ব্র্যাডম্যানকে নিয়ে মন্তব্য করে বিতর্কে হগ

স্যর ডন ব্র্যাডম্যান এ যুগে থাকলে তেমন কিছুই সাফল্য পেতেন না, যা তিনি সে কালে পেয়েছেন— বক্তা প্রাক্তন অস্ট্রেলীয় ফাস্ট বোলার রডনি হগ।

Advertisement
মেলবোর্ন শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:৩৬
Share:

স্যর ডন ব্র্যাডম্যান এ যুগে থাকলে তেমন কিছুই সাফল্য পেতেন না, যা তিনি সে কালে পেয়েছেন— বক্তা প্রাক্তন অস্ট্রেলীয় ফাস্ট বোলার রডনি হগ।

Advertisement

হগের বক্তব্য, ‘‘জানি এটা বলাটা ঠিক নয়। অনেকের মনে হবে এটা অসম্মানজনক। কিন্তু ১৯২০ থেকে ১৯৫০-এর মধ্যে ব্যাট করাটা এখনকার চেয়ে অনেক সোজা ছিল।’’ তাঁর বক্তব্য এই সময়ের ক্রিকেটার হলে ৯৯.৯৪-এর গড় হত না ব্র্যাডম্যানের।

মেলবোর্নের এক রেডিওতে এই বিতর্কিত মন্তব্য করেন হগ। যিনি ৭০-৮০-র দশকে অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলেছিলেন। বিভিন্ন যুগের ব্যাটসম্যানদের গড় নিয়ে তিনি একটি গবেষণা করেন সম্প্রতি। তাতে সে যুগের ব্যাটসম্যানদের সঙ্গে এ যুগের ব্যাটসম্যানদের তুলনা টানা হয়েছে। এর পর তিনি বলছেন, ‘‘এ যুগের ব্যাটসম্যানদের চেয়ে সে যুগের ব্যাটসম্যানদের গড় সবারই বেশি। ইংল্যান্ডের গ্রাহাম গুচ ৪২, ডেভিড গাওয়ার ৪৩, অ্যালান ল্যাম্ব চল্লিশের কম, বয়কট ৪৭, পিটারসেন ৪৭। তুলনায় ১৯২০ থেকে ১৯৫০-এর যুগের কথা ধরলে দেখা যাবে ওয়াল্টার হ্যামন্ড ৫৮, হার্বার্ট সাটক্লিফ ৬০, লেন হাটন ৫৬, জ্যাক হবস ৫৬ এই চারটে নাম করলাম, দেখুন সবাই তুলনায় গড়ে দশের বেশি রান করেছেন। সে দিক থেকে হিসাব করেই বলছি ডন ব্র্যাডম্যান কখনও এ যুগে খেললে ৯৯.৯৪ গড় করতে পারতেন না।’’

Advertisement

হগের এই মন্তব্যে সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ঝড় উঠেছে।

এই নিয়ে ব্যাপক বিতর্কও দেখা দিয়েছে। অস্ট্রেলিয়ার ক্রিকেটপ্রেমীদের হৃদয়ে থাকা সর্বকালের সেরা ক্রিকেট তারকার বিরুদ্ধে বললে এমনটা হওয়াই স্বাভাবিক। কেউ কেউ পাল্টা সোশ্যাল মিডিয়ায় মন্তব্য করেছেন, ‘‘যদি তুলনা করতেই চান তা হলে আপনার এটাও দেখা উচিত এখন কত পাটা পিচে খেলার সুযোগ পাওয়া যায়। জিম্বাবোয়ে, বাংলাদেশের মতো দুর্বল দলের বিরুদ্ধে খেলার সুবিধাও আছে। সঙ্গে বড় ব্যাটে খেলা, ছোট মাঠ, প্রচণ্ড গতির আউটফিল্ড এগুলোও মাথায় রাখতে হবে। আপনার মন্তব্যটা তাই ঠিক নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন