বার্সাকে নতুন সমস্যায় জড়ালেন আর এক মেসি

শেষ দুই লিগ ম্যাচে ড্র। নেইমার-সুয়ারেজ গোলের ছন্দে নেই। চোটের জেরে মিনি হাসপাতালে পরিণত হয়েছে বার্সা শিবির। হাজারো সমস্যার তালিকায় এ বার নতুন সংযোজন লিওনেল মেসির ভবিষ্যৎ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০১৬ ০৪:০১
Share:

শেষ দুই লিগ ম্যাচে ড্র।

Advertisement

নেইমার-সুয়ারেজ গোলের ছন্দে নেই।

চোটের জেরে মিনি হাসপাতালে পরিণত হয়েছে বার্সা শিবির।

Advertisement

হাজারো সমস্যার তালিকায় এ বার নতুন সংযোজন লিওনেল মেসির ভবিষ্যৎ।

বার্সেলোনার নতুন চুক্তিতে এখনও সই করেননি রাজপুত্র। আর তাতেই ঝড় উঠেছে দলবদলের বাজারে। একটার পর একটা ক্লাবের সঙ্গে জড়িয়ে যাচ্ছে মেসির নাম। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড থেকে ম্যাঞ্চেস্টার সিটি। এমনকী চেলসিও। বিশ্বের হেভিওয়েট ক্লাবেরা এখন থেকেই নাকি প্রস্তাব তৈরি করছে মেসিকে সই করতে। এ বার সেই তালিকায় নাম লিখিয়ে দিল প্যারিস সাঁ জাঁও।

ব্রিটিশ প্রচারমাধ্যমের মতে, ফরাসি ক্লাবও নেমে পড়েছে ‘মিশন মেসিতে’। এলএম টেনকে পেতে তাঁর বাবা হোর্জে মেসির সঙ্গে নাকি আগাম কথাবার্তাও শুরু করে দিয়েছে সাঁ জাঁ। মেসিকে প্যারিসে আনার লড়াইয়ে নেপথ্যের চরিত্র হিসেবে উঠে আসছে ক্লাবের ফুটবল ডিরেক্টর প্যাট্রিক ক্লুইভার্টের নাম। প্রাক্তন ডাচ স্ট্রাইকার বার্সেলোনায় খেলেছেন। মেসির সঙ্গেও খুব ভাল সম্পর্ক তাঁর। মেসির বাবার সঙ্গে এখন থেকেই এক দফা আলোচনা সেরেছেন ক্লুইভার্ট। ডিসেম্বরে হয়তো আবার বৈঠকে বসবেন তিনি। এখনও চূড়ান্ত কিছু না হলেও প্রাথমিক কথাবার্তা শুরু হয়ে গিয়েছে।

ক্লাব ভবিষ্যৎ নিয়ে জল্পনার মধ্যেও ক্লাসিকোর আগে পুরোদমে ট্রেনিং করছেন মেসি। রাজপুত্রের ট্রেনিং-রহস্য ফাঁস করে তাঁর সতীর্থ স্যামুয়েল উমতিতি আবার জানাচ্ছেন ক্লাসিকোর আগে এখন ট্রেনিংয়ে ড্রিবলের উপরেই মন দিচ্ছেন এলএম টেন। উমতিতি বলছেন, ‘‘বল নিয়ে মেসি সব কিছুই কত সহজ ভাবে করে। গত কয়েক দিন ট্রেনিংয়ে আমাদের সবাইকে এমন ভাবে ড্রিবল করে বেরোচ্ছে, মনে হয় আমরা মানুষ নই। এক একটা পোস্ট।’’

এল ক্লাসিকো এখন বার্সার কাছে কার্যত লিগের ফাইনাল ম্যাচ। লা লিগা জয়ের হ্যাটট্রিক করতে হলে ন্যু কাম্পে শনিবার জয় তুলতেই হবে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে। কিন্তু এলএম টেন আছেন তো। আর মেসি থাকা মানে কোনও বিপক্ষকে পর্যুদস্ত করা অসম্ভব নয়। উমতিতি বলছেন, ‘‘মেসি প্রতিভাবান। ও কখনও থেমে থাকে না। প্রতিদিন পরিশ্রম করে যায়। এটাই মেসির বড় গুণ।’’

এল ক্লাসিকোর আগে আবার বুধবার রাতে কোপা দেল রে-তে নামতে চলেছে বার্সা। প্রতিপক্ষ দুর্বল হারকিউলিস। নেইমার, মেসি, রাকিটিচের মতো ফুটবলারদের বিশ্রাম দিতে চলেছেন এনরিকে। শেষ দুই লিগ ম্যাচে ড্র। মাত্র একটা গোল। তাতেও ক্লাসিকোর আগে চিন্তিত নন স্প্যানিশ কোচ। বরং তাঁর দাবি, দলের স্টাইল পাল্টাবে না রিয়ালের বিরুদ্ধে। ‘‘আমরা স্টাইল পাল্টাব না। এটা ঠিক মাঝে মাঝে ফরোয়ার্ড প্লেয়ারদের একটু তাড়াতাড়ি পাস দিয়ে ফেলছি। সেটা দেখতে হবে,’’ বলছেন এনরিকে। দল জয় তুলতে পারছে না। তাতেও চিন্তিত নন এনরিকে। স্প্যানিশ কোচ বলছেন, ‘‘কোনও অসুবিধা নেই। এটা ঠিক আমাদের আরও ধারাবাহিক হতে হবে। কিন্তু ভয় পাওয়ার কোনও কারণ দেখছি না।’’ রিয়ালের থেকে ছ’পয়েন্ট নীচে। তাতেও বার্সাকে লা লিগার ফেভারিট মানছেন এনরিকে। ‘‘আমরাও এখনও ফেভারিট খেতাব জেতার জন্য। কিন্তু আরও উন্নতি করতে হবে।’’

এল ক্লাসিকোর আগে আবার রিয়ালে ফিরতে চলেছেন কাসেমিরো। তাঁকে কোপা দেল রে-তে খেলিয়ে দেখবেন জিনেদিন জিদান। ‘‘কাসেমিরো কতটা ম্যাচ ফিট আছে সেটাই দেখতে হবে। তার পর শনিবার ক্লাসিকো নিয়ে সিদ্ধান্ত নেব।’’ ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে অবশ্য বিশ্রাম দেওয়া হবে কাপ ম্যাচে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন