যুব বিশ্বকাপের ফাইনাল যুবভারতীতেই

দিয়েগো মারাদোনা থেকে লিওনেল মেসি। জিকো থেকে অলিভার কান। নানা সময় এঁদের নিয়ে বিভিন্ন মেগা শো হয়েছে যুবভারতী স্টেডিয়ামে। কিন্তু তা বলে যুব বিশ্বকাপের ফাইনাল ম্যাচ! কলকাতার নানা গৌরবের মুকুটে আরও একটি পালক লাগিয়ে সেটাই হতে চলেছে এ বার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৮ মার্চ ২০১৭ ০৩:৩৮
Share:

ছবি: সংগৃহীত।

দিয়েগো মারাদোনা থেকে লিওনেল মেসি। জিকো থেকে অলিভার কান। নানা সময় এঁদের নিয়ে বিভিন্ন মেগা শো হয়েছে যুবভারতী স্টেডিয়ামে।

Advertisement

কিন্তু তা বলে যুব বিশ্বকাপের ফাইনাল ম্যাচ! কলকাতার নানা গৌরবের মুকুটে আরও একটি পালক লাগিয়ে সেটাই হতে চলেছে এ বার। অক্টোবরে অনুষ্ঠিত অনূর্ধ্ব ১৭ যুব বিশ্বকাপের ফাইনালের জন্য যুবভারতীকেই শেষ পর্যন্ত বেছে নিল ফিফা। ২৮ অক্টোবর হবে ফাইনাল। শুধু বিশ্ব চ্যাম্পিয়ন নির্ধারিত হওয়ার ম্যাচই নয়, দেশের যে ছ’টি স্টেডিয়ামে খেলা হবে তার মধ্যে সবথেকে বেশি ম্যাচও পেল কলকাতা। মোট দশটি। অন্য মাঠে সর্বাধিক আটটি ম্যাচ আছে। কলকাতা পেল ছ’টি গ্রুপ লিগের ম্যাচ, একটি প্রি কোয়ার্টার ফাইনাল, একটি শেষ আটের ম্যাচ, তৃতীয়-চতুর্থ স্থানাধিকারীদের ম্যাচ এবং ফাইনাল। শুধু তাই নয়, যুব বিশ্বকাপের প্রধান দফতর ও মিডিয়া সেন্টারও কলকাতাতেই হচ্ছে।

সোমবার পরিদর্শনে এসে নতুন ভাবে তৈরি হওয়া ঝাঁ চকচকে যুবভারতী দেখে উচ্ছ্বসিত ফিফার টুনার্মেন্ট কমিটির প্রধান জেইমে ইয়াইজা বলে দেন, ‘‘ভারতে যে স্টেডিয়ামগুলো ঘুরে দেখলাম তার মধ্যে কলকাতারটাই সেরা। মারাকানা স্টেডিয়ামের সঙ্গে তুলনা করা যায়।’’ সকাল দশটা থেকে দুপুর তিনটে পর্যন্ত সল্টলেক স্টেডিয়ামে ছিলেন ফিফার প্রতিনিধিরা। গ্যালারি থেকে ড্রেসিংরুম, মিডিয়া সেন্টার থেকে অনুশীলনের মাঠ—সমস্ত কিছু ঘুরে দেখেন তাঁরা। তারপর রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস, ক্রীড়া প্রতিমন্ত্রী লক্ষ্মীরতন শুক্ল ও ফেডারেশনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুব্রত দত্ত-সহ বিভিন্ন সরকারি স্তরের কর্তাদের সঙ্গে আলোচনায় বসেন। এরপরই ৬ অক্টোবর থেকে শুরু বিশ্বকাপের ক্রীড়াসূচি ঘোষণা করা হয় ফিফার পক্ষ থেকে। জেইমে বলেন, ‘‘স্থানীয় ফুটবল সংস্কৃতি, আগ্রহ, পরিকাঠামো-সহ নানা দিক বিবেচিত হয়েছে সূচি তৈরির সময়। সে দিক থেকে কলকাতা সবার আগে। সে জন্যই এখানে ফাইনাল হবে।’’ মোট ২৪ দেশের টুর্নামেন্টে ব্রাজিল বা ভারত কে কোথায় খেলবে তা ঠিক হবে লটারি করে ৭ জুলাই। টুনার্মেন্টের কোনও উদ্বোধনী অনুষ্ঠান হচ্ছে না। যা সূচি তৈরি হয়েছে তাতে প্রথম দিন অর্থাৎ ৬ অক্টোবর দিল্লি এবং মুম্বইতে ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শুরু হচ্ছে। কলকাতায় খেলা শুরু হবে ৮ অক্টোবর থেকে।

Advertisement

এ দিন টুনার্মেন্টের ক্যাচলাইন বা স্লোগান কী হবে তা-ও জানানো হয়। দেড়শো বছর ধরে এদেশে ফুটবল হলেও এই প্রথম ফিফার কোনও বিশ্ব পর্যায়ের টুনার্মেন্ট হবে ভারতে। সে জন্যই ভারতে যুব বিশ্বকাপের স্লোগান—‘ফুটবল টেকস ওভার।’ ভারত টুনার্মেন্টে খেলছে সংগঠক দল হিসাবে। ইতিমধ্যেই ব্রাজিল, প্যারাগুয়ে, চিলি, কলম্বিয়া, ইরান, জাপানের মতো দলগুলো যুব বিশ্বকাপের মূলপর্বে উঠে গিয়েছে। বাকি কারা উঠবে তা আগামী এক মাসের মধ্যেই ঠিক হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন