পর্তুগালের জয়ে নায়ক রোনাল্ডো

কনফেডারেশনস কাপের প্রথম ম্যাচে মেক্সিকোর বিরুদ্ধে যিনি একেবারেই চেনা ছন্দে ছিলেন না। যার ফলশ্রুতি কাজানে দু’বার এগিয়ে গিয়েও জয় হাতছাড়া করে পর্তুগাল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ জুন ২০১৭ ০৬:২৬
Share:

নায়ক: ম্যাচ শুরু হওয়ার পরে রাশিয়ার বিরুদ্ধে গোল করে হুঙ্কার সি আর সেভেনের। ছবি: রয়টার্স।

পর্তুগাল ১ : রাশিয়া ০

Advertisement

শাপমুক্তির ম্যাচে স্মরণীয় প্রত্যাবর্তন ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর!

একদিকে, রাশিয়ার মাটিতে পর্তুগাল কখনও জিততে না পারার ইতিহাস। অন্য দিকে, কর বিতর্কে জর্জরিত অধিনায়ক সি আর সেভেন। কনফেডারেশনস কাপের প্রথম ম্যাচে মেক্সিকোর বিরুদ্ধে যিনি একেবারেই চেনা ছন্দে ছিলেন না। যার ফলশ্রুতি কাজানে দু’বার এগিয়ে গিয়েও জয় হাতছাড়া করে পর্তুগাল। রাশিয়ার বিরুদ্ধে ম্যাচের চব্বিশ ঘণ্টা আগেই স্পেনের আদালতের সমন পেয়েছেন তিনি। ৩১ জুলাই তাঁকে আদলতে হাজির থাকতে হবে।

Advertisement

ফুটবলবিশ্বের আশঙ্কা ছিল, এই পরিস্থিতিতে চাপ সামলে রোনাল্ডো কি পারবেন স্বাভাবিক খেলা খেলতে? সি আর সেভেনের সতীর্থ পেপে অবশ্য ম্যাচের আগেই বলে দিয়েছিলেন, ‘‘এই ধরনের চাপ কী ভাবে সামলাতে হয়, সেটা রোনাল্ডো খুব ভালই জানে। ওকে নিয়ে চিন্তিত হওয়ার কোনও কারণ নেই।’’ পেপের ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে মিলে গেল। বুধবার মস্কোর স্পার্টাক স্টেডিয়ামে রাশিয়ার বিরুদ্ধে ম্যাচের শুরু থেকেই স্বমহিমায় রোনাল্ডো।

কনফেডারেশন কাপের ম্যাচের আগে খুদে ভক্তের সঙ্গে রোনাল্ডো। ছবি: রয়টার্স

প্রথম ম্যাচে ড্র করায় সেমিফাইনালে উঠতে হলে এ দিন জিততেই হতো পর্তুগালকে। রোনাল্ডোর নেতৃত্বেই আক্রমণের ঝড় তোলে ইউরো চ্যাম্পিয়নরা। আগের ম্যাচে মেক্সিকো কোচ খুয়ান কার্লোস ওসোরিও ম্যাচের শুরু থেকেই ডাবল মার্কিং স্ট্র্যাটেজিতে আটকে দিয়েছিলেন সি আর সেভেন-কে। এ দিন সেই স্ট্র্যাটেজিকে অস্ত্র করেই জয়ের স্বপ্ন দেখেছিলেন রাশিয়ার কোচ স্ট্যানিসলাভ চেরচেসভ। কিন্তু শুরুতেই ধাক্কা খায় তাঁর পরিকল্পনা। আট মিনিটে রাফায়েল গুয়েরিও-র সেন্টার থেকে হেডে গোল করে পর্তুগালকে এগিয়ে দেন রিয়াল তারকা রোনাল্ডো-ই। সেই সঙ্গে গড়ে ফেললেন সমস্ত আন্তর্জাতিক টুর্নামেন্টে গোল করার কীর্তিও। চার মিনিটের মধ্যে অবশ্য সহজ সুযোগ নষ্ট করেন তিনি। আর একবার তাঁর ফ্রি-কিক অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

পর্তুগালকে হারাতে ৩-৪-২-১ ফর্মেশনে প্রতিআক্রমণে গোল করাই ছিল রাশিয়ার পরিকল্পনা। কিন্তু স্ট্রাইকারদের ব্যর্থতায় তা ভেস্তে যায়। ১৬ মিনিটে ইউরি ঝিরকভের কর্নার থেকে উড়ে আসা বলে দিমিত্রি কোমবারভের হেড ধাক্কা খায় পিছনের পোস্টে। ৪১ মিনিটে আলেকজান্ডার গোলোভিন পাস দিয়েছিলেন পর্তুগাল বক্সের মধ্যে ফাঁকায় দাঁড়ানো ফেদর সোমোলভ-কে। কিন্তু গোল করতে ব্যর্থ রাশিয়ার স্ট্রাইকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন