চার বছর পর ফিরে জিতলেন ফেডেরার

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ মে ২০১৯ ০৪:০৫
Share:

বিজয়ী: জয় দিয়ে ফরাসি ওপেন শুরু ফেডেরারের। রবিবার। রয়টার্স

চার বছর পরে ফরাসি ওপেনে খেলতে এসে সহজেই প্রথম রাউন্ডের বাধা টপকালেন রজার ফেডেরার। ইটালির লরেন্সো সনেগোকে হারালেন ৬-২, ৬-৪, ৬-৪ সেটে। সুইৎজ়ারল্যান্ডের মহাতারকা শেষ বার ফরাসি ওপেন জেতেন ২০০৯ সালে। এ বার দ্বিতীয় রাউন্ডে তাঁকে খেলতে হবে জার্মানির অস্কার ওট্টের বিরুদ্ধে। ২০১৫ সালে শেষ বার প্যারিসে খেলে ফেডেরার কোয়ার্টার ফাইনালে হেরে যান। কুড়িটি গ্র্যান্ড স্ল্যামের মালিক ফেডেরারের বয়স এখন ৩৭। কিন্তু যে ছন্দে তিনি ইটালির চব্বিশ বছরের সনেগোকে এ দিন হারালেন তাতে বয়সের ফারাকটা বোঝা যায়নি।

Advertisement

টানা ৬০ বার গ্র্যান্ড স্ল্যামের প্রথম রাউন্ডে জিতে উঠে ফেডেরার বললেন, ‘‘এত দিন প্যারিসে না খেলতে পারার জন্য মনে চাপা কষ্ট ছিল। এখানে খেলতে আগেও ভাল লাগত। আজও লাগল। গ্যালারি থেকে যারা আমাকে দেখে খুশি হয়েছে তাদের অনেক অনেক ধন্যবাদ। আশা করছি পরের লড়াইটা জিতে এ বার আরও ম্যাচ এখানে খেলব।’’

এ দিন পাঁচ বার ফেডেরার সার্ভিস ভাঙেন সনেগোর। ইটালির এই খেলোয়াড়টি কোনও গ্র্যান্ড স্ল্যামে দ্বিতীয় রাউন্ডের বেশি যেতে পারেননি। এ বার সেটাও হল না। বিশ্বের ৭৩ নম্বর সনেগো হেরে গেলেন প্রথম রাউন্ডে। যদিও বললেন, ‘‘আমি নিজের খেলায় খুশি কারণ মনের মধ্যে কোনও চাপ রাখিনি।’’ ফেডেরার তাঁর বিরুদ্ধে ৩৬টি উইনার জেতেন। টুর্নামেন্টের তৃতীয় বাছাই ফেডেরার বলেন, ‘‘সনেগোর ভবিষ্যতে আরও ভাল কিছু করার যথেষ্ট সম্ভাবনা আছে। তবে আমিও নিজের খেলায় খুশি। প্রথম সেটে দু’টি ব্রেক পাওয়া খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিল আজকের ম্যাচে। ৪-০ এগিয়ে যাওয়ার পরে অনেক বেশি আক্রমণাত্মক আর ঝুঁকি নিয়ে টেনিসটা খেলতে পেরেছি।’’

Advertisement

এ দিকে, ফরাসি ওপেনে মহিলা বিভাগের প্রথম রাউন্ডে রবিবার অঘটনও ঘটল। পঞ্চম বাছাই এবং বর্তমান উইম্বলডন চ্যাম্পিয়ন অ্যাঞ্জেলিক কের্বারকে হারিয়ে দিলেন বিশ্বের ৮১ নম্বর খেলোয়াড় আনাসতাসিয়া পোতাপোভা। জিতলেন ৬-৪, ৬-২ সেটে। অতীতে কের্বার কিন্তু বারবার ফরাসি ওপেনে ব্যর্থ হয়েছেন। এ বার নিয়ে প্যারিসে প্রথম রাউন্ডেই তিনি হারলেন ছ’বার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন