রোহিত আর কর্ণকে দেখে নেওয়া হোক শেষ দুই ম্যাচে

ভারত-শ্রীলঙ্কা সিরিজের চতুর্থ ম্যাচটা এমন একটা মাঠে, যেখানে প্রত্যেক ক্রিকেটারই কেরিয়ারে অন্তত এক বার পা রাখার আর মনে রাখার মতো কিছু করার স্বপ্ন দেখে। বিশ্ব ক্রিকেটে তাবড় নাম আছে যাঁরা ইডেন গার্ডেন্সে খেলার স্মৃতি গোটা জীবন তারিয়ে তারিয়ে উপভোগ করেছেন।

Advertisement

সৌরভ গঙ্গোপাধ্যায়

শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০১৪ ০২:৪৩
Share:

ভারত-শ্রীলঙ্কা সিরিজের চতুর্থ ম্যাচটা এমন একটা মাঠে, যেখানে প্রত্যেক ক্রিকেটারই কেরিয়ারে অন্তত এক বার পা রাখার আর মনে রাখার মতো কিছু করার স্বপ্ন দেখে। বিশ্ব ক্রিকেটে তাবড় নাম আছে যাঁরা ইডেন গার্ডেন্সে খেলার স্মৃতি গোটা জীবন তারিয়ে তারিয়ে উপভোগ করেছেন। তার উপর ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গলের দেড়শো বছর পূর্তি চলছে। সেই উপলক্ষে গত ক’য়েক দিন ধরে কিংবদন্তি ক্রিকেটারদের ইডেন নিয়ে স্মৃতিচারণ শুনতেও দারুণ লাগছে।

Advertisement

এখনকার ভারতীয় দলও তারুণ্যে ভরা। ক্যাপ্টেনও তরুণ। আমি নিশ্চিত এরা প্রত্যেকে মনে রাখার মতো পারফর্ম করতে চাইবে বৃহস্পতিবার। অনেকেই অবশ্য আগেও এই মাঠে খেলেছে নানা টুর্নামেন্টে। তবে দেশের জার্সিতে মাঠে নামার অনুভূতিই আলাদা। সিরিজ এর মধ্যেই পকেটে পুরেছে ভারত। ভারতীয় ক্রিকেটের পরবর্তী প্রজন্ম নিশ্চয়ই এখন চাইবে এ রকম একটা ঐতিহাসিক মাঠে নিজের এবং দলের জন্য মনে রাখার মতো একটা পারফরম্যান্স করতে।

আমি এটাও নিশ্চিত যে অস্ট্রেলিয়া যাওয়ার টিকিট পাকা করে ফেলা মহম্মদ শামি আর ঋদ্ধিমান সাহা দু’জনেই এই ম্যাচটায় টিমে থাকতে চেয়েছিল। ঘরের মাঠের সমর্থকদের সামনে খেলার ব্যাপারটাই যে আলাদা।

Advertisement

শ্রীলঙ্কাকে আবার এই সিরিজে ছন্নছাড়া দেখালেও ওরা কিন্তু মোটেও দুর্বল দল নয়। কিন্তু তরুণ ভারতীয় দল বোলিং হোক বা ব্যাটিং, সব বিভাগেই ওদের সাধারণের পর্যায়ে নিয়ে গিয়েছে। শ্রীলঙ্কাকে সিরিজে ফেরার কোনও সুযোগই দেয়নি বিরাট কোহলিরা। তবে অস্ট্রেলিয়া উড়ে যাওয়ার আগে ভারতীয় টিম ম্যানেজমেন্ট নিশ্চয়ই চাইবে চোটের জন্য মাঠের বাইরে চলে যাওয়া রোহিত শর্মাকে বাকি দু’ম্যাচে খেলাতে। তরুণ লেগ স্পিনার কর্ণ শর্মাকেও এই দুই ম্যাচে খেলানো উচিত। কর্ণকে অস্ট্রেলিয়ার দলে রাখা ভাল সিদ্ধান্ত। অস্ট্রেলীয়রা লেগ স্পিনের বিরুদ্ধে কখনই খুব একটা স্বচ্ছন্দ থাকে না। শেষ দু’ম্যাচে কর্ণ নিশ্চয়ই দারুণ বল করার চেষ্টায় থাকবে যাতে সেই আত্মবিশ্বাসটা অজিদের মাটিতেও নিয়ে যাওয়া যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন