক্রিশ্চিয়ানোর সঙ্গে আমার লড়াইটা ছিল ফুটবলের পক্ষেই স্বাস্থ্যকর। আর সেটা ছিল ফুটবল ফ্যানদের কাছেও দারুণ উপভোগ্য একটা ব্যাপার।”

এ বারের ব্যালন ডি’অর যুদ্ধে মেসি পাঁচ নম্বরে শেষ করেছেন। যা নিয়ে বিতর্কও কম হয়নি। আর্জেন্টিনীয় নিজে এ প্রসঙ্গে বলেছেন, “ব্যালন ডি’অর পুরস্কারের জন্য কারা মনোনয়ন পাচ্ছে আগেই জানতাম। এটাও বুঝে গিয়েছিলাম আমি অন্তত এ বার লড়াইয়ে নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন