চ্যালেঞ্জ নিতে তৈরি সাকেতরা

দল নির্বাচনের ক্ষেত্রেও বদল আনা হচ্ছে। চার জনের বদলে নতুন নিয়মে পাঁচ জনকে দলে রাখা যেতে পারে। ভারতের কোচ জিশান আলি কয়েক মাস আগে বলেছিলেন, এই নতুন নিয়মে সুবিধে হতে পারে ভারতীয় দলের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৭ ০৩:৫০
Share:

তারকা: উদ্বোধনে জয়দীপ মুখোপাধ্যায়, সাকেত, বিষ্ণু-রা। নিজস্ব চিত্র

আসন্ন মরসুমেই ডেভিস কাপে পরীক্ষামূলক ভাবে পরিবর্তন আনছে আন্তর্জাতিক টেনিস সংস্থা। তিন দিনের বদলে ডেভিস কাপ টাই হবে দু’দিনে। পাঁচ সেটের বদলে লড়াই হবে তিন সেটে।

Advertisement

ফেব্রুয়ারি থেকেই এই নিয়ম চালু করছে আইটিএফ। ভারতীয় দল অবশ্য আসন্ন মরসুমে ডেভিস কাপের প্রথম রাউন্ডে বাই পেয়েছে। তাই রামকুমার রামনাথন, সাকেত মিনেনিদের প্রথম চ্যালেঞ্জ এপ্রিলে। নিউজিল্যান্ড অথবা চিনের বিরুদ্ধে অ্যাওয়ে টাই।

এই নিয়ম বদলে কি ভারতীয় খেলোয়াড়দের সুবিধে হবে? প্রেমজিৎ লাল আমন্ত্রণী টেনিস টুর্নামেন্ট খেলতে এখন কলকাতায় রামকুমার, সাকেত, বিষ্ণু বর্ধন, এন শ্রীরাম বালাজির মতো ডেভিস কাপাররা। তারা কী মনে করছেন? সাকেত বললেন, ‘‘সবচেয়ে বড় কথা হল কে কত দ্রুত মানাতে পারছে নতুন নিয়মগুলোর সঙ্গে। শুধু নিয়মটাই কিন্তু সব নয়, তার সঙ্গে পরিবেশ, পরিস্থিতির কথাও মাথায় রাখতে হয়। অ্যাওয়ে টাইয়ে এগুলোর সঙ্গে যে দ্রুত মানিয়ে নিতে পারবে তারই সুবিধে হবে। তবে সামনে যে চ্যালেঞ্জই আসুক, আমাদের তৈরি থাকতে হবে।’’

Advertisement

দল নির্বাচনের ক্ষেত্রেও বদল আনা হচ্ছে। চার জনের বদলে নতুন নিয়মে পাঁচ জনকে দলে রাখা যেতে পারে। ভারতের কোচ জিশান আলি কয়েক মাস আগে বলেছিলেন, এই নতুন নিয়মে সুবিধে হতে পারে ভারতীয় দলের। ‘‘অনেক সময়ই দেখা যায় শেষ মুহূর্তে কোনও খেলোয়াড় চোট পেয়ে গেল। তাই হাতে বিকল্প থাকবে,’’ বলেছিলেন তিনি।

রামকুমার রামনাথন অবশ্য এখনই নতুন নিয়ম নিয়ে কিছু ভাবছেন না। বললেন, ‘‘ডেভিস কাপে আমাদের খেলতে হবে এপ্রিলে। তার আগে পুণেতে মহারাষ্ট্র ওপেন রয়েছে। এর পরে অস্ট্রেলিয়ান ওপেন। আমি এক-একটা টুর্নামেন্ট ধরে এগোতে চাই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন