Cricket

ধোনি নয়, উথাপ্পার মতে সেরা অধিনায়ক...

২০১২ সালে কেকেআর চ্যাম্পিয়ন হয়েছিল। তার দুই বছর পরে ফের চ্যাম্পিয়ন হয় কলকাতা। কেকেআর-কে চ্যাম্পিয়ন করার পিছনে বড় অবদান ছিল উথাপ্পার।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২০ ১২:১৬
Share:

আইপিএল-এর বল গড়ালে নতুন ভূমিকায় দেখা যেতে পারে উথাপ্পাকে। —ফাইল চিত্র।

মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বে খেলেছেন। খুব কাছ থেকে দেখেছেন রাহুল দ্রাবিড়কেও। কিন্তু সেরা অধিনায়ক বাছতে বসে রবিন উথাপ্পা এঁদের কাউকেই বাছলেন না।

Advertisement

তাঁর পছন্দের সেরা অধিনায়ক গৌতম গম্ভীর। তাঁর নেতৃত্বেই কলকাতা নাইট রাইডার্সে খেলেছিলেন উথাপ্পা। ২০১২ সালে গম্ভীরের নেতৃত্বে আইপিএল জিতেছিল কেকেআর। দলকে চ্যাম্পিয়ন করার পিছনে বড় অবদান ছিল উথাপ্পার।

সেই তিনিই বলছেন, ‘‘আমার কাছে গোতিই সেরা অধিনায়ক। ও বেশি কথা বলে না। কিন্তু যেটা চায় তা পরিষ্কার করে বুঝিয়ে দেয় সবাইকে। ভাল ক্যাপ্টেনের নেতৃত্বে খেলতে স্বচ্ছন্দ বোধ করে সতীর্থরাও। গোতির নেতৃত্বে কেকেআর-এর সাফল্যটাও দেখার মতো।’’

Advertisement

আরও পড়ুন: ময়দানে পা, ইস্ট-মোহনের স্পেনীয় ব্রিগেডের মন পড়ে মাদ্রিদে

২০১২ সালে কেকেআর চ্যাম্পিয়ন হয়েছিল। তার দুই বছর পরে ফের চ্যাম্পিয়ন হয় কলকাতা। গম্ভীরের নেতৃত্বে ছ’মরসুম খেলেছিলেন উথাপ্পা।

এক বছর খেলেন দীনেশ কার্তিকের অধিনায়কত্বে। এ বছর যদি আইপিএল হয় তা হলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলবেন উথাপ্পা। রাজস্থান রয়্যালস প্রসঙ্গে উথাপ্পা বলছেন, ‘‘আমি স্টিভ স্মিথ, জস বাটলার, বেন স্টোকসদের সঙ্গে সময় কাটাতে চাই। ওদের সঙ্গে বসে জয়ের পরিকল্পনা করতে চাই।’’

আইপিএল হলে উথাপ্পাকে ফিনিশারের ভূমিকায় দেখা যেতে পারে। তিনি বলছিলেন, ‘‘এক দিনেই কেউ ফিনিশার হয়ে যেতে পারে না। এটা একটা অভ্যাস। ফিনিশার হিসেবে যাতে সাফল্য পাই, সেই কারণে অনুশীলন করছি।’’

শেষ পর্যন্ত যদি আইপিএল-এর বল গড়ায়, তা হলে উথাপ্পাকে নতুন ভূমিকায় দেখা যেতেই পারে রাজস্থান রয়্যালসের জার্সিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন