কাউন্টি থেকেও বাদ ব্যানক্রফ্ট

মাত্র চার মাস আগে টেস্টে অভিষেক হয়েছিল তাঁর। সবে আটটি টেস্ট খেলেছেন দেশের হয়ে। কেরিয়ারের শুরুতেই এত বড় একটা ধাক্কা খেয়ে স্বাভাবিক ভাবেই হতাশ ব্যানক্রফ্ট।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩০ মার্চ ২০১৮ ০৩:৫৮
Share:

ক্যামেরন ব্যানক্রফ্ট।

তাঁর অপরাধের জন্য দেশের মানুষের কাছে ক্ষমা চেয়ে নিলেন ক্যামেরন ব্যানক্রফ্ট। সারা জীবন যে তাঁকে এই ভুলের জন্য আফসোস করতে হবে, তাও স্বীকার করে নিলেন তিনি। বৃহস্পতিবার দেশে ফিরে স্টিভ স্মিথ যখন এক দিকে সিডনিতে সাংবাদিকদের মুখোমুখি হন, অন্য দিকে তখন ব্যানক্রফ্টও পার‌্‌থে সংবাদমাধ্যমের প্রতিনিধিদের সামনে হাজির হতে দ্বিধা করেননি। এই বৈঠকেই তিনি স্বীকার করে নেন, ‘‘শিরিস কাগজ ব্যবহার নিয়ে মিথ্যে কথা বলেছিলাম। আসলে আমি তখন খুব ঘাবড়ে গিয়েছিলাম। আমার জন্য দেশের প্রতিটি মানুষের মাথা হেঁট হয়েছে।’’ কথাগুলো বলতে বলতে আবেগে গলা বুজে আসে তাঁর।

Advertisement

মাত্র চার মাস আগে টেস্টে অভিষেক হয়েছিল তাঁর। সবে আটটি টেস্ট খেলেছেন দেশের হয়ে। কেরিয়ারের শুরুতেই এত বড় একটা ধাক্কা খেয়ে স্বাভাবিক ভাবেই হতাশ ব্যানক্রফ্ট। বলেন, ‘‘প্রচুর পরিশ্রম করে অস্ট্রেলিয়া দলে জায়গাটা পেয়েছিলাম। কিন্তু নিজের ভুলে অন্য কাউকে এখন সেই জায়গা ছেড়ে দিতে হচ্ছে। অস্ট্রেলিয়ায় ক্রিকেট খেলাটা আসলে কী, তা এই ঘটনায় উপলব্ধি করতে পারলাম। এই ঘটনাই আমার চোখ খুলে দিল।’’ দেশের হয়ে আগামী নয় মাস তাঁর ক্রিকেট খেলা বন্ধ। বৃহস্পতিবার তাঁর কাউন্টিও জানিয়ে দিল, এই মরসুমে আর সমারসেটের হয়ে খেলতে পারবেন না ব্যানক্রফ্ট।

জীবনে কখনও এই কাজ করেননি বলে জানালেন ব্যানক্রফ্ট। তিনি বলেন, ‘‘আগে কখনও আমি বল-বিকৃতির মতো কাজের সঙ্গে যুক্ত থাকিনি। আমার মানসিকতাই সে রকম নয়।’’ তা হলে কেন তিনি সে দিন ওই কাজ করতে গেলেন, এই প্রশ্ন ওঠায় ব্যানক্রফ্ট জবাব দেন, ‘‘এই ঘটনায় অন্য কারও জড়িয়ে থাকা নিয়ে আমি কোনও মন্তব্য করতে চাই না। আমি নিজে যা করেছি, তার দায় সম্পুর্ণ আমার।’’

Advertisement

ন’মাসের নির্বাসন কাটিয়ে ফের ক্রিকেটে ফিরে আসতে চান তিনি। বলেন, ‘‘প্রচুর পরিশ্রম করে অর্জন করা জায়গাটা হারিয়েছি। ছোটবেলা থেকে যে স্বপ্ন দেখতাম আমি, তা পূরণ হয়েছে অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলার সুযোগ পেয়ে। কিন্তু রাখতে পারলাম না। জানি সেই জায়গা ফিরে পেতে ফের প্রচুর খাটতে হবে আমাকে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন