Sanjay Manjrekar

মুখ বন্ধ হচ্ছে না মঞ্জরেকরের, অশ্বিনকে সর্বকালের সেরা বললেই জ্বলে উঠছেন

ভারতীয় ক্রিকেটারদের তুচ্ছতাচ্ছিল্য করা যেন অভ্যাসে পরিণত করে ফেলেছেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ১৫:১৯
Share:

অশ্বিনকে নিয়ে সমস্যা মঞ্জরেকরের।

বিতর্কে জড়ানো যেন স্বভাব হয়ে দাঁড়িয়েছে সঞ্জয় মঞ্জরেকরের। ভারতীয় দলের ক্রিকেটারদের তুচ্ছতাচ্ছিল্য করা যেন অভ্যাসে পরিণত করে ফেলেছেন তিনি। এবার তাঁর আক্রমণের লক্ষ্য রবিচন্দ্রন অশ্বিন। জানালেন, অশ্বিনকে সর্বকালের সেরা বলা নিয়ে তাঁর সমস্যা রয়েছে।

Advertisement

কী সেই সমস্যা? তাঁর ব্যাখ্যাও দিয়েছেন মঞ্জরেকর। বলেছেন, “যখন কেউ ওকে ক্রিকেটে সর্বকালের অন্যতম সেরা বলে, তখন আমার বেশ সমস্যা হয়। অশ্বিনকে নিয়ে সব থেকে সাধারণ যে সমস্যা সেটা হল, ‘সেনা’ (দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে একসঙ্গে সেনা বলা হয়) দেশগুলির দিকে তাকিয়ে দেখুন, সেখানে অশ্বিনের একটাও পাঁচ উইকেট শিকার নেই।”

উল্লেখ্য, ৭৮ টেস্টে অশ্বিনের ৪০৯টি উইকেট রয়েছে। ইনিংসে পাঁচ উইকেট নিয়েছেন ৩০ বার। এর মধ্যে ভারতের মাটিতে উইকেট ২৮৬টি, ইনিংসে পাঁচ উইকেট ২৪ বার।

Advertisement

মঞ্জরেকর অশ্বিনের সঙ্গে তুলনা করেছেন রবীন্দ্র জাডেজার। বলেছেন, “অশ্বিন ভারতে নিজের পছন্দের পিচ পেয়ে ঝুরি ঝুরি উইকেট তুলেছে। এটা নিয়েও আমার সমস্যা রয়েছে। গত চার বছরে জাডেজাও উইকেট নেওয়ার দক্ষতায় ওর সমান-সমান চলে এসেছে। এ ছাড়া, গত ইংল্যান্ড সিরিজে একই পিচে অশ্বিনের থেকে অক্ষর পটেল বেশি উইকেট পেয়েছে। তাই অশ্বিনকে সর্বকালের সেরা বলতে আমার সমস্যা রয়েছে।”

যে জাডেজার সঙ্গে অশ্বিনের তুলনা করছেন, সেই জাডেজাকেই ২০১৯ বিশ্বকাপের সময় ‘টুকরো-টাকরা’ ক্রিকেটার বলে তীব্র কটাক্ষ করেছিলেন মঞ্জরেকর। পাল্টা দিয়েছিলেন জাডেজাও। বিশ্বকাপের সেমিফাইনালে অর্ধশতরান করে ধারাভাষ্যকারদের বক্সের দিকে ইঙ্গিত করতে থাকেন। কিছুদিন আগে এক সাক্ষাৎকারে নাম না করে জাডেজা বলেছেন, সেই ইঙ্গিত ছিল মঞ্জরেকরের উদ্দেশেই।

মঞ্জরেকর এমন মন্তব্য করার পর থেকেই ক্ষুব্ধ অনুরাগীরা। তাঁদের দাবি, সুস্থ ড্রেসিংরুম মঞ্জরেকর দেখতে পারেন না। বিতর্ক তৈরি করাটা তাঁর স্বভাবে পরিণত হয়েছে। অনেকে মঞ্জরেকর ক্রিকেটজীবনের ইতিহাস তুলে এনে তাঁকে কটাক্ষ করেছেন।

অশ্বিনকে নিয়ে এমন মন্তব্য করায় বেজায় চটেছেন ইয়ান চ্যাপেলও। সাফ বলেছেন, “আচ্ছা জোয়েল গার্নারের ক’বার ইনিংসে পাঁচ উইকেট শিকার আছে কেউ বলতে পারবেন? খুব বেশি নয়। তার কারণ ও একই সময়ে আরও তিনজন বিশ্বসেরা বোলারের সঙ্গে খেলেছে। পরিসংখ্যান দিয়ে কি কোনও ক্রিকেটারকে বিচার করা যায়? ইদানীং ভারতীয় দলে অনেক ভাল বোলার খেলছে। তাই সবাই ভাগাভাগি করে উইকেট নিয়েছে। একটা জিনিস মনে রাখবেন, ইংল্যান্ডের ক্রিকেটাররা যদি সবথেকে বেশি কাউকে নিয়ে খেটে থাকে, সেটা হল অশ্বিনই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন