Cricket

এই তারকা না থাকায় নিউজিল্যান্ডে বিধ্বস্ত হয়েছে ভারত, বলছেন চ্যাপেল

নিউজিল্যান্ডের পিচের সঙ্গে মানিয়ে নিতে পারেননি বিরাট কোহালিরা। এখানকার সবুজ উইকেটে ট্রেন্ট বোল্ট-কাইল জেমিসনরা আগুন ধরিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

ক্রাইস্টচার্চ শেষ আপডেট: ০২ মার্চ ২০২০ ১৭:০৪
Share:

ভারতের হতশ্রী পারফরম্যান্সের কারণ ব্যাখ্যা করলেন চ্যাপেল। —ফাইল চিত্র।

চোটের জন্য ওয়ানডে ও টেস্ট সিরিজে খেলতে পারেননি রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা ইয়ান চ্যাপেলের মতে, ‘হিটম্যান’ না থাকার জন্যই হতশ্রী পারফরম্যান্স করে হেরেছে ভারতীয় দল।

Advertisement

টি টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে কাফ মাসলে চোট পেয়েছিলেন রোহিত। সেই চোটের জন্য ওয়ানডে ও টেস্ট সিরিজে নামেননি ভারতের ওপেনার। একটি ক্রিকেট ওয়েবসাইটে লেখা প্রতিবেদনে চ্যাপেল লিখেছেন, ‘‘ওয়ানডে সিরিজে ভারত হারে। টেস্ট সিরিজেও একই হাল হয়। কাকতালীয় হলেও ঘটনা হল, ভারতের আগ্রাসী ওপেনার রোহিত শর্মা শেষ টি টোয়েন্টি ম্যাচ থেকে ছিটকে যাওয়ার পর ভারত জিততে পারেনি।’’

নিউজিল্যান্ডের পিচের সঙ্গে মানিয়ে নিতে পারেননি বিরাট কোহালিরা। এখানকার সবুজ উইকেটে ট্রেন্ট বোল্ট-কাইল জেমিসনরা আগুন ধরিয়েছেন। বছরের শেষের দিকে অস্ট্রেলিয়ায় যাচ্ছে ভারত। কোহালিদের বিরুদ্ধে নামার আগে অস্ট্রেলিয়ার ঘরের মাঠে খেলতে গিয়ে হার মেনেছে নিউজিল্যান্ড। সেই কিউয়িরাই নিজেদের ঘরের মাঠে ঘুরে দাঁড়ায়।

Advertisement

আরও পড়ুন: ব্যাটিংয়ে বিরাটের সমস্যা নিয়ে এ বার মুখ খুললেন ভিভিএস লক্ষ্মণ

টি টোয়েন্টি সিরিজে ভারতের কাছে হারার পরে ওয়ানডে ও টেস্ট ম্যাচে ভারতকে মাটি ধরিয়েছে নিউজিল্যান্ড। বছরের শেষে ভারতের অস্ট্রেলিয়ায় সফর প্রসঙ্গে চ্যাপেল লিখেছেন, ‘‘অস্ট্রেলিয়ায় কঠিন পরীক্ষায় বসতে হবে ভারতকে। ঘরের মাঠে এই নিউজিল্যান্ডকেই বিধ্বস্ত করেছে অস্ট্রেলিয়া।’’

স্যর রিচার্ড হ্যাডলির দেশে যাওয়ার আগে ভারত ফুল ফোটাচ্ছিল। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে একটি ম্যাচও হারেনি কোহালি-রাহানেরা। সেই দলই নিউজিল্যান্ডে গিয়ে মুখ থুবড়ে পড়ল। ভারতের এই বিপর্যয়ের কারণ কী? চ্যাপেল লিখেছেন, ‘‘নিউজিল্যান্ডের পিচ অনেকটা ইংল্যান্ডের মতোই। সিম বোলিং সহায়ক পিচ। বেসিন রিজার্ভে ভারতীয় ব্যাটসম্যানরা জঘন্য ব্যাটিং করায় হারতে হয়েছে।’’

ক্রাইস্টচার্চের দ্বিতীয় টেস্টেও ভারতীয় ব্যাটসম্যানরা নিজেদের প্রয়োগ করতে পারেননি। রোহিতের মতো ক্রিকেটারের অনুপস্থিতি অনুভূত হয়েছে ওয়ানডে ও টেস্ট সিরিজে।

আরও পড়ুন: বিরাট এমনই! কোহালির আচরণ নিয়ে প্রশ্ন উড়িয়ে দিলেন উইলিয়ামসন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন