ডেভিস কাপ

অন্য চোটের জল্পনা উস্কে সরলেন বোপান্না

ঠিক পরের সপ্তাহের শনিবার যে সময় লিয়েন্ডার পেজকে নিয়ে ডেভিস কাপ ডাবলসে তাঁর নামার কথা, এ দিন প্রায় সেই সময়ের কাছাকাছিই মহাগুরুত্বপূর্ণ স্পেন টাই থেকে ‘চোটের কারণে’ সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করে দিলেন রোহন বোপান্না!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৬ ০৩:০০
Share:

নাদালের স্পেনের বিরুদ্ধে দেখা যাবে না এই জুটিকে।

ঠিক পরের সপ্তাহের শনিবার যে সময় লিয়েন্ডার পেজকে নিয়ে ডেভিস কাপ ডাবলসে তাঁর নামার কথা, এ দিন প্রায় সেই সময়ের কাছাকাছিই মহাগুরুত্বপূর্ণ স্পেন টাই থেকে ‘চোটের কারণে’ সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করে দিলেন রোহন বোপান্না!

Advertisement

যার পরে বেঙ্গালুরু থেকে ভারতীয় দলের কোচ জিশান আলির ফোনে তাৎপর্যপূর্ণ প্রতিক্রিয়া, ‘‘ও যখন বলছে চোট, তখন তো ওর কথাই বিশ্বাস করতে হবে!’’

রিও অলিম্পিক্সে জাতীয় টেনিস কর্তাদের চাপে লিয়েন্ডারকে নিয়ে ডাবলস খেলেছিলেন অনিচ্ছুক বোপান্না। হারেন প্রথম রাউন্ডেই। যার পর কারও নাম না করে নিজের ক্ষোভ উগরে দিয়েছিলেন লিয়েন্ডার। বোপান্না-ঘনিষ্ঠ মহেশ ভূপতি লিয়েন্ডারের তীব্র সমালোচনা করেন। তবু নির্বাচকেরা ডেভিস কাপ দলে বোপান্না-লিয়েন্ডার জুটিকেই রাখেন। ওয়াকিবহাল মহলে অনেকে মনে করছেন, ডেভিস কাপ থেকে ‘হাঁটুর চোটে’ বোপান্নার সরে দাঁড়ানোর পিছনে ‘অন্য চোট’ থাকলেও অবাক হওয়ার কিছু নেই।

Advertisement

যুক্তরাষ্ট্র ওপেনের ডাবলসে দ্বিতীয় রাউন্ড আর মিক্সড ডাবলসে কোয়ার্টার ফাইনালে বিদায় নেওয়ার পর এই মুহূর্তে বেঙ্গালুরুতেই আছেন বোপান্না। জিশান ফোনে এক বার বললেন, ‘‘আমি গতকাল রোহনের চোটের কথা জেনেছি।’’ পরক্ষণে আবার বললেন, তাঁদের দু’জনের মধ্যে এখনও কথা হয়নি। বরং বললেন, ‘‘এই তো দশ মিনিট আগে আমেরিকায় লিয়েন্ডারের সঙ্গে ফোনে কথা বললাম। ও সোমবার সকালে সরাসরি দিল্লিতে নামছে।’’

এআইটিএ মহাসচিব হিরণ্ময় চট্টোপাধ্যায় অবশ্য বোপান্নার সিদ্ধান্তের পিছনে ‘অন্য কিছু’ দেখছেন না। ‘‘ফেডারেশনের প্রেস বিজ্ঞপ্তিতে যা এ দিন বলা হয়েছে, সেটাই আমার বক্তব্য।’’ বোপান্নার ব্যাপারে এআইটিএ প্রেস বি়জ্ঞপ্তিতে জানায়, ডাবলস তারকা জাতীয় নির্বাচন কমিটির চেয়ারম্যানকে ই-মেলে জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ওপেনে তাঁর বাঁ-হাঁটুতে চোট লাগার কারণে ডাক্তার তাঁকে আগামী দু’সপ্তাহ সমস্ত টুর্নামেন্ট থেকে বিশ্রাম নেওয়ার পরামর্শ দিয়েছেন। সে জন্য এআইটিএ-কে বোপান্না অনুরোধ করেছেন, পরের সপ্তাহে স্পেনের বিরুদ্ধে ডেভিস কাপ টাইয়ে তাঁকে যেন বিশ্রাম দেওয়া হয়।

বোপান্নার অনুরোধ মেনে নিয়ে এআইটিএ নির্বাচক কমিটি স্পেনের বিরুদ্ধে নির্বাচিত ভারতীয় দলের রিজার্ভ থেকে সুমিত নাগালকে মূল টিমে ঢুকিয়ে নেয়। ২০১৫ জুনিয়র উইম্বলডন ডাবলস চ্যাম্পিয়ন ও মহেশ ভূপতি অ্যাকাডেমির ছাত্র এই দিল্লি টিনএজার অবশ্য ফেলিসিয়ানো এবং মার্ক লোপেজের মেগা স্প্যানিশ জুটির বিরুদ্ধে আগামী শনিবার সন্ধেয় লিয়েন্ডারের পার্টনার হবেন তা মোটেই বলা যাচ্ছে না।

ফোনে কোচ জিশান-ই বললেন, ‘‘র‌্যাঙ্কিং অনুযায়ী সাকেত (মিনেনি) এই টাইয়ে আমাদের এক নম্বর সিঙ্গলস প্লেয়ার। কিন্তু ও ট্যুরে নিয়মিত ডাবলসও খেলে। ডেভিস কাপেও ডাবলস খেলে জিতেছে। এ রকম একজন অভিজ্ঞ প্লেয়ারকে তাই এই পরিস্থিতিতে বসিয়ে রাখা যায় কী করে? নতুন পরিস্থিতিতে সাকেতকে ডাবলসের জন্যও হয়তো ভাবা হবে। তবে এত তাড়াতাড়ি এ নিয়ে চূড়ান্ত কিছু বলাও আবার উচিত নয়।’’

ভারতীয় দলের নন প্লেয়িং ক্যাপ্টেন আনন্দ অমৃতরাজ ইতিমধ্যে আমেরিকা থেকে চেন্নাইয়ের বাড়িতে এসে গিয়েছেন। রবিবার লিয়েন্ডার বাদে গোটা ভারতীয় দল দিল্লি পৌঁছে যাচ্ছে বলে জানালেন জিশান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন